অন্যের ফেসবুক প্রোফাইল লক খোলার নিয়ম

অন্যের ফেসবুক প্রোফাইল লক খোলার নিয়ম নিচে তুলে ধরা হবে। তাই আপনি যদি অন্যের ফেসবুক প্রোফাইল লক খোলার নিয়ম জেনে নিতে চান, তাহলে সম্পূর্ণ আর্টিকেলটি মনোযোগ দিয়ে পড়তে থাকুন।  আসুন জেনে নেয়া যাক, অন্যের ফেসবুক প্রোফাইল লক খোলার নিয়ম।

ভূমিকা 

অনেকেই নিজেদের ফেসবুক প্রোফাইল লক করে রাখেন। ফেসবুক প্রোফাইলে লক করে রাখার কারণে সেই প্রোফাইলে ঢুকে কোন ইনফরমেশন পাওয়া যায় না। আর পর্যাপ্ত পরিমাণে তথ্য দেখতে না পারার কারণে নিশ্চিত হওয়া যায় না যে, এই ব্যক্তির ফ্রেন্ড রিকোয়েস্ট একসেপ্ট করা উচিত হবে কিনা, বা তার সাথে যোগাযোগ করা উচিত হবে কিনা। 

যাই হোক, নিচে অন্যের ফেসবুক প্রোফাইল লক খোলার নিয়ম তুলে ধরা হবে। নিম্ন বর্ণিত নিয়ম অনুসরণ করার মাধ্যমে খুব সহজেই আপনি লক করা প্রোফাইলের প্রোফাইল পিকচার দেখতে পাবেন। অন্যের ফেসবুক প্রোফাইল লক খোলার নিয়ম সম্পর্কে নিচে বিশদ আলোচনা তুলে ধরা হলো। 

অন্যের ফেসবুক প্রোফাইল লক খোলার নিয়ম

আপনি যদি অন্য কারো ফেসবুক প্রোফাইলে আনব্লক করতে চান, সে ক্ষেত্রে আপনাকে নির্দিষ্ট নিয়ম অনুসরণ করতে হবে। নিম্ন বর্ণিত নিয়ম অনুসরণ করলে খুব সহজেই আপনি অন্যের ফেসবুক প্রোফাইল আনলক করে ফেলতে পারবেন। তো কথা না বাড়িয়ে চলুন দেখে নেয়া যাক, অন্যের ফেসবুক প্রোফাইল লক খোলার নিয়ম। 

লক করা যেই ফেসবুক অ্যাকাউন্টের তথ্য আপনি জানতে চান, সর্বপ্রথম আপনাকে সেই প্রোফাইলটি ওপেন করতে হবে। প্রোফাইলটি ওপেন করার জন্য প্রোফাইল পিকচারের উপরে ক্লিক করুন। প্রোফাইল পিকচারের উপরে ক্লিক করলেই আপনি সেই একাউন্টে ঢুকতে পারবেন। 

সেই একাউন্টে প্রবেশ করলে ডানপাশে থ্রি ডট আইকন পাবেন। সেই আইকনে আপনাকে ক্লিক করতে হবে। সেখানে ক্লিক করলে নিচে সেই ফেসবুক আইডির  লিংক পাওয়া যাবে। সেই লিংকের নিচে "কপি লিংক" নামের একটি অপশন পাবেন, সেই অপশনে আপনাকে ক্লিক করতে হবে। সেই অপশনে ক্লিক করলে সাথে সাথেই সেই ফেসবুকের লিংকটি কপি হয়ে যাবে। 
এরপরে আপনাকে আপনার ফোনে থাকা যে কোন একটি ব্রাউজার ওপেন করতে হবে। এরপরে সেখানে আপনার কপি কৃত লিংক পেস্ট করতে হবে। লিংক পেস্ট করার পরে লিংকে থাকা www এই অক্ষর তিনটি ডিলিট করে দিতে হবে। এবং সেখানে mbasic লিখতে হবে। আর কোথাও কোনো ধরনের পরিবর্তন করা যাবে না।

এরপর আপনাকে সেই লিংকে প্রবেশ করতে হবে। লিংকে প্রবেশ করার পরে আপনি লক করা প্রোফাইলের পিকচার দেখতে পাবেন। সেই পিকচারের উপরে ক্লিক করে ধরে রাখুন। ক্লিক করে ধরে রাখলে কয়েকটি অপশন আপনার সামনে ওপেন হয়ে যাবে। সেই অপশন সমূহের মধ্যে থেকে "ডাউনলোড ইমেজ" অপশনটিতে ক্লিক করুন। 

"ডাউনলোড ইমেজ" অপশনটিতে ক্লিক করলে ইমেজটি ডাউনলোড হয়ে যাবে। এরপরে সেই ইমেজটি আপনি বড় করে দেখতে পারবেন। এছাড়াও চাইলে আপনি একই পদ্ধতিতে কভার ফটোটি ও ডাউনলোড করে নিতে পারবেন। এভাবেই আপনি খুব সহজেই অন্যের ফেসবুকের প্রোফাইলের ছবি দেখে নিতে পারবেন। এই হল অন্যের ফেসবুক প্রোফাইল লক খোলার নিয়ম। 

তবে আরেকটি পদ্ধতি অবলম্বন করেও অন্যের ফেসবুক প্রোফাইলের লক খোলা যায়। আর সেই পদ্ধতিটি হলো: আপনি যার ফেসবুক প্রোফাইল আনলক করতে চান তাকে একটি মেসেজ পাঠাতে হবে। যদি সেই ব্যক্তি সেই মেসেজটি ওপেন করে সেক্ষেত্রে অটোমেটিক সেই প্রোফাইলটি আনলক হয়ে যাবে। 

এবং সেই প্রোফাইলে ভিজিট করে আপনি তার সকল তথ্য দেখতে পারবেন। তাই উপরে উল্লেখিত যেকোন একটি পদ্ধতি ব্যবহার করে খুব সহজে আপনি অন্যের প্রোফাইল আনলক করতে পারবেন। যাইহোক নিচে ফেসবুক প্রোফাইল লক করার নিয়ম সম্পর্কে বিস্তারিত আলোচনা তুলে ধরা হবে। 

ফেসবুক প্রোফাইল লক করার নিয়ম

ফেসবুক প্রোফাইল লক করার অনেক উপকারিতা রয়েছে। আপনি যখন আপনার ফেসবুক প্রোফাইলটি লক করে রাখবেন, তখন আপনার সকল ডাটা সুরক্ষিত থাকবে। পক্ষান্তরে যদি আপনি আপনার ফেসবুক প্রোফাইলে লক করে না রাখেন সে ক্ষেত্রে কিন্তু আপনার সকল ডাটা পাবলিক থাকবে। 

অর্থাৎ আপনার ফেসবুকের সকল ইনফরমেশন যেকোনো ব্যক্তি খুব সহজেই দেখতে পাবে। আর এভাবে আপনার ব্যক্তিগত তথ্য চুরি হওয়ার ব্যাপক সম্ভাবনা রয়েছে। তাই সব ধরনের নিরাপত্তার স্বার্থে আপনি আপনার ফেসবুক প্রোফাইলে লক করে রাখতে পারেন। যাইহোক নিচে ফেসবুক প্রোফাইল লক করার নিয়ম সম্পর্কে বিস্তারিত আলোচনা তুলে ধরা হবে। 

অনেকেই নিজেদের নিরাপত্তার স্বার্থে বা নিজেদের তথ্য সংরক্ষিত রাখার উদ্দেশ্যে নিজেদের ফেসবুক প্রোফাইলে লক করে থাকেন। আপনিও যদি আপনার ফেসবুক প্রোফাইল লক করতে চান তাহলে অবশ্যই আপনাকে নিম্ন বর্ণিত পদ্ধতি গুলো যথাযথভাবে অনুসরণ করতে হবে। 
যথাযথভাবে যদি আপনি নিম্ন বর্ণিত পদ্ধতি গুলো অনুসরণ করেন তাহলে খুব সহজেই আপনি আপনার ফেসবুক প্রোফাইল লক করতে পারবেন। তো আসুন জেনে নেয়া যাক, ফেসবুক প্রোফাইল লক করার নিয়ম। 

সর্বপ্রথম আপনাকে আপনার একাউন্টে প্রবেশ করতে হবে। একাউন্টে প্রবেশ করার পরে ডান পাশে থ্রি ডট একটি অপশন পাবেন। সেই অপশনে আপনাকে ক্লিক করতে হবে। সেখানে ক্লিক করার পরে আপনার সামনে অনেকগুলো অপশন চলে আসবে। সেই অপশন গুলোর মধ্য থেকে আপনাকে " লক প্রোফাইল" অপশনটি খুজে বের করতে হবে। 

এরপরে সিম্পলি আপনাকে সেই অপশনটিতে ক্লিক করতে হবে। সেই অপশনটিতে ক্লিক করার পরে একটি মেসেজ শো করবে। এবং সেই মেসেজের নিচে " lock your profile" নামের একটি বাটন থাকবে। সেই বাটনটিতে আপনাকে ক্লিক করতে হবে। সেখানে ক্লিক করলেই আপনার প্রোফাইল লক হয়ে যাবে। 

ফেসবুক প্রোফাইল লক হয় না কেন

অন্যের ফেসবুক প্রোফাইল লক খোলার নিয়ম সম্পর্কে উপরে বিস্তারিত তথ্য তুলে ধরা হয়েছে। এখানে ফেসবুক প্রোফাইল লক না হওয়ার কারণ সম্পর্কে আলোচনা করা হবে। অনেক সময় দেখা যায় ফেসবুক একাউন্ট লক করতে গিয়ে তা সম্ভব হয় না। কেননা কিছু কিছু প্রোফাইলে দেখা যায় যে, লক অপশনটি থাকেনা। 

এখন প্রশ্ন হল কোন ধরনের প্রোফাইল এ লক অপশনটি থাকে না। বা কেন লক অপশনটি থাকেনা? আর যদি লোক অপশনটি না থাকে সে ক্ষেত্রে কিভাবে আপনি লক অপশনটি নিয়ে আসবেন? সে বিষয় সম্পর্কেও নিচে বিস্তারিত আলোচনা তুলে ধরা হবে। তাই আপনি যদি জানতে চান যে, ফেসবুক প্রোফাইল লক হয় না কেন? তাহলে নিম্ন বর্ণিত তথ্যগুলো মনোযোগের সাথে দেখুন। 
ফেসবুক প্রোফাইলে লক না হওয়ার অন্যতম একটি কারণ হলো প্রফেশনাল মুড। আপনার প্রোফাইলটি যদি প্রফেশনাল মুডে থাকে সেক্ষেত্রে কিন্তু আপনি কখনোই আপনার প্রোফাইল লক করতে পারবেন না। 

তাই আপনি যদি আপনার প্রোফাইলে লক করতে চান সেক্ষেত্রে অবশ্যই আপনাকে প্রফেশনাল মুড অফ করে দিতে হবে। সুতরাং জানা গেল যে, প্রোফাইল প্রফেশনাল মুডে থাকলে সেই প্রোফাইল কখনোই লক করতে পারবেন না। 

শেষ কথা

অন্যের ফেসবুক প্রোফাইল লক খোলার নিয়ম সম্পর্কে ইতিমধ্যেই উপরে বিস্তারিত আলোচনা তুলে ধরা হয়েছে। তাই আপনি যদি উপরে উল্লেখিত তথ্যগুলো মনোযোগের সাথে পড়ে থাকেন, তাহলে নিশ্চয়ই অন্যের ফেসবুক প্রোফাইল লক খোলার নিয়ম সম্পর্কে বিস্তারিত তথ্য জানতে পেরেছেন। গুরুত্বপূর্ণ ও তথ্যবহুল এই আর্টিকেলটি আশা করি আপনার অনেক ভালো লেগেছে। যদি ভাল লেগে থাকে তাহলে সকলের সাথে শেয়ার করবেন। ১৬৪১৩

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url