কিভাবে মোবাইলের মাধ্যমে সফটওয়্যার তৈরি করবেন

আপনারা কি কিভাবে মোবাইলের মাধ্যমে সফটওয়্যার তৈরি করবেন ও সফটওয়্যার তৈরি করার পদ্ধতিগুলো কি সে সম্পর্কে জানতে চান? তাহলে আমাদের আজকের এই পোস্টটি আপনাদের জন্য। আজকে আমরা আলোচনা করব মোবাইল অ্যাপস তৈরি করার ওয়েবসাইট এবং কিভাবে মোবাইলের মাধ্যমে সফটওয়্যার তৈরি করবেন সে সম্পর্কে।
তাহলে চলুন দেরি না করে জেনে নেই, কিভাবে মোবাইলের মাধ্যমে সফটওয়্যার তৈরি করবেন সে সম্পর্কে।

সূচিপত্রঃ কিভাবে মোবাইলের মাধ্যমে সফটওয়্যার তৈরি করবেন

কিভাবে মোবাইলের মাধ্যমে সফটওয়্যার তৈরি করবেন

মোবাইল ফোনের ব্যবহার দিন দিন বৃদ্ধি পেয়ে যাচ্ছে। তরুণদের কাছে বিশেষ করে মোবাইল ফোন একটা প্রধান ডিজিটাল ডিভাইস হিসেবে ব্যবহার করে আসছে। আর বিভিন্ন মোবাইল ফোন ব্যবহার করে তরুণরা নতুন নতুন জিনিস আবিষ্কার করে তুলছে। আপনারা কি জানেন যে, মোবাইলের মাধ্যমে সফটওয়্যার তৈরি করা সম্ভব?

আমরা সকলেই জানি যে কম্পিউটার প্রোগ্রাম ব্যবহার করে সফটওয়্যার তৈরি করা হয়ে থাকে। কিন্তু মোবাইলের মাধ্যমে যে সফটওয়্যার তৈরি করা যেতে পারে সেটা অনেকেই আমরা জানিনা। আর তাই আজকের আর্টিকেলের মাধ্যমে দেখাবো কিভাবে মোবাইলের মাধ্যমে সফটওয়্যার তৈরি করবেন। চলুন তাহলে দেখে আসি কিভাবে মোবাইলের মাধ্যমে সফটওয়্যার তৈরি করবেন।

সফটওয়্যার কি

নিজে নিজেই কাজ করতে কম্পিউটার সক্ষম নয়। কম্পিউটারকে দিয়ে কাজ করানোর ক্ষেত্রে কম্পিউটারের নিজের ভাষার প্রয়োজন পড়ে। সেজন্য কম্পিউটার শুধুমাত্র তার নিজের প্রোগ্রামের ভাষায় কেবল বুঝে থাকে। আর সেই ভাষা বুঝানোর জন্য যে সকল সফটওয়্যার গুলো তৈরি করা হয়ে থাকে সেগুলোকেই মূলত বলা হয়ে থাকে সফটওয়্যার। এককথায় সফটওয়্যার বলতে কিছু নির্দেশাবলী কম্পিউটারকে বলে দেওয়া এবং সেই অনুসারে কাজ করাকেই সফটওয়্যার বলা হয়।

আরো পড়ুনঃ কিভাবে মোবাইলের মাধ্যমে সফটওয়্যার তৈরি করবেন

কিংবা হার্ডওয়ার কাজে লাগানোর ক্ষেত্রে যে নির্দেশনা কম্পিউটারকে প্রদান করা হয়ে থাকে সেগুলো সফটওয়্যার। বেশিরভাগ ক্ষেত্রেই সফটওয়্যার ব্যতীত কম্পিউটারের কোন অস্তিত্বই পাওয়া যায় না। মূলত সফটওয়্যার এর কাজ হচ্ছে কোন কাজ সম্পর্কিত ডাটা বা নির্দেশাবলী একত্রিত করে একটা কম্পিউটারে কি করনীয় বা কিভাবে করনীয় তার নির্দেশে বলি সরবরাহ করাকেই বুঝিয়ে থাকে।

সফটওয়্যার তৈরি করার পদ্ধতিগুলো কি

আজকের আর্টিকেলে সফটওয়্যার তৈরি করার পদ্ধতিগুলো কি তা আমরা খুব সহজ ভাবে আপনাদের মাঝে তুলে ধরার চেষ্টা করেছি। নিচের পদ্ধতি গুলো আপনারা অনুসরণ করলে নিজেরাই মোবাইলের মাধ্যমে সফটওয়্যার তৈরি করতে পারবেন। নিচে কিভাবে মোবাইলের মাধ্যমে সফটওয়্যার তৈরি করবেন তার পদ্ধতি গুলো দেওয়া হল-

  • আপনাদের প্রথমেই appsgeyser.com এই ওয়েবসাইটের মধ্যে প্রবেশ করতে হবে।
  • ওয়েবসাইটে প্রবেশ করলে create app for free. এটা দেখতে পাবেন এবং এখানে ক্লিক করতে হবে।
  • এখন এখানে দেখতে পাবেন দুইটা অপশন, একটা হচ্ছে বিজনেস এবং অন্যটা ইন্ডিভিজুয়াল।
  • আপনার প্রয়োজন অনুসারে যেকোনো একটা অপশন আপনাকে সিলেক্ট করে নিতে হবে।
  • এখানে আপনি যদি বিজনেস অপশনটা সিলেক্ট করেন তাহলে আপনার যদি বিজনেস ওয়েবসাইট এখানে থাকে সেক্ষেত্রে সেই ওয়েবসাইটের লিংক কপি করে পেস্ট করতে হবে। আর এই কপি পেস্ট করার মাধ্যমেই আপনার প্রায় এক নব্বই শতাংশ তৈরি হয়ে যাবে।
  • এরপরে তাদের নির্দেশনা অনুযায়ী তারপর ভর্তি গুলো দেখে আপনারা আপনাদের সফটওয়্যারটি তৈরি করতে পারবেন।
এই ওয়েবসাইটে আপনারা প্রায় ৮ প্রকার বিজনেস অ্যাপ ও প্রায় ২৮ প্রকারের ইন্ডিভিজুয়াল সফটওয়্যার তৈরি করে নিতে পারবেন। যদি আপনার কোডিংয়ের ওপর ভালো দক্ষতা থেকে থাকে তাহলে আপনারা এখানে নিজস্ব কোড ব্যবহার করার মাধ্যমে যে কোন সফটওয়্যার তৈরি করতে পারবেন।

মোবাইল অ্যাপস তৈরি করার ওয়েবসাইট

মোবাইল অ্যাপস তৈরি করবার জন্য অনেকগুলো ওয়েবসাইট আছে। তারমধ্যে বেশ কিছু ওয়েবসাইটের নাম আপনাদের মাঝে আমরা শেয়ার করব। এই ওয়েবসাইট গুলোর মাধ্যমে আপনারা ফ্রিতে মোবাইলের মাধ্যমে অ্যাপস তৈরি করে নিতে পারবেন। তবে কোডিং সম্পর্কে যাদের ভালো দক্ষতা রয়েছে তারা নিজস্ব কোড ব্যবহার করার মাধ্যমে অ্যাপ তৈরি করতে পারবেন।

আরো পড়ুনঃ যে ১০টি উপায়ে ইউটিউব চ্যানেল হ্যাক হওয়া থেকে রক্ষা করতে পারবেন

এছাড়াও আপনাদের মধ্যে যারা একটু ভালো মানের অ্যাপস খুঁজে থাকেন বা ভালো মানের অ্যাপস তৈরি করতে চাই তারা প্রিমিয়াম কোয়ালিটিতে অ্যাপস তৈরি করতে পারেন। সে ক্ষেত্রে ডলার দিয়ে আপনাদেরকে প্রিমিয়াম কোয়ালিটি ক্রয় করে নিতে হবে। আপনারা যে ওয়েবসাইট গুলো দিয়ে সফটওয়্যার তৈরি করে নিতে পারবেন সেগুলো হচ্ছে।

  • Appsgeyser.com
  • Niotron
  • Thunkable
  • Kodular
  • App.yet
  • Mobincube.com

মোবাইল সফটওয়্যার ডাউনলোড করার সেরা ৫টি সাইট

আমরা কমবেশি সবাই ফ্রি সফটওয়্যার ব্যবহার করবার জন্য চিন্তা করি। কিন্তু ফ্রি সফটওয়্যার কোথায় থেকে পাব সেটাও খুজে থাকি। তাই আপনাদের বেশি খোঁজাখুঁজি যেন না করতে হয় সেজন্য আমাদের আজকের এই আর্টিকেলটি। আজকের এই আর্টিকেলের মাধ্যমে মোবাইল সফটওয়্যার ডাউনলোড করার সেরা ৫টি সাইট সম্পর্কে আলোচনা করব।

FileHippo: প্রথমেই আমরা filehippo.com ওয়েবসাইটের সাথে পরিচয় হব। এই ওয়েবসাইট টি ফ্রিতে সফটওয়্যার ডাউনলোড করার জন্য খুবই জনপ্রিয়। এই ওয়েবসাইটে যাবার পর যে সফটওয়্যার টা আপনার প্রয়োজন সেটার নাম দিয়ে সার্চ করলেই সেই সফটওয়্যারটা আপনার কাছে এনে দেবে।

আরো পড়ুনঃ ফেসবুক পেজ হ্যাক হলে ফিরে পাওয়ার ১৫টি উপায়

FileHorse: দ্বিতীয়ত আমরা filehorse.com এই ওয়েবসাইটের সাথে পরিচিত হবো। এই ওয়েবসাইটটা ও ফ্রী সফটওয়্যার ডাউনলোড করবার জন্য অনেক জনপ্রিয়। আপনি হয়তো দেখে থাকবেন যে, যদি গুগলে আপনি ফ্রিতে কোন সফটওয়্যার পাবার জন্য সার্চ দিয়ে থাকেন, তাহলে আপনাকে FileHippo বা FileHorse এই ওয়েবসাইট দুটোই সার্চে আপনার কাছে নিয়ে আসবে।

Get into pc: তৃতীয় নাম্বারে আমরা getintopc.com ওয়েবসাইটের সঙ্গে পরিচিত হবো। আমি অনেক সফটওয়্যার এই ওয়েবসাইটের মাধ্যমে ডাউনলোড করেছি। এই ওয়েবসাইটে বিভিন্ন কাজের জন্য কিছু কিছু সফটওয়্যার পাওয়া যায় যা অন্য কোথাও পাওয়া যায় না বললেই চলে।

LO4D: আমরা চতুর্থ নাম্বারে lo4d.com ওয়েবসাইটের সাথে পরিচিত হবো। এই ওয়েবসাইটে ও বিভিন্ন সফটওয়্যার পাওয়া যায় যা আপনি চাইলে ডাউনলোড করতে পারবেন।

100Downloads: এবার আমরা 100Downloads.com ওয়েবসাইটের সাথে পরিচিত হবো। এই ওয়েবসাইটটিতে হয়তো অনেকেই চিনে থাকেন, কেননা সবার সাথেই এই সাইটটি মোটামোটি পরিচিত একটা সাইট। এই ওয়েবসাইটের মাধ্যমে আপনি বিভিন্ন সফটওয়্যার ডাউনলোড করতে পারবেন।

শেষ কথাঃ কিভাবে মোবাইলের মাধ্যমে সফটওয়্যার তৈরি করবেন

কিভাবে মোবাইলের মাধ্যমে সফটওয়্যার তৈরি করবেন সে সম্পর্কে জানতে হলে আমাদের পুরো পোষ্টটি ভালোভাবে পড়ুন, আশা করি সবকিছু ভালোভাবে বুঝতে পারবেন। কিভাবে মোবাইলের মাধ্যমে সফটওয়্যার তৈরি করবেন সে সম্পর্কে সবার আগে জানতে হলে আমাদের সাথেই থাকুন।

আজ আর নয়, কিভাবে মোবাইলের মাধ্যমে সফটওয়্যার তৈরি করবেন সে সম্পর্কে আপনার কোন কিছু জানার থাকলে আমাদের কমেন্ট বক্সে জানাতে পারেন। আশা করি আমরা আপনার উত্তরটি দিয়ে দেবো। তাহলে আমাদের আজকের এই কিভাবে মোবাইলের মাধ্যমে সফটওয়্যার তৈরি করবেন সে সম্পর্কে পোস্টটি যদি আপনাদের ভালো লেগে থাকে, তাহলে আপনার ফেসবুক ইন্সটাগ্রাম প্রোফাইলে আমাদের পোস্টটি শেয়ার করতে পারেন। ধন্যবাদ। ২৩৭৬৬


এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url