কিভাবে মোবাইল সফটওয়্যার আপডেট করবেন

আপনারা কি কিভাবে মোবাইল সফটওয়্যার আপডেট করবেন বা মোবাইল সফটওয়্যার আপডেট করার নিয়ম সম্পর্কে জানতে চান? তাহলে আমাদের আজকের এই পোস্টটি আপনাদের জন্য। আজকে আমরা আলোচনা করব কিভাবে মোবাইল সফটওয়্যার আপডেট করবেন এবং মোবাইলে ব্যবহারের জন্য ৫টি সেরা মোবাইল সফটওয়্যার সম্পর্কে।

তাহলে চলুন দেরি না করে জেনে নেই, মোবাইল সফটওয়্যার ডাউনলোড করার সেরা ৫টি সাইট এবং কিভাবে মোবাইল সফটওয়্যার আপডেট করবেন সে সম্পর্কে।

সূচিপত্রঃ কিভাবে মোবাইল সফটওয়্যার আপডেট করবেন

কিভাবে মোবাইল সফটওয়্যার আপডেট করবেন

কিভাবে মোবাইল সফটওয়্যার আপডেট করবেন মোবাইল সফটওয়্যার আপডেট করার নিয়ম নিয়ে আমাদের আজকের এই আর্টিকেলটি। আপনারা যদি আপনাদের মোবাইল সফটওয়্যার আপডেট করতে চান বা কিভাবে মোবাইল সফটওয়্যার আপডেট করবেন এ বিষয়ে জানতে চান? তাহলে আমাদের আজকের আর্টিকেলটি আপনাদের কাজে আসবে। যদি আপনার মোবাইল অনেক সময় নিয়মিত হ্যাং করে বা স্লো কাজ করে, সেক্ষেত্রে হতে পারে কোন ধরনের বাগ (bug) এ আপনার মোবাইল চলে এসেছে, যা আপডেট করার মাধ্যমে ঠিক হতে পারে।

আরো পড়ুনঃ কিভাবে টিভির সফটওয়্যার আপডেট করবেন

এছাড়া ও মোবাইলের মূল সফটওয়্যার আপডেট করার মাধ্যমে কিছুটা পরিবর্তন করে মোবাইলের ভিজ্যুয়াল লুকের মধ্যে পরিবর্তন করা যেতে পারে। মোবাইলের ওভারঅল লুক এভাবে চেঞ্জ করা হয়ে থাকে। আপনি Android Mobile, iOS Device বা যেকোনো ধরনের মোবাইল ব্যবহার করেন না কেন, যখন মোবাইল ইউজার দ্বারা ব্যবহার করা হয়ে থাকে, তখন মোবাইলের বা সফটওয়্যার এর ভিতরে থাকা ত্রুটি, সীমাবদ্ধতা এবং ভুলগুলো এক এক করে কোম্পানির চোখে পড়ে।

আর এই ভুল, সীমাবদ্ধতা বা ত্রুটি গুলোকে আপডেটের মাধ্যমেই সময়ে সময়ে শুধরানো হয়ে থাকে। এছাড়া আরো অনেক গুরুত্বপূর্ণ বিষয় রয়েছে যেগুলোর কারণে মোবাইলের সফটওয়্যার আপডেট করা হয়ে থাকে। তাই নিচে মোবাইল সফটওয়্যার আপডেট করার নিয়ম গুলো দেখানো হলো।

মোবাইল সফটওয়্যার আপডেট করার নিয়ম

আমরা এখন মোবাইল সফটওয়্যার আপডেট করার নিয়ম সে বিষয়ে জানব। মোবাইল সফটওয়্যার আপডেট করার নিয়ম অনেক সহজ। তবে আলাদা কিছু কোম্পানির মোবাইল গুলোর জন্য নিয়মগুলো অন্যরকম। চলুন দেখে আসি কিভাবে মোবাইল সফটওয়্যার আপডেট করবেন তার নিয়ম গুলো।

  • সবার প্রথমে আপনাকে আপনার মোবাইলের সেটিংস অপশনে যেতে হবে।
  • সেটিংস অপশনে গিয়ে about phone এর option দেখতে পাওয়া যাবে সেখানে click করতে হবে।
  • about phone এ গিয়ে আপনারা দেখতে পাবেন System Update, Software Update বা শুধু Update এবং সেখানে click করতে হবে।
  • Update এ ক্লিক করার পরে যদি নতুন কোন System Update এসে থাকে সেক্ষেত্রে সেটা আপনি দেখতে পাবেন।
  • যদি কোন available update file থাকে তাহলে আপনারা পাশে দেখতে পাবেন download update লেখা এবং সেখানে click করতে হবে।
  • Update download হবার পর restart, install update বা reboot এ ধরনের option আপনাকে দেখানো হবে।
  • Restart, install update বা reboot যেকোনো একটা option সিলেক্ট করবার পরে নিজে নিজে আপনার মোবাইল automatic update ইনস্টল হওয়া শুরু হবে।
  • আপডেট ইনস্টল হবার সময়টুকু আপনি আপনার ফোনটি ব্যবহার করা থেকে বিরত থাকবেন।
  • একবার সফটওয়্যার আপডেট ইন্সটল হওয়ার পর নিজে নিজেই আপনার মোবাইল রিস্টার্ট হয়ে যাবে।

মোবাইল সফটওয়্যার ডাউনলোড করার সেরা ৫টি সাইট

আমরা কমবেশি সবাই ফ্রি সফটওয়্যার ব্যবহার করবার জন্য চিন্তা করি। কিন্তু ফ্রি সফটওয়্যার কোথায় থেকে পাব সেটাও খুজে থাকি। তাই আপনাদের বেশি খোঁজাখুঁজি যেন না করতে হয় সেজন্য আমাদের আজকের এই আর্টিকেলটি। আজকের এই আর্টিকেলের মাধ্যমে মোবাইল সফটওয়্যার ডাউনলোড করার সেরা ৫টি সাইট সম্পর্কে আলোচনা করব।

FileHippo: প্রথমেই আমরা filehippo.com ওয়েবসাইটের সাথে পরিচয় হব। এই ওয়েবসাইট টি ফ্রিতে সফটওয়্যার ডাউনলোড করার জন্য খুবই জনপ্রিয়। এই ওয়েবসাইটে যাবার পর যে সফটওয়্যার টা আপনার প্রয়োজন সেটার নাম দিয়ে সার্চ করলেই সেই সফটওয়্যারটা আপনার কাছে এনে দেবে।

আরো পড়ুনঃ কোন মোবাইলের দাম কত টাকা

FileHorse: দ্বিতীয়ত আমরা filehorse.com এই ওয়েবসাইটের সাথে পরিচিত হবো। এই ওয়েবসাইটটা ও ফ্রী সফটওয়্যার ডাউনলোড করবার জন্য অনেক জনপ্রিয়। আপনি হয়তো দেখে থাকবেন যে, যদি গুগলে আপনি ফ্রিতে কোন সফটওয়্যার পাবার জন্য সার্চ দিয়ে থাকেন, তাহলে আপনাকে FileHippo বা FileHorse এই ওয়েবসাইট দুটোই সার্চে আপনার কাছে নিয়ে আসবে।

Get into pc: তৃতীয় নাম্বারে আমরা getintopc.com ওয়েবসাইটের সঙ্গে পরিচিত হবো। আমি অনেক সফটওয়্যার এই ওয়েবসাইটের মাধ্যমে ডাউনলোড করেছি। এই ওয়েবসাইটে বিভিন্ন কাজের জন্য কিছু কিছু সফটওয়্যার পাওয়া যায় যা অন্য কোথাও পাওয়া যায় না বললেই চলে।

LO4D: আমরা চতুর্থ নাম্বারে lo4d.com ওয়েবসাইটের সাথে পরিচিত হবো। এই ওয়েবসাইটে ও বিভিন্ন সফটওয়্যার পাওয়া যায় যা আপনি চাইলে ডাউনলোড করতে পারবেন।

100Downloads: এবার আমরা 100Downloads.com ওয়েবসাইটের সাথে পরিচিত হবো। এই ওয়েবসাইটটিতে হয়তো অনেকেই চিনে থাকেন, কেননা সবার সাথেই এই সাইটটি মোটামোটি পরিচিত একটা সাইট। এই ওয়েবসাইটের মাধ্যমে আপনি বিভিন্ন সফটওয়্যার ডাউনলোড করতে পারবেন।

মোবাইলে ব্যবহারের জন্য ৫টি সেরা মোবাইল সফটওয়্যার

আমরা মোবাইল ব্যবহার করছি এবং মোবাইলে থাকা বিভিন্ন প্রকার সফটওয়্যার আমাদের ফোনে রয়েছে। যা অনেক সময় দেখা যায় যে অনেক উপকারী এবং অনেক সময় দেখা যায় কোন কাজের নয়। তাই আজকে মোবাইলে ব্যবহারের জন্য ৫টি সেরা মোবাইল সফটওয়্যার নিয়ে আলোচনা করব যা সবার ফোনে থাকাটা জরুরী।

মাইক্রোসফট অফিসঃ আমরা সকলেই জানি যে, মাইক্রোসফট অফিস কতটা কাজের সফটওয়্যার। আমরা লেখার কাজে প্রায় এই সফটওয়্যার টা ব্যবহার করি। তার জন্য ল্যাপটপ বা কম্পিউটারের প্রয়োজন হয়। তবে ল্যাপটপ তো সব জায়গাতে নিয়ে যাওয়া হয় না। তখন আমরা এই সকল কাজগুলো অ্যান্ড্রয়েড ফোনের মাধ্যমে করতে পারি।

যেখানে আপনি পাওয়ার পয়েন্ট, ওয়ার্ড, এক্সেল সহ সব কাজই এই অ্যাপসের মাধ্যমে করতে পারবেন। গুগল প্লে স্টোরে Microsoft Office লিখলেই এই সফটওয়্যারটা আসবে। ডাউনলোড করে ইন্সটল করে নিলেই এই অ্যাপ দিয়ে সকল কাজ করতে পারবেন।

Color Note: Color Note হচ্ছে একটি দারুন মোবাইল সফটওয়্যার। আপনি যার মাধ্যমে বিভিন্ন কিছু লিখে রাখতে পারবেন। মূলত এটা তাদের জন্য, যারা কোন কিছুই সহজে মনে রাখতে পারে না। একটুতেই ভুলে যাওয়া লোকেরা এই অ্যাপস এর মাধ্যমে সুন্দরভাবে লিখে রেখে সেভ করে রাখতে পারবে। আপনার কোন সময় কি কাজ করা দরকার সেগুলো এই Color Note এ লিখে রাখতে পারেন।

Automatic Call Recorder: এই সফটওয়্যারটি আপনার অনেক কাজে আসতে পারে। বিভিন্ন প্রয়োজনে আমরা সারাদিন অনেক মানুষের সঙ্গে কথা বলি। এই কথার মধ্যে অনেক ধরনের কথা হতে পারে। এমন যদি কথা হয়ে থাকে যা পরবর্তীতে আপনার প্রমাণের জন্য প্রয়োজনে পড়তে পারে সেজন্য এই সফটওয়্যারটি। এই সফটওয়্যার চালু করে রাখলে আপনার সকল কল রেকর্ড হতে থাকবে। যা আপনি প্রয়োজন অনুসারে সেখান থেকে কল রেকর্ড গুলো নিতে পারেন।

আরো পড়ুনঃ কিভাবে টিভির সফটওয়্যার আপডেট করবেন

Google Photos: google ফটোস হচ্ছে গুগলের একটা উন্নত মানের সেবা বলা যেতে পারে। যেখানে আপনি কোন প্রকার ফাইল হারানোর ভয় ছাড়াই ফ্রিতে ফটো রাখতে পারবেন। এখানে আগে আনলিমিটেড ফটো রাখা যেত কিন্তু google ফটোস এর নতুন নিয়ম হওয়ায় 15 জিবি পর্যন্ত ব্যবহার করা যাবে। এছাড়া ও ১৫ জিবি পূরণ হওয়ার পর অতিরিক্ত সেবা নিলে টাকা দেয়া লাগবে। ব্যাকআপ হিসেবে এই অ্যাপসটা কাজ করে থাকে।

Antivirus: আপনার মোবাইল ফোন টা ভালো রাখার জন্য সব সময় অ্যান্টিভাইরাস ব্যবহার করা উচিত। গুগল প্লে স্টোরে আপনি ফ্রিতে অনেক অ্যান্টিভাইরাস পাবেন। আপনার পছন্দ অনুসারে একটা অ্যাপ ডাউনলোড করে ইন্সটল করে রেখে দিবেন। এক্ষেত্রে আপনার ফোনে ভাইরাসের আক্রান্ত হবার সম্ভাবনা খুব কম হবে।

শেষ কথাঃ কিভাবে মোবাইল সফটওয়্যার আপডেট করবেন

কিভাবে মোবাইল সফটওয়্যার আপডেট করবেন মোবাইল সফটওয়্যার আপডেট করার নিয়ম সম্পর্কে জানতে হলে আমাদের পুরো পোষ্টটি ভালোভাবে পড়ুন, আশা করি সবকিছু ভালোভাবে বুঝতে পারবেন। কিভাবে মোবাইল সফটওয়্যার আপডেট করবেন সে সম্পর্কে সবার আগে জানতে হলে আমাদের সাথেই থাকুন।

আজ আর নয়, কিভাবে মোবাইল সফটওয়্যার আপডেট করবেন সে সম্পর্কে আপনার কোন কিছু জানার থাকলে আমাদের কমেন্ট বক্সে জানাতে পারেন। আশা করি আমরা আপনার উত্তরটি দিয়ে দেবো। তাহলে আমাদের আজকের এই কিভাবে মোবাইল সফটওয়্যার আপডেট করবেন সে সম্পর্কে পোস্টটি যদি আপনাদের ভালো লেগে থাকে, তাহলে আপনার ফেসবুক ইন্সটাগ্রাম প্রোফাইলে আমাদের পোস্টটি শেয়ার করতে পারেন। ধন্যবাদ। ২৩৭৬৬

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url