যে সকল কারণে আপনার ফেসবুক আইডি হ্যাক হতে পারে

আপনি কি যে সকল কারণে আপনার ফেসবুক আইডি হ্যাক হতে পারে সে সম্পর্কে জানতে চাচ্ছেন তাহলে আজকের আর্টিকেলটি আপনার জন্য। কেননা আজকের আর্টিকেলটিতে যে সকল কারণে আপনার ফেসবুক আইডি হ্যাক হতে পারে সে সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হবে। তাই যে সকল কারণে আপনার ফেসবুক আইডি হ্যাক হতে পারে তা জানতে হলে আর্টিকেলটি শুরু থেকে শেষ পর্যন্ত পড়ুন।
যে সকল কারণে আপনার ফেসবুক আইডি হ্যাক হতে পারে
নিচে আপনাদের জন্য ফেসবুক হ্যাক থেকে বাঁচার উপায়, ফেসবুক আইডি হ্যাক হলে কি করবেন এবং যে সকল কারণে আপনার ফেসবুক আইডি হ্যাক হতে পারে ইত্যাদি বিষয়গুলো ধাপে ধাপে আলোচনা করা হয়েছে। যেখান থেকে আপনি খুব সহজেই যে সকল কারণে আপনার ফেসবুক আইডি হ্যাক হতে পারে সে সম্পর্কে জানতে পারবেন। তাই দেরি না করে যে সকল কারণে আপনার ফেসবুক আইডি হ্যাক হতে পারে তা জেনে নিন।

পেজ সূচিপত্রঃ যে সকল কারণে আপনার ফেসবুক আইডি হ্যাক হতে পারে

ফেসবুক হ্যাক থেকে বাঁচার উপায়

অনেকেরই ফেসবুক আইডি হ্যাক হয়ে যায়। তাই আপনাদের সকলের উচিত ফেসবুক হ্যাক থেকে বাঁচার উপায় সম্পর্কে জেনে রাখা। আপনার ফেসবুক আইডি হ্যাক হওয়া থেকে রক্ষা করতে, আপনি বেশ কিছু সতর্কতামূলক ব্যবস্থা নিতে পারেন। এখানে কিছু পদক্ষেপ আপনি অনুসরণ করতে পারেন। ফেসবুক হ্যাক থেকে বাঁচার উপায় - 

শক্তিশালী এবং অনন্য পাসওয়ার্ড: আপনার ফেসবুক অ্যাকাউন্টের জন্য একটি শক্তিশালী এবং অনন্য পাসওয়ার্ড তৈরি করুন। সাধারণ পাসওয়ার্ড বা সহজেই অনুমানযোগ্য তথ্য যেমন আপনার নাম, জন্মতারিখ বা "123456" ব্যবহার করা এড়িয়ে চলুন। বড় হাতের এবং ছোট হাতের অক্ষর, সংখ্যা এবং বিশেষ অক্ষরের সংমিশ্রণ করে পাসওয়ার্ড তৈরি করুন।
টু-ফ্যাক্টর প্রমাণীকরণ সক্ষম করুন (2FA): আপনার Facebook অ্যাকাউন্টের জন্য দ্বি-ফ্যাক্টর অথেন্টিকেশন সক্ষম করুন। এটি লগ ইন করার জন্য আপনার পাসওয়ার্ড ছাড়াও আপনার মোবাইল ডিভাইসে পাঠানো একটি অনন্য কোডের মতো দ্বিতীয় যাচাইকরণ পদক্ষেপের প্রয়োজনের মাধ্যমে নিরাপত্তার একটি অতিরিক্ত স্তর যোগ করে৷ অর্থাৎ কেউ যদি আপনার পাসওয়ার্ড দিয়ে লগইন করার চেষ্টা করে তারপরেও টু-ফ্যাক্টর কোড ছাড়া লগইন সম্ভব হবে না।

ফিশিং প্রচেষ্টা থেকে সতর্ক থাকুন: ফিশিং প্রচেষ্টা থেকে সতর্ক থাকুন যেখানে হ্যাকাররা আপনার লগইন প্রশংসাপত্রগুলি প্রকাশ করার জন্য আপনাকে প্রতারণা করার চেষ্টা করে৷ সন্দেহজনক লিঙ্কে ক্লিক করা বা অজানা ওয়েবসাইটে ব্যক্তিগত তথ্য প্রদান করা এড়িয়ে চলুন। কেউ আপনাকে কোন লিংক দিয়ে লগইন করতে বললে সেটাতে লগইন করা থেকে বিরত থাকুন।

আপনার ডিভাইসগুলি সুরক্ষিত রাখুন: নিশ্চিত করুন যে আপনি Facebook অ্যাক্সেস করার জন্য যে ডিভাইসগুলি ব্যবহার করেন, যেমন আপনার কম্পিউটার বা মোবাইল ফোন, নিরাপদ। নামকরা অ্যান্টিভাইরাস এবং অ্যান্টি-ম্যালওয়্যার সফ্টওয়্যার ইনস্টল করুন এবং তাদের আপ টু ডেট রাখুন। নিয়মিতভাবে আপনার অপারেটিং সিস্টেম এবং অ্যাপ্লিকেশন আপডেট করুন যেকোনো নিরাপত্তা দুর্বলতা শক্তিশালী করতে।

লগইন করার জন্য পাবলিক ওয়াই-ফাই এড়িয়ে চলুন: পাবলিক ওয়াই-ফাই নেটওয়ার্কের সাথে সংযুক্ত থাকাকালীন আপনার ফেসবুক অ্যাকাউন্টে লগ ইন করা এড়িয়ে চলুন, কারণ তারা নিরাপত্তাহীন এবং হ্যাকিংয়ের প্রবণতা হতে পারে। আপনি যদি অবশ্যই সর্বজনীন Wi-Fi ব্যবহার করেন তবে আপনার ইন্টারনেট সংযোগ এনক্রিপ্ট করতে একটি VPN (ভার্চুয়াল প্রাইভেট নেটওয়ার্ক) ব্যবহার করার কথা বিবেচনা করুন। 

অ্যাপের অনুমতিগুলি পর্যালোচনা করুন: আপনার Facebook অ্যাকাউন্টের সাথে লিঙ্ক করা তৃতীয় পক্ষের অ্যাপ্লিকেশনগুলিতে আপনি যে অনুমতিগুলি দিয়েছেন তা পর্যায়ক্রমে পর্যালোচনা করুন৷ আপনি আর ব্যবহার করেন না বা বিশ্বাস করেন না এমন কোনো অ্যাপ সরান। আপনার ব্যক্তিগত তথ্যে অ্যাপ্লিকেশানগুলির অ্যাক্সেস সীমাবদ্ধ করুন।

মনে রাখবেন, কোনো নিরাপত্তা ব্যবস্থাই নির্বোধ নয়, তবে এই পদক্ষেপগুলি অনুসরণ করে আপনি আপনার Facebook আইডি হ্যাক হওয়ার ঝুঁকি উল্লেখযোগ্যভাবে কমাতে পারেন। এই পদ্ধতিগুলো অনুসরণ করে আপনি ফেসবুক হ্যাক থেকে বাচতে পারবেন। আশা করি ফেসবুক হ্যাক থেকে বাঁচার উপায় সম্পর্কে জানতে পেরেছেন।

ফেসবুক আইডি হ্যাক হলে কি করবেন

বর্তমান সময়ে ফেসবুক আইডি খুবই হ্যাক হয়ে যাওয়ার রেকর্ড দেখা যাচ্ছে। ফেসবুক আইডি হ্যাক হয়ে গেলে আপনার ব্যক্তিগত তথ্য সব হারিয়ে যেতে পারে এবং আপনার অনেক ক্ষতি হয়ে যেতে পারে। তাই আপনাকে অবশ্যই ফেসবুক আইডি হ্যাক হলে কি করবেন তা অবশ্যই জানতে হবে। তাহলে ফেসবুক আইডি হ্যাক হলে কি করবেন জেনে নিন।
  • পাসওয়ার্ড পরিবর্তন করুন
  • আপনার ইমেল অ্যাকাউন্ট সুরক্ষিত রাখুন
  • সংযুক্ত অ্যাপসগুলো চেক করুন
  • টু-ফ্যাক্টর অথেন্টিকেশন চালু করুন
  • ম্যালওয়্যার এবং ভাইরাসের জন্য স্ক্যান করুন
  • হ্যাক হয়ে যাওয়া আইডিতে রিপোর্ট মারুন
  • অন্যান্য অনলাইন অ্যাকাউন্ট সুরক্ষিত রাখুন
আপনার অ্যাকাউন্ট সুরক্ষিত করার জন্য আপনি যে কোনো অতিরিক্ত পদক্ষেপ নিতে পারেন সে সম্পর্কে জানতে Facebook-এর নিরাপত্তা সংস্থান এবং আপডেটগুলিতে নজর রাখুন৷ সাধারণ হ্যাকিং কৌশল এবং নিরাপত্তার সর্বোত্তম অনুশীলন সম্পর্কে অবগত থাকুন। 

যে সকল কারণে আপনার ফেসবুক আইডি হ্যাক হতে পারে

আপনি কি জানেন ফেসবুক আইডী আপনার দোষেই হ্যাক হয়ে যেতে পারে। যদি না জেনে থাকেন তাহলে আজকের এই আর্টিকেলের মাধ্যমে জেনে নিন। কেননা আজকে এখন আপনাদের যে সকল কারণে আপনার ফেসবুক আইডি হ্যাক হতে পারে তা জানানো হবে। আর এসকল তথ্য জেনে আপনারা সবাই সতর্ক হয়ে যাবেন।

দুর্বল পাসওয়ার্ড: দুর্বল এবং সহজেই অনুমানযোগ্য পাসওয়ার্ড ব্যবহার করা অ্যাকাউন্ট হ্যাকিংয়ের একটি প্রাথমিক কারণ। যদি আপনার পাসওয়ার্ড সহজ হয় বা সহজেই আপনার সাথে যুক্ত হয় (যেমন আপনার নাম বা জন্মতারিখ), তাহলে হ্যাকারদের অননুমোদিত অ্যাক্সেস পাওয়া সহজ হয়ে যায়।

ফিশিং আক্রমণ: ফিশিং হল এমন একটি পদ্ধতি যেখানে হ্যাকাররা ভুয়া ওয়েবসাইট তৈরি করে বা প্রতারণামূলক ইমেল, বার্তা বা লিঙ্ক পাঠায় যাতে ব্যবহারকারীদের তাদের লগইন শংসাপত্রগুলি প্রকাশ করতে প্রতারণা করা হয়। আপনি যদি অজান্তে কোনো ফিশিং সাইটে বা কোনো প্রতারণামূলক বার্তায় আপনার Facebook লগইন বিশদ প্রদান করেন, তাহলে আপনার অ্যাকাউন্টের সমস্ত তথ্য তাদের হাতে চলে যেতে পারে। 
ম্যালওয়্যার এবং কীলগার: ক্ষতিকারক সফ্টওয়্যার, যেমন কীলগার, আপনার অজান্তেই আপনার ডিভাইসে ইনস্টল করা যেতে পারে৷ এই প্রোগ্রামগুলি কীস্ট্রোক রেকর্ড করে এবং আপনি যখন এটি টাইপ করেন তখন আপনার Facebook লগইন তথ্য ক্যাপচার করতে পারে। এটি হ্যাকারদের আপনার অ্যাকাউন্টে অ্যাক্সেস দিয়ে দেই আর হ্যাকাররা আপনার আইডি হ্যাক করে নেই।

অসুরক্ষিত ডিভাইস বা নেটওয়ার্ক: আপনি যদি অসুরক্ষিত ডিভাইস বা পাবলিক ওয়াই-ফাই নেটওয়ার্কে আপনার Facebook অ্যাকাউন্ট অ্যাক্সেস করেন, হ্যাকাররা আপনার ডেটা আটকাতে পারে এবং আপনার অ্যাকাউন্টে অ্যাক্সেস পেতে পারে। শেয়ার্ড বা পাবলিক ডিভাইস এবং নেটওয়ার্ক ব্যবহার করার সময় সতর্ক থাকা অত্যন্ত গুরুত্বপূর্ণ।

ভুলে যাওয়া বা অব্যবহৃত অ্যাকাউন্ট: দুর্বল নিরাপত্তা ব্যবস্থা সহ অবহেলিত বা ভুলে যাওয়া ফেসবুক অ্যাকাউন্ট হ্যাকারদের জন্য আকর্ষণীয় লক্ষ্য। আপনি যদি আপনার অ্যাকাউন্টের নিরাপত্তা সেটিংস আপডেট না করে থাকেন বা কিছুক্ষণের মধ্যে এটি ব্যবহার না করেন, তাহলে এটি হ্যাকিং প্রচেষ্টার জন্য আরও সংবেদনশীল হয়ে ওঠে।

আপনি যদি ফেসবুক অ্যাকাউন্ট চালানোর সময় উক্ত ভুলগুলোর মধ্যে বেশ কয়েকটি ভুল করে থাকেন তাহলে আপনার আইডি হ্যাক হয়ে যাওয়ার সম্ভাবনা থাকে। হ্যাকাররা আপনার আইডি সহজে হ্যাক করে নিতে পারবে। তাই আপনাকে উক্ত বিষয়ে সতর্ক থাকতে হবে এবং ফেসবুক হ্যাক হয়ে যাওয়া থেকে বাঁচতে হবে।

সত্যি কি ফেসবুক আইডি হ্যাক করা যায়

সত্যি কি ফেসবুক আইডি হ্যাক করা যায় এইরকম কৌতুহল অনেকের মধ্যেই রয়েছে। যাদের মধ্যে এইধরণের কৌতুহল রয়েছে তাদের বলি যে হ্যা অবশ্যই ফ্যাসবুক আইডি হ্যাক করা যায়। তবে ফেসবুক একাউন্ট হ্যাক হয়ে যেতে পারে আপনার ভুলের কারণেই। কেননা আপনি যদি আপনার না জেনে হ্যাকারকে এক্সেস দিয়ে দিন তাহলে হ্যাক হয়ে যাবে আপনার আইডি। যে সকল কারণে আপনার ফেসবুক আইডি হ্যাক হতে পারে তা আপনাদের উপরের অংশেই আলোচনা করা হয়েছে। 

ফেসবুক আইডি হ্যাক হয়েছে কিনা কিভাবে বুঝবো

ফেসবুক আইডি হ্যাক হয়েছে কিনা কিভাবে বুঝবো এই নিয়ে অনেকেই দুশ্চিন্তায় থাকেন। কিন্তু এইটা একদমই সহজ বিষয় কেউ যদি আপনার আইডি হ্যাক করে চুপি চুপি আপনার আইডি ব্যবকার করতে থাকে তাহলে আপনি অবশ্যই খুব  সহজেই তা বুঝতে পারবেন। সেইজন্য প্রথমে আপনাকে Privacy & Settings এ যেতে হবে। তারপর সেখান থেকে settings অপশানে যেতে হবে। Settings থেকে security & login অপশনে যেয়ে where you're logged in এ গেলে আপনি দেখতে পাবেন যে আপনার ডিভাইস বাদে যদি অন্য ডিভাইসে আপনার আইডি লগইন করা তাহলে তাহলে সেখানে নাম দেখতে পারবেন। আর যদি দেখতে পান তাহলে সাথে সাথে আপনি পাসওয়ার্ড পরিবর্তন করে ফেলুন।

আশা করি আজকের আর্টিকেলটি শুরু থেকে শেষ পর্যন্ত করেছেন এবং যে সকল কারণে আপনার ফেসবুক আইডি হ্যাক হতে পারে তা জানতে পেরেছেন। আর্টিকেলটি পড়ে যে সকল কারণে আপনার ফেসবুক আইডি হ্যাক হতে পারে ছাড়াও ফেসবুক আইডি হ্যাক হয়েছে কিনা কিভাবে বুঝবো, সত্যি কি ফেসবুক আইডি হ্যাক করা যায় ইত্যাদি বিষয়গুলো জানতে পেরেছেন। আশা করি এ সকল তথ্যগুলো আপনাদের অনেক উপকারে আসবে। তাই এ ধরনের গুরুত্বপূর্ণ তথ্য বেশি বেশি জানতে ও পড়তে আমাদের ওয়েবসাইটটি ফলো করুন, ধন্যবাদ। 21021.

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url