ফেসবুক ব্লক খোলার নিয়ম

ফেসবুক ব্লক খোলার নিয়ম যদি আপনি জেনে রাখেন, তাহলে কখনো যদি আপনি আপনার ব্লক করা ফ্রেন্ড কে আনব্লক করতে চান তাহলে তা করতে পারবেন। আর যদি আপনি ফেসবুক ব্লক খোলার নিয়ম জেনে না রাখেন, তাহলে তাহলে কিন্তু তা সম্ভব হবে না। তাই, ফেসবুক ব্লক খোলার নিয়ম জেনে নেয়া উচিত। 

পেজ সূচিপত্র: ফেসবুক ব্লক খোলার নিয়ম

ভূমিকা

ইচ্ছায় হোক বা অনিচ্ছায় হোক কখনো যদি আপনি আপনার কোন ফেসবুক ফ্রেন্ডকে ব্লক করে থাকেন সেক্ষেত্রে যেকোনো সময় তা পুনরায় আনব্লক করতে পারবেন। আপনি যদি আপনার ফেসবুক বন্ধুকে আনব্লক করতে চান, তাহলে আপনাকে ফেসবুক ব্লক খোলার নিয়ম জেনে নিতে হবে। 

কেননা, ফেসবুক ব্লক খোলার নিয়ম যথাযথভাবে অনুসরণ না করলে আপনার ফ্রেন্ডকে আনব্লক করতে পারবেন না। যাইহোক এই আর্টিকেলটিতে ফেসবুক ব্লক খোলার নিয়ম সম্পর্কে বিস্তারিত আলোচনা তুলে ধরা হবে। তো আসুন জেনে নেয়া যাক, ফেসবুক ব্লক খোলার নিয়ম সম্পর্কে বিস্তারিত তথ্য। 

ফেসবুক ব্লক খোলার নিয়ম

সাধারণত দুইটি পদ্ধতিতে ফেসবুক ব্লক খোলা যায়। অর্থাৎ আপনি যদি আপনার কোন ফেসবুক ফ্রেন্ডকে ব্লক করে ফেলেন, তাহলে দুইটি উপায়ে অবলম্বন করে সেই বন্ধুকে পুনরায় আনব্লক করতে পারবেন।

তো এই  আর্টিকেলটিতে ফেসবুক ব্লক খোলার দুইটি নিয়ম সম্পর্কে আলোচনা করা হবে। তাই আপনি যদি ফেসবুক ব্লক খোলার নিয়ম সম্পর্কে বিস্তারিত তথ্য জানতে আগ্রহী হয়ে থাকেন তাহলে সম্পূর্ণ আর্টিকেলটি প্রথম থেকে শেষ পর্যন্ত মনোযোগের সাথে পড়তে থাকুন। 
সম্পূর্ণ আর্টিকেলটি মনোযোগের সাথে পড়লে, ফেসবুক ব্লক খোলার নিয়ম সম্পর্কে সঠিক তথ্য জানতে পারবেন। এবং সেই পদ্ধতি সমূহ অনুসরণ করার মাধ্যমে খুব সহজেই আপনি আপনার ফেসবুক ফ্রেন্ডকে আনব্লক করতে পারবেন। তো কথা না বাড়িয়ে আসুন দেখে নেয়া যাক, ফেসবুক ব্লক খোলার নিয়ম। 

আপনি আপনার মূল ফেসবুক প্রোফাইল থেকে আপনার ব্লক কৃত বন্ধুদেরকে আনব্লক করতে পারবেন। আবার চাইলে আপনি মেসেঞ্জার অ্যাপ থেকেও ব্লক করা ফ্রেন্ডগুলো কে আনব্লক করা যেতে পারে। নিচে দুইটি পদ্ধতি সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হবে। 

প্রথমে মূল ফেসবুক অ্যাপ থেকে ব্লক কৃত বন্ধুদেরকে আনব্লক করার নিয়ম তুলে ধরা হবে এবং এর পরের ধাপে মেসেঞ্জার থেকে কিভাবে ফেসবুক ফ্রেন্ড কে আনব্লক করতে হয় সে বিষয়ে সম্পর্কে বিস্তারিত তথ্য তুলে ধরা হবে। 

ফেসবুক অ্যাপের মাধ্যমে ব্লক খোলার নিয়ম

ফেসবুকের অ্যাপের মাধ্যমে কিভাবে আপনি খুব সহজেই আপনার ব্লক কৃত বন্ধুকে আনব্লক করতে পারবেন তার প্রক্রিয়া তুলে ধরা হবে। তাই আপনি যদি আপনার মূল ফেসবুক প্রোফাইলের মাধ্যমে ব্লক কৃত বন্ধুদেরকে আনব্লক করতে চান সেক্ষেত্রে আর্টিকেলের এই অংশের তথ্যগুলো আপনার জন্য খুবই গুরুত্বপূর্ণ। 

আপনি যদি ফেসবুক অ্যাপ ব্যবহার করে আপনার ব্লক কৃত ফ্রেন্ডকে আনব্লক করতে চান তাহলে সর্বপ্রথম আপনাকে আপনার ফেসবুক একাউন্টে লগইন করতে হবে। এরপর আপনাকে আপনার প্রোফাইলে প্রবেশ করতে হবে। লগইন করার পরে আপনাকে থ্রি লাইন অপশনটিতে ক্লিক করতে হবে। 

সেখানে ক্লিক করলে আপনার সামনে অনেকগুলো অপশন ওপেন হয়ে যাবে। সেই অপশন সমূহের মধ্যে থেকে "সেটিংস অ্যান্ড প্রাইভেসি" অপশনটিতে ক্লিক করলে আরো কয়েকটি অপশন ওপেন হয়ে যাবে। সেই অপশন গুলোর মধ্য থেকে "সেটিংস" অপশনটিতে ক্লিক করুন। 

"সেটিংস" অপশনটিতে ক্লিক করলে আরো অনেকগুলো অপশন আপনার সামনে চলে আসবে। সেই অপশন সমূহের মধ্য থেকে "ব্লকিং" নামের অপশন টিকে আপনার খুজে বের করতে হবে। এই অপশনটি আপনি নিচের দিকে পাবেন। ব্লকিং নামের অপশনটি খুজে বের করার পরে সেখানে আপনাকে ক্লিক করতে হবে। 

ব্লকিং অপশনটিতে ক্লিক করার সাথে সাথেই সেখানে আপনি একটা লিস্ট দেখতে পাবেন। অর্থাৎ আপনি আপনার যে সকল ফেসবুক ফ্রেন্ডকে ব্লক করেছিলেন সেই ফ্রেন্ডগুলোর তালিকা এখানে পাওয়া যাবে। এই তালিকা থেকে বেছে বেছে আপনি যাদেরকে আনব্লক করতে চান তাদেরকে আনব্লক করতে পারবেন। 
ব্লকড ফ্রেন্ডস এর তালিকা থেকে আপনি যাদেরকে আনব্লক করতে চান তাদের নামের পাশে আনব্লক নামের একটি অপশন রয়েছে সেই অপশনটিতে ক্লিক করুন। আনব্লক নামের অপশনটিতে ক্লিক করলে একটি পপ আপ মেসেজ শো করবে। সেখানে আনব্লক নামের একটি বাটন থাকবে সেই বাটনে আপনাকে ক্লিক করতে হবে। 

আনলক বাটনটিতে ক্লিক করার সাথে সাথেই সেই নামটি ব্লকিং লিস্ট থেকে রিমুভ হয়ে যাবে। তার মানে হলো সেই ফেসবুক ফ্রেন্ডটি আপনার আনব্লক হয়ে গিয়েছে। অর্থাৎ আপনি এখন তার সাথে যোগাযোগ করতে পারবেন। এবং সে আপনার  ফেসবুক প্রোফাইল ভিজিট করতে পারবে। 

মেসেঞ্জার এর মাধ্যমে ব্লক খোলার নিয়ম

ফেসবুক অ্যাপের মাধ্যমে কিভাবে খুব সহজেই আপনি আপনার ব্লক করা বন্ধুদেরকে আনব্লক করতে পারবেন, সে বিষয়ে সম্পর্কে ইতিমধ্যেই উপরে বিস্তারিত আলোচনা তুলে ধরা হয়েছে। ফেসবুক ব্লক খোলার নিয়ম সম্পর্কিত গুরুত্বপূর্ণ আলোচনার এই পর্যায়ে মেসেঞ্জার এর মাধ্যমে ব্লক খোলার নিয়ম সম্পর্কে বিস্তারিত তথ্য তুলে ধরা হবে। 

মেসেঞ্জার এর মাধ্যমে কিভাবে ফেসবুক ফ্রেন্ড কে আনব্লক করতে হয় সেই বিষয় সম্পর্কে যদি আপনি বিস্তারিত তথ্য জানতে চান, তাহলে অবশ্যই আপনাকে নিম্ন বর্ণিত তথ্যগুলো মনোযোগের সাথে পড়তে হবে। মনোযোগের সাথে নিম্ন বর্ণিত তথ্যগুলো পড়লে খুব সহজেই আপনি মেসেঞ্জারের মাধ্যমে আপনার ফেসবুক ফ্রেন্ডকে আনব্লক করতে পারবেন। 

মেসেঞ্জারের মাধ্যমে ফেসবুকের ব্লক করা ফ্রেন্ডদেরকে আনব্লক করতে চাইলে সর্বপ্রথম আপনাকে মেসেঞ্জার অ্যাপটি ওপেন করতে হবে। মেসেঞ্জার অ্যাপটি ওপেন হয়ে গেলে আপনার প্রোফাইল পিকচারটিতে ক্লিক করতে হবে। সেখানে ক্লিক করলেই অনেকগুলো অপশন আপনার সামনে ওপেন হয়ে যাবে। 

সেই অপশন গুলোর মধ্য থেকে আপনাকে "প্রাইভেসি" অপশনটিতে ক্লিক করতে হবে। প্রাইভেসি অপশনটিতে ক্লিক করার সাথে সাথেই আরো অনেকগুলো অপশন আপনার সামনে করে চলে আসবে। সেই অপশন সমূহের মধ্য থেকে আপনাকে "ব্লকড একাউন্ট" অপশনটিতে ক্লিক করতে হবে।

"ব্লকড একাউন্ট" অপশনটিতে ক্লিক করলে একটি তালিকা চলে আসবে। এই তালিকাটি হল আপনার সেই সকল বন্ধুদের তালিকা যাদেরকে আপনি ব্লক করেছিলেন। এ তালিকা থেকে বেছে বেছে আপনি যাদেরকে আনব্লক করতে চান তাদেরকে আনব্লক করে দিতে পারবেন। 

আপনি যাকে আনব্লক করতে চান তার নামের উপরে ক্লিক করুন। নামের উপরে ক্লিক করলেই " "আনব্লক ইন ফেসবুক" নামের একটি অপশন চলে আসবে সেই অপশনটিতে আপনাকে ক্লিক করতে হবে। সেখানে ক্লিক করলে একটি পপ আপ মেসেজ শো করবে। সেখানে আপনি "আনব্লক" নামের আরেকটি অপশন পাবেন সেই অপ্সানে ক্লিক করলেই সেই ফ্রেন্ড আনব্লক হয়ে যাবে। 

শেষ কথা

ফেসবুক ব্লক খোলার নিয়ম সম্পর্কে আশাকরি বিস্তারিত তথ্য জানতে পারবেন। উপর উল্লেখিত তথ্য গুলো যথাযথভাবে অনুসরণ করার মাধ্যমে খুব সহজেই আপনি আপনার ব্লক কৃত বন্ধুকে আনব্লক করে দিতে পারবেন। 

তবে উপরে উল্লেখিত পদ্ধতি গুলো যদি আপনি যথাযথভাবে অনুসরণ না করেন, তাহলে কিন্তু কখনোই আপনার ফেসবুক ফ্রেন্ডকে আনব্লক করতে পারবেন না। সুতরাং অবশ্যই উপরে উল্লেখিত তথ্যগুলো আপনাকে মনোযোগের সাথে পড়তে হবে। 
উপরে উল্লেখিত তথ্যগুলো যদি আপনার কাছে উপকারী মনে হয় তাহলে এই আর্টিকেলটি সকলের সাথে শেয়ার করবেন। আপনি যদি আপনার বন্ধু বান্ধবের সাথে তথ্য শেয়ার করেন তাহলে তারাও ফেসবুকে অনিচ্ছাকৃতভাবে ব্লককৃত বন্ধুদেরকে আবার আনব্লক করে তাদের সাথে যোগাযোগ স্থাপন করতে পারবে। ১৬৪১৩

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url