ফেসবুকের নাম পরিবর্তন করার নিয়ম

ফেসবুকের নাম পরিবর্তন করার জন্য আপনাদের ফেসবুকের নাম পরিবর্তন করার নিয়ম ও ফেসবুক নাম স্টাইল জানতে হবে। আপনি ফেসবুকের নাম পরিবর্তন করার নিয়ম ও ফেসবুকে স্টাইলিশ নাম বাংলা জানতে চান। তাহলে  নিচে ফেসবুকের নাম পরিবর্তন করার নিয়ম ও ৬০ দিনের আগে ফেসবুক নাম পরিবর্তন সম্পর্কে জানাবো।

বিভিন্ন কারণে ফেসবুকের নাম পরিবর্তন করতে হতে পারে। এটি হতে পারে বিবাহিত অবস্থার পরিবর্তন, বিভিন্ন আইনি  কারণে নাম পরিবর্তন বা এমনকি একটি সাধারণ কারণেও হতে পারে। আমরা আপনার জন্য একটি সহজ ধাপে ধাপে ফেসবুকের নাম পরিবর্তন করার নিয়ম ও ফেসবুক নাম চেঞ্জ স্টাইল সম্পর্কে জানাবো।

সূচিপত্রঃ ফেসবুকের নাম পরিবর্তন করার নিয়ম

আপনার ফেসবুকের নাম পরিবর্তন সম্পর্কে কিছু তথ্য 

আপনি যদি আপনার ফেসবুকে নাম পরিবর্তন করতে চান তাহলে তার কিছু নিয়ম ও প্রবিধান আছে। আপনার ফেসবুকের নাম পরিবর্তন Facebook-এর সম্প্রদায় এবং নিয়মের বিরুদ্ধে যাওয়া যাবে না। আপনি ৬০ দিনে একবার আপনার ফেসবুকের নাম পরিবর্তন করতে পারেন ৬০ দিনের আগে তা পরিবর্তনের নিয়ম নাই। আপনি কতবার ফেসবুকের নাম পরিবর্তন করতে পারেন তার একটি সীমাও রয়েছে, যদিও সীমাটি সেভাবে বলা হয় সেটা কত।

ফেসবুকের নাম পরিবর্তন করতে সমস্যা হলে, আপনি সাহায্যের জন্য ফেসবুকের ফর্মটি পূরণ করতে পারেন। এটা করলে আপনি ফেসবুকের নাম পরিবর্তন করার নিয়ম এবং ফেসবুকের নতুন নাম জানতে ফেসবুক থেকে আপনাকে সাহায্য করবে।

ফেসবুকের নাম পরিবর্তন করার নিয়ম

আপনি ৬০ দিনে একবার একটি ডেস্কটপ বা মোবাইল অ্যাপের মাধ্যমে Facebook-এ আপনার নাম পরিবর্তন করতে পারেন। ডেস্কটপ বা মোবাইলে ফেসবুকের নাম পরিবর্তন করার নিয়ম পায় একইরকম। একটা জানলে আপনি সব জায়গায় ফেসবুকের নাম পরিবর্তন করার নিয়ম এবং ফেসবুক নাম চেঞ্জ স্টাইল জানতে পারবেন। এখানে ফেসবুকের নাম পরিবর্তন করার নিয়ম ও ফেসবুকে স্টাইলিশ নাম লেখার পদ্ধতি ধাপে ধাপে দেখুন। আপনাদের ভালো ভাবে বুঝার জন্য আমরা ছবি সহ আলোচনা করবো।

আরো পড়ুনঃ কোন মোবাইলের দাম কত টাকা

ডেস্কটপে ফেসবুকের নাম পরিবর্তন করার নিয়মঃ

ফেসবুকের নতুন নাম দিতে বা ফেসবুক নাম চেঞ্জ স্টাইল এর প্রথম কাজ হল ফেসবুকে লগ ইন করুন তারপর স্ক্রিনের উপরের ডানদিকে তীর চিহ্ন বা ছোট গোল চিহ্ন যেখানে আপনার প্রোফাইল পিক থাকবে সেখানে ক্লিক করুন।

১। Settings & Privacy অপশনে ক্লিক করুন।

২। তারপর সেটিংস এ ক্লিক করতে হবে।

৩। তারপর account settings এ ক্লিক করুন নিচের পিকচারে যেভাবে আছে এটা ফেসবুকের নাম পরিবর্তন করার নিয়ম এর এবং ফেসবুকের নতুন নাম দেওয়ার ৩য় পদ্ধতি।

৪। এরপর General Account settings থেকে name অপশনে ক্লিক করে আপনার ফাস্ট নাম এবং লাস্ট বা ফেসবুকে স্টাইলিশ নাম লেখার পদ্ধতি জেনে আপনার ইচ্ছা মত ফেসবুক নাম স্টাইল করে পরিবর্তন করতে পারেন।

৫। নাম পরিবর্তন করা হলে আপনি Review Change এ ক্লিক করলে আপনার ফেসবুকের নাম পরিবর্তন হয়ে যাবে।
৬। সব শেষে আপনার Facebook পাসওয়ার্ড দিয়ে, তারপর Save Change এ ক্লিক করলে ফেসবুকের নাম পরিবর্তন হয়ে যাবে এটা ফেসবুকের নাম পরিবর্তন করার নিয়ম এর এবং ফেসবুকে স্টাইলিশ নাম লেখার পদ্ধতি এর শেষ ধাপ।

ফেসবুকের নাম পরিবর্তন নীতি কি?

Facebook-এ আপনাকে আপনার সম্পূর্ণ নাম ব্যবহার করতে হবে না, আপনি কী ধরনের নাম ব্যবহার করতে পারবেন এবং কী ব্যবহার করতে পারবেন না তার নিয়ম রয়েছে৷ ফেসবুক ব্যবহারকারীরা তাদের পছন্দ অনুযায়ী ফেসবুক নাম স্টাইল এবং ৬০ দিনের আগে ফেসবুক নাম পরিবর্তন করতে পারবেন।  Facebook নাম যা যা ব্যবহার করা যাবে না তা নিচে দেখুন।
  • চিহ্ন, সংখ্যা, অ-মানক ক্যাপিটালাইজেশন, বার বার লেখা অক্ষর বা বিরাম চিহ্ন
  • একাধিক ভাষার অক্ষর
  • যেকোনো ধরনের শিরোনাম (পেশাদার, ধর্মীয় বা অন্য কিছু হোক)
  • নামের পরিবর্তে শব্দ বা বাক্যাংশ ব্যবহার করা
  • Facebook-এর কমিউনিটি স্ট্যান্ডার্ডের বিরুদ্ধে যায় এমন শব্দ বা বাক্যাংশ ব্যবহার করা
  • শব্দ বা বাক্যাংশ যা মানুষের পরিবর্তে সংস্থাগুলিকে বোঝায়। কারণ Facebook প্রোফাইলগুলি ব্যক্তিদের ব্যবহারের জন্য। 
  • Facebook আপনাদের প্রথম বা মাঝের নামের জন্য অনুমতি দেয় যতক্ষণ না সেগুলি আপনার আসল নামের একটি ভিন্নতা হয়। Facebook-এ অন্য ব্যবহারকারীদের ছদ্মবেশী নাম ব্যবহারের অনুমতি নেই।

যেসব কারণে আপনি Facebook এ আপনার নাম পরিবর্তন করতে পারবেন না

Facebook এমন একটি প্লাটফর্ম যেখানে লোকেরা দৈনন্দিন জীবনে যে নামটি ব্যবহার করে তা ব্যবহার করে। অথবা অন্য ছদ্মনাম ও ফেসবুকে স্টাইলিশ নাম বাংলা ব্যবহার করতে পারবেন। কিন্তু সেটা অন্য কারো হওয়া যাবে না। আপনি যদি না চান যে কেউ আপনার প্রোফাইল দেখতে পাক আপনার নাম সহ তাদের কীভাবে ব্লক করবেন তা শিখতে হবে। নিচে এই সমস্যা গুলো হলে আপনি ফেসবুকের নতুন নাম দিতে এবং ৬০ দিনের আগে ফেসবুক নাম পরিবর্তন করতে পারবেন না।

আরো পড়ুনঃ ফেসবুক একাউন্ট হ্যাক হওয়া থেকে বাঁচানোর উপায়

আপনার ফেসবুকের নাম পরিবর্তন করতে সমস্যা হতে পারে যদিঃ

  • আপনার নাম যদি ফেসবুকের নীতি অনুসরণ করে না করা হয়।
  • আপনি যদি ফেসবুকের নাম পরিবর্তন করার ৬০ দিন হওয়ার আগেই আবার আপনার নাম পরিবর্তন করার চেষ্টা করেন অথবা আপনি এটি খুব ঘন ঘন পরিবর্তন করার চেষ্টা করেছেন৷
  • আপনাকে আগেই ফেসবুকে আপনার নাম নিশ্চিত করতে নোটিফিকেশন দেওয়া হয়েছিল কিন্তু আপনি করেননি।
  • ফেসবুকের আইডি তালিকার আইটেমে থাকা নামের সাথে আপনার নাম না মেলে।

ফেসবুকের নাম পরিবর্তন করার নিয়ম - শেষ কথা

আপনি শুধুমাত্র প্রতি ৬০ দিনে একবার আপনার ফেসবুকের নাম পরিবর্তন করতে পারেন। আপনার নাম যদি ফেসবুকের নীতির অনুসরণ না করে তাহলে পরে ফেসবুকের নাম পরিবর্তন করতে সমস্যা হতে পারে। অথবা আপনি যদি ৬০ দিনের আগে বা এটি খুব ঘন ঘন পরিবর্তন করার চেষ্টা করেন তাহলেই ফেসবুকে স্টাইলিশ নাম বাংলা এবং ৬০ দিনের আগে ফেসবুক নাম পরিবর্তন করতে সমস্যা হতে পারে ৷ আপনার নাম পরিবর্তন করতে সমস্যা হলে সাহায্যের জন্য ফেসবুকের ফর্মটি পূরণ করুন।[জব আইডি=২২৪৯৮]

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url