ফেসবুক একাউন্ট হ্যাক হওয়া থেকে বাঁচানোর উপায়

আপনি কি ফেসবুক একাউন্ট হ্যাক হওয়া থেকে বাঁচানোর উপায় সম্পর্কে জানতে চাচ্ছেন তাহলে আজকের আর্টিকেলটি আপনার জন্য। কেননা আজকের আর্টিকেলটিতে ফেসবুক একাউন্ট হ্যাক হওয়া থেকে বাঁচানোর উপায় সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হবে। তাই ফেসবুক একাউন্ট হ্যাক হওয়া থেকে বাঁচানোর উপায় জানতে হলে আর্টিকেলটি শুরু থেকে শেষ পর্যন্ত পড়ুন।
ফেসবুক একাউন্ট হ্যাক হওয়া থেকে বাঁচানোর উপায়
নিচে আপনাদের জন্য কিভাবে বাঁচাবেন আপনার ফেসবুক আইডি, ফেসবুক আইডি হ্যাক হলে কি করবেন এবং ফেসবুক একাউন্ট হ্যাক হওয়া থেকে বাঁচানোর উপায় ইত্যাদি বিষয়গুলো ধাপে ধাপে আলোচনা করা হয়েছে। যেখান থেকে আপনি খুব সহজেই ফেসবুক একাউন্ট হ্যাক হওয়া থেকে বাঁচানোর উপায় সম্পর্কে জানতে পারবেন। তাই দেরি না করে ফেসবুক একাউন্ট হ্যাক হওয়া থেকে বাঁচানোর উপায় জেনে নিন।

পেজ সূচিপত্রঃ ফেসবুক একাউন্ট হ্যাক হওয়া থেকে বাঁচানোর উপায় 

কিভাবে বাঁচাবেন আপনার ফেসবুক আইডি

বর্তমানে সবচেয়ে ব্যবহৃত সোশাল মিডিয়া হচ্ছে ফেসবুক। বর্তমান সময়ে ফেসবুক খুবই জনপ্রিয় হয়ে উঠেছে। ১৫ বছর থেকে শুরু করে প্রায় প্রতিটি মানুষেরই ফেসবুকে একাউন্ট রয়েছে। অনেকেই এই ফেসবুক সম্পর্কে ভালো বুঝেন আবার অনেকেই বুঝেন না। আপনার ভুলের কারণে কিংবা আপনার গাফিলতির কারণে আপনার ফেসবুক আইডি হ্যাক হয়ে যেতে পারে।
সেজন্য আপনাকে কিভাবে বাঁচাবেন আপনার ফেসবুক আইডি তা অবশ্যই জানতে হবে। ফেসবুক আইডি বাচাতে গেলে আপনাকে যে কাজগুলো করতে হবে তা হচ্ছে, শক্তিশালী পাসওয়ার্ড দেওয়া, টু-ফ্যাক্টর কোড চালু রাখা, প্রয়োজনে প্রোফাইল লক করে রাখা এবং কোনরকম লিংকে প্রবেশ করে আইডি পাসওয়ার্ড প্রদান করবেন না।

ফেসবুক আইডি হ্যাক হলে কি করবেন

ফেসবুক আইডি হ্যাক হলে কি করবেন সে সম্পর্কে যদি আপনার জানা থাকে তাহলে আপনি আপনার আইডি হ্যাক হয়ে গেলেও ফিরে পাবেন। এছাড়াও আপনি আইডি হ্যাক হওয়া থেকে বাচাতে পারবেন। তাহলে চলুন ফেসবুক আইডি হ্যাক হলে কি করবেন জেনে নিন। যদি আপনার ফেসবুক আইডি হ্যাক হয়ে থাকে, তাহলে আপনার অ্যাকাউন্ট সুরক্ষিত করতে এবং আপনার ব্যক্তিগত তথ্য সুরক্ষিত করার জন্য অবিলম্বে ব্যবস্থা নেওয়া অপরিহার্য। এখানে আপনার যেসব পদক্ষেপ অনুসরণ করা উচিত :
  • আপনার পাসওয়ার্ড পরিবর্তন করুনঃ সেটিং থেকে পাসওয়ার্ড পরিবর্তন করুন এবং একটি শক্তিশালী পাসওয়ার্ড দিন।
  • আপনার ইমেল অ্যাকাউন্ট সুরক্ষিত করুন: যদি আপনার ফেসবুক অ্যাকাউন্টের সাথে যুক্ত ইমেল ঠিকানাটি আপস করা হয়, তাহলে অবিলম্বে এর পাসওয়ার্ড পরিবর্তন করুন। আপনার ইমেল অ্যাকাউন্টের জন্যও 2FA সক্ষম করার কথা বিবেচনা করুন।
  • ফেসবুকে হ্যাক রিপোর্ট করুন: হ্যাক সম্পর্কে Facebookকে অবহিত করতে Facebook সহায়তা কেন্দ্রের রিপোর্টিং বৈশিষ্ট্য ব্যবহার করুন। একটি হ্যাকড অ্যাকাউন্ট রিপোর্ট করার জন্য তাদের একটি নির্দিষ্ট ফর্ম আছে। ঘটনা সম্পর্কে যতটা সম্ভব বিস্তারিত প্রদান করুন।
  • ম্যালওয়ারের জন্য স্ক্যান করুন: নির্ভরযোগ্য অ্যান্টিভাইরাস বা অ্যান্টি-ম্যালওয়্যার সফ্টওয়্যার ব্যবহার করে আপনার কম্পিউটার এবং অন্যান্য ডিভাইসগুলির একটি পুঙ্খানুপুঙ্খ স্ক্যান চালান। এটি নিশ্চিত করতে সাহায্য করবে যে কোনও দূষিত সফ্টওয়্যার আপনার ডিভাইসে লুকিয়ে আছে।
  • অতিরিক্ত নিরাপত্তা ব্যবস্থা সক্রিয় করুন: Facebook-এর অতিরিক্ত নিরাপত্তা বৈশিষ্ট্যগুলির সুবিধা নিন, যেমন লগইন সতর্কতা, লগইন অনুমোদন এবং বিশ্বস্ত পরিচিতি। এই বিকল্পগুলি আপনার অ্যাকাউন্ট সুরক্ষিত করার জন্য অতিরিক্ত নিরাপত্তা প্রদান করে। 

ফেসবুক একাউন্ট হ্যাক হওয়া থেকে বাঁচানোর উপায়

আপনার অজান্তেই হতে পারে আপনার একাউন্ট হ্যাক। তাই ফেসবুক একাউন্ট হ্যাক হওয়া থেকে বাঁচানোর উপায় সম্পর্কে আপনাকে জানতে হবে। এই উপায়গুলো যদি আপনি জানতে পারেন তাহলে ফেসবুক একাউন্ট হ্যাক হওয়া থেকে বাঁচাতে পারবেন। 

একটি শক্তিশালী এবং অনন্য পাসওয়ার্ড ব্যবহার করুন: একটি পাসওয়ার্ড চয়ন করুন যাতে বড় হাতের এবং ছোট হাতের অক্ষর, সংখ্যা এবং চিহ্নের সংমিশ্রণ থাকে। সহজেই অনুমানযোগ্য তথ্য যেমন আপনার নাম, জন্মতারিখ বা সাধারণ শব্দ ব্যবহার করা এড়িয়ে চলুন। উপরন্তু, একাধিক প্ল্যাটফর্মে পাসওয়ার্ড পুনরায় ব্যবহার করা থেকে বিরত থাকুন।
দ্বি-ফ্যাক্টর প্রমাণীকরণ সক্ষম করুন (2FA): আপনার Facebook অ্যাকাউন্টের জন্য 2FA সেট আপ করুন। এটি একটি যাচাইকরণ কোডের প্রয়োজনের মাধ্যমে নিরাপত্তার একটি অতিরিক্ত স্তর যোগ করে, সাধারণত লগ ইন করার সময় আপনার পাসওয়ার্ড ছাড়াও আপনার মোবাইল ডিভাইসে পাঠানো হয়। এইভাবে, কেউ আপনার পাসওয়ার্ড পেলেও, তারা আপনার অ্যাকাউন্ট অ্যাক্সেস করতে পারবে না যাচাইকরণ কোড ছাড়া।

ফিশিং প্রচেষ্টা থেকে সতর্ক থাকুন: আপনার লগইন শংসাপত্রগুলি প্রকাশ করার জন্য আপনাকে প্রতারণা করার জন্য ফিশিং প্রচেষ্টা সম্পর্কে সতর্ক থাকুন৷ সন্দেহজনক লিঙ্কগুলিতে ক্লিক করা বা অপরিচিত ওয়েবসাইটে আপনার Facebook ব্যবহারকারীর নাম এবং পাসওয়ার্ড প্রদান করা এড়িয়ে চলুন। আপনি যে ওয়েবসাইটটিতে যাচ্ছেন সেটির ইউআরএল সর্বদা দুবার চেক করে নিশ্চিত করুন যে এটি অফিসিয়াল ফেসবুক ওয়েবসাইট।

আপনার ডিভাইস এবং সফ্টওয়্যার আপ টু ডেট রাখুন: নিয়মিত আপনার অপারেটিং সিস্টেম, ওয়েব ব্রাউজার এবং নিরাপত্তা সফ্টওয়্যার আপডেট করুন। সফ্টওয়্যার আপডেটে প্রায়ই গুরুত্বপূর্ণ নিরাপত্তা প্যাচ অন্তর্ভুক্ত থাকে যা পরিচিত দুর্বলতা থেকে রক্ষা করে।

থার্ড-পার্টি অ্যাপস সম্পর্কে সতর্ক থাকুন: আপনার Facebook অ্যাকাউন্টের সাথে সংযুক্ত থার্ড-পার্টি অ্যাপের অনুমতি এবং অ্যাক্সেস লেভেল পর্যালোচনা করুন। আপনি আর ব্যবহার করেন না বা বিশ্বাস করেন না এমন কোনো অ্যাপ সরান। অ্যাপগুলিকে অনুমতি দেওয়ার সময় সতর্ক থাকুন এবং আপনার ব্যক্তিগত তথ্যে অপ্রয়োজনীয় অ্যাক্সেস দেওয়া এড়িয়ে চলুন।

পাবলিক ওয়াই-ফাই নেটওয়ার্ক থেকে সতর্ক থাকুন: পাবলিক ওয়াই-ফাই নেটওয়ার্কগুলি অনিরাপদ হতে পারে, যা হ্যাকারদের জন্য আপনার ডেটা আটকানো সহজ করে তোলে। সর্বজনীন Wi-Fi এর সাথে সংযুক্ত থাকাকালীন আপনার Facebook অ্যাকাউন্টে লগ ইন করা বা সংবেদনশীল তথ্য অ্যাক্সেস করা এড়িয়ে চলুন। আপনি যদি অবশ্যই একটি পাবলিক নেটওয়ার্ক ব্যবহার করেন তবে অতিরিক্ত নিরাপত্তার জন্য একটি ভার্চুয়াল প্রাইভেট নেটওয়ার্ক (VPN) ব্যবহার করার কথা বিবেচনা করুন৷

সম্মানজনক নিরাপত্তা সফ্টওয়্যার ব্যবহার করুন: আপনার ডিভাইসে নির্ভরযোগ্য অ্যান্টিভাইরাস বা অ্যান্টি-ম্যালওয়্যার সফ্টওয়্যার ইনস্টল এবং বজায় রাখুন। এই প্রোগ্রামগুলি আপনার Facebook অ্যাকাউন্টের সাথে আপস করতে পারে এমন ক্ষতিকারক সফ্টওয়্যার সনাক্ত করতে এবং অপসারণ করতে সহায়তা করতে পারে।

ফেসবুক একাউন্ট কি সত্যিই হ্যাক করা যায়

ফেসবুক একাউন্ট কি সত্যিই হ্যাক করা যায় এই প্রশ্ন অনেকের মাথাতেই ঘুরপাক খায়। ফেসবুক একাউন্ট অবশ্যই হ্যাক করা যায়। ফিশিং এর মাধ্যমে, পাসওয়ার্ড ফরগেট এর মাধ্যমে, এছাড়াও বিভিন্ন উপায়ে হ্যাকাররা ফেসবুক একাউন্ট হ্যাক করে ফেলে। তবে আপনি যদি সতর্ক থাকেন তাহলে আপনার একাউন্ট হ্যাক করা কঠিন হবে। সরাসরি আইডি লিংক এর সাহায্যে হ্যাক করবে এমন হ্যাকার খুবই কম। তাই আপনার আইডি কেউ এভাবে হ্যাক করতে পারবে না। তবে দুর্বল কিছু উপায়েও আপনার আইডি হ্যাক হয়ে যেতে পারে যদি আপনি সতর্ক না থাকেন।

ফেসবুক হ্যাক হওয়ার কারণ

ফেসবুক হ্যাক হওয়ার কারণ রয়েছে বেশ কিছু। তার মধ্যে যেসব গুরুত্বপূর্ণ কারণগুলো রয়েছে তা হচ্ছে দুর্বল পাসওয়ার্ড ব্যবহার করা, ফিশিং এর ফাদে পা দেওয়া, পাবলিক ওয়াইফাই এ ফেসবুক একাউন্ট এর পাসওয়ার্ড দিয়ে লগইন করা, কিছু ভাইরাস সফটওয়্যারের দ্বারা ইত্যাদি বিভিন্ন কারণে ফেসবুক আইডি হ্যাক হয়ে যেতে পারে। 

আশা করি আজকের আর্টিকেলটি শুরু থেকে শেষ পর্যন্ত করেছেন এবং ফেসবুক একাউন্ট হ্যাক হওয়া থেকে বাঁচানোর উপায় জানতে পেরেছেন। আর্টিকেলটি পড়ে ফেসবুক একাউন্ট হ্যাক হওয়া থেকে বাঁচানোর উপায় ছাড়াও ফেসবুক হ্যাক হওয়ার কারণ, ফেসবুক একাউন্ট কি সত্যিই হ্যাক করা যায় ইত্যাদি বিষয়গুলো জানতে পেরেছেন। আশা করি এ সকল তথ্যগুলো আপনাদের অনেক উপকারে আসবে। তাই এ ধরনের গুরুত্বপূর্ণ তথ্য বেশি বেশি জানতে ও পড়তে আমাদের ওয়েবসাইটটি ফলো করুন, ধন্যবাদ। 21021.

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url