ইউটিউব চ্যানেল হ্যাক হলে কী করনীয়

ইউটিউব চ্যানেল হ্যাক হলে কী করনীয়? এ সম্পর্কে আমরা অনেকেই জানিনা। বর্তমান সময়ে ইউটিউব চ্যানেল থেকে ভালো পরিমাণে অর্থ উপার্জন করা সম্ভব। কিন্তু আপনার এই স্বপ্নের এবং সাধনার ইউটিউব চ্যানেল হ্যাক হলে কী করনীয়? সে সম্পর্কে আপনাকে জেনে রাখতে হবে। এই আর্টিকেলে ইউটিউব চ্যানেল হ্যাক হলে কী করনীয়? সে সম্পর্কে আলোচনা করা হবে।

আপনি যদি শেষ পর্যন্ত আমাদের সঙ্গে থাকেন তাহলে ইউটিউব চ্যানেল হ্যাক হলে কী করনীয়? সেগুলো বিস্তারিত ভাবে জানতে পারবেন। তাহলে চলুন আর কথা না বাড়িয়ে ইউটিউব চ্যানেল হ্যাক হলে কী করনীয়? সম্পর্কে জেনে নেওয়া যাক।

কনটেন্ট সূচিপত্রঃ ইউটিউব চ্যানেল হ্যাক হলে কী করনীয়

ইউটিউব চ্যানেল হ্যাক হলে কী করনীয়ঃ ভূমিকা

বর্তমান সময়ে যুব সমাজ রয়েছে যারা সামাজিক যোগাযোগ মাধ্যমে কিভাবে ইনকাম করা যায় সেদিকে বেশি মনোযোগ দিচ্ছে। যার কারণে তারা ইউটিউব, ফেসবুকসহ বিভিন্ন রকমের সামাজিক যোগাযোগ মাধ্যম দিয়ে ভালো পরিমাণে অর্থ উপার্জন করছে। অনেক সময় আমাদের খামখেয়ালীর কারণে ইউটিউব চ্যানেল হ্যাক হয়ে যায়।

আরো পড়ুনঃ কিভাবে টিভির সফটওয়্যার আপডেট করবেন

যদি ইউটিউব চ্যানেল হ্যাক হয়ে যায় অর্থাৎ ইউটিউব চ্যানেল হ্যাক হলে কী করনীয়? ইউটিউব একাউন্ট সুরক্ষিত করার নিয়ম, ইউটিউব চ্যানেল হ্যাক হয়ে গেলে কি করবেন? এ সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হবে। আপনি যদি চান আপনার ইউটিউব চ্যানেল সুরক্ষিত থাকুক তাহলে অবশ্যই আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়বেন।

ইউটিউব একাউন্ট সুরক্ষিত করার নিয়ম

যেকোনো কারণে ইউটিউব চ্যানেল হ্যাক হওয়া অস্বাভাবিক কোনো ঘটনা নয়। কিছু খারাপ চক্র রয়েছে যারা সব সময় কিভাবে ইউটিউব চ্যানেল হ্যাক করা যায় এই বিষয়গুলো নিয়েই কাজ করে থাকে। তাই আপনি ইউটিউব চ্যানেল পরিচালনা করলে আপনাকে প্রথমে নিশ্চিত করতে হবে আপনার ইউটিউব একাউন্টের সুরক্ষা। ইউটিউব একাউন্ট সুরক্ষিত করার নিয়ম সম্পর্কে জানতে হবে।

  • শক্তিশালী পাসওয়ার্ড দিতে হবে
  • টু স্টেপ ভেরিফাই সেট করতে হবে
  • অপ্রয়োজনীয় লিঙ্কে প্রবেশ করা যাবে না
  • মাল্টিপল এক্সেস বন্ধ করে দিতে হবে
  • অন্য কোন ডিভাইসে লগইন করা যাবে না

শক্তিশালী পাসওয়ার্ড দিতে হবে -- আমাদের অ্যাকাউন্ট হ্যাক হয়ে যাওয়ার অন্যতম একটি কারণ হলো শক্তিশালী পাসওয়ার্ড না দেওয়া। আমরা যারা ইউটিউব চ্যানেল ব্যবহার করি সাধারণত বেশিরভাগ কনটেন্ট ক্রিয়েটর প্রথম অবস্থায় তাদের পাসওয়ার্ড শক্তিশালী দেয় না। যার ফলে তাদের ইউটিউব একাউন্ট সহজেই হ্যাক হয়ে যেতে পারে।

তাই আপনি যদি আপনার ইউটিউব একাউন্ট হ্যাক হওয়া থেকে বিরত রাখতে চান তাহলে আপনাকে অবশ্যই শক্তিশালী পাসওয়ার্ড সেট করতে হবে। এক্ষেত্রে আপনি আপনার জন্মদিনের সংখ্যা অথবা আপনার নাম আপনার পিতা-মাতা অথবা আপনার প্রিয় মানুষের নাম দিয়ে পাসওয়ার্ড সেট করতে পারেন।

টু স্টেপ ভেরিফাই সেট করতে হবে -- যেকোনো অ্যাকাউন্টের সুরক্ষা করার জন্য অন্যতম জনপ্রিয় একটি মাধ্যম হল টু স্টেপ ভেরিফিকেশন। সাধারণত এটি দুই স্তরের সিকিউরিটি সিস্টেম। মূলত মোবাইল নাম্বার দিয়ে সেট করা হয়। youtube চ্যানেলের সুরক্ষার প্রথম ধাপটি হচ্ছে টুস্টেপ ভেরিফিকেশন সেটআপ করা।

যদি এই টু স্টেপ ভেরিফিকেশন সেট অফ করা থাকে এবং কোন হ্যাকার আপনার ইউটিউব চ্যানেল হ্যাক করার চেষ্টা করে তাহলে সে কখনোই সফল হতে পারবে না। কারণ সে যতবার পাসওয়ার্ড দেবে যদি সেটি সঠিক না হয় তাহলে আপনার মোবাইলে এসএমএস এর মাধ্যমে একটি কোড আসবে। তাই ইউটিউব চ্যানেল সুরক্ষার জন্য টু স্টেপ ভেরিফিকেশন সেট করতে হবে।

অপ্রয়োজনীয় লিঙ্কে প্রবেশ করা যাবে না -- আমরা অনেক সময় অপ্রয়োজনীয় লিঙ্কে প্রবেশ করি। কারণ বিভিন্ন সময় হ্যাকার গ্রুপ আমাদের ইমেইলে বিভিন্ন ধরনের অপ্রয়োজনে মেসেজ পাঠিয়ে থাকে। সেই মেসেজগুলোতে ক্লিক করার মাধ্যমে আমাদের অ্যাকাউন্ট হ্যাক হয়ে যাওয়ার সম্ভাবনা অনেক বেশি থাকে। কোন লিংকে প্রবেশ করার আগে আপনাকে দেখতে হবে সেটি আপনার প্রয়োজনীয় কিনা।

মাল্টিপল এক্সেস বন্ধ করে দিতে হবে -- আপনি যদি অনেকগুলো ব্যক্তির সাথে আপনার ইউটিউব চ্যানেলের এক্সেস শেয়ার করে থাকেন তাহলে নিশ্চিত হয়ে নিন যে যারা এখন আপনার ইউটিউব চ্যানেলের সঙ্গে যুক্ত নেই তাদের অ্যাক্সেস বন্ধ করে দিন।

আরো পড়ুনঃ কোন মোবাইলের দাম কত টাকা

অন্য কোন ডিভাইসে লগইন করা যাবে না -- আমরা অনেক সময় গুরুত্বপূর্ণ কাজ করার জন্য আমাদের বন্ধু অথবা আত্মীয়দের মোবাইল অথবা কম্পিউটার দিয়ে আমাদের ইউটিউব চ্যানেলে প্রবেশ করে থাকি। ইউটিউব চ্যানেলে প্রবেশ করার পরে সাধারণত লগ আউট করা ভুলে যায়। যার ফলে ইউটিউব চ্যানেল একাউন্ট হ্যাক হওয়ার সম্ভাবনা অনেক বেশি থাকে।

ইউটিউব চ্যানেল হ্যাক হলে করনীয়

যারা ইউটিউব চ্যানেল পরিচালনা করে সাধারণত তারা অনেক পরিশ্রম দিয়ে তাদের ইউটিউব চ্যানেলটিকে বড় করতে থাকে। যদি হঠাৎ করেই এটি হ্যাক হয়ে যায় তাহলে কি পরিমাণ খারাপ লাগবে সেটা অনুমান করা যায়। ইউটিউব চ্যানেল হ্যাক হলে কী করনীয়? এ সম্পর্কে জেনে আমাদেরকে ইউটিউব চ্যানেল উদ্ধার করার চেষ্টা করতে হবে।

একটা ইউটিউব চ্যানেল হ্যাক হয়ে গেলে চ্যানেল মালিকের তেমন কিছু করার থাকে না। তবে চ্যানেল হ্যাক হওয়ার আগে মানে আপনার যদি মনে হয় আপনার চ্যানেলটা হ্যাক হওয়ার সম্ভাবনা আছে তাহলে আপনি আপনার চ্যানেলের সিকিউরিটি বাড়িয়ে দিতে হবে। ইউটিউবে এমন কিছু সেটিংস আছে যেগুলো আপনি যদি এনাবল করে রাখেন তাহলে হ্যাকার খুব সহজে আপনার চ্যানেলটা হ্যাক করতে পারবে না।

একটা ইউটিউব চ্যানেল একটা জিমেইল অধীনে থাকে এবং আপনার জিমেইল একাউন্টের সিকিউরিটি যত ভালো হবে আপনার ইউটিউব চ্যানেলের সিকিউরিটি তত ভালো হবে। যেমন আপনার জিমেইল একাউন্টের পাসওয়ার্ড, জিমেইল একাউন্টে টু স্টেপ ভেরিফিকেশন চালু করে রাখা, নতুন কোন ডিভাইসে জিমেইল অ্যাকাউন্ট টা লগইন করার ক্ষেত্রে পুরাতন ডিভাইসের পারমিশন নেয়া।

ইউটিউব চ্যানেলটিকে আপনি কিভাবে অনেক বেশি শুরু করতে পারবে। আপনার ইউটিউব চ্যানেল টা যে জিমেইল এর অধীনে আছে সেই ইউটিউব চ্যানেলে আরো একটা জিমেইল আপনি এড করে রাখুন। এতে করে যেটা হবে আপনার ইউটিউব চ্যানেল টি যদি অন্য কেউ হ্যাক করে নিয়ে যায় তাহলে আপনি দ্বিতীয়বার যেই ইমেইলটি যোগ করেছেন সেই ই-মেইলের মাধ্যমে আপনি আপনার ইউটিউব চ্যানেলে লগইন করতে পারবেন।

ইউটিউব চ্যানেল হ্যাক হয়ে গেলে কি করবেন

ইউটিউব চ্যানেল হ্যাক হলে কী করনীয়? অথবা ইউটিউব চ্যানেল হ্যাক হয়ে গেলে কি করবেন? এই সম্পর্কের না জেনে আপনাকে ইউটিউব চ্যানেল এর সুরক্ষা বাড়ানোর জন্য কি করবেন আগে থেকেই তা ঠিক করে রাখতে হবে। কারণ প্রথমে আপনি যদি ইউটিউব চ্যানেলে সুরক্ষায় যা করণীয় সেগুলো করতে পারেন তাহলে আপনার ইউটিউব চ্যানেল হ্যাক হওয়া থেকে বেঁচে যাবে।

এছাড়া আপনি যদি আপনার হ্যাক হয়ে যাওয়া ইউটিউব চ্যানেল উদ্ধার করতে চান তাহলে উপরে আমরা ইতিমধ্যে বিভিন্ন ধরনের বিষয় উল্লেখ করেছি এগুলো আপনি খুব সহজে জেনে নিতে পারেন। এই পদ্ধতিগুলো অবলম্বন করে আপনি খুব সহজে আপনার হ্যাক হয়ে যাওয়া ইউটিউব চ্যানেল ফিরিয়ে আনতে পারেন।

ইউটিউব চ্যানেল হ্যাক হলে কী করনীয়ঃ উপসংহার

ইউটিউব চ্যানেল হ্যাক হলে কী করনীয়? ইউটিউব একাউন্ট সুরক্ষিত করার নিয়ম, ইউটিউব চ্যানেল হ্যাক হয়ে গেলে কি করবেন? এ সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়েছে। প্রিয় বন্ধুরা আশা করি আপনারা উক্ত বিষয়গুলো সম্পর্কে জানতে পেরেছেন। আপনাদের বিষয়গুলো জানাতে পেরে আমরা আনন্দিত।

আরো পড়ুনঃ ফেসবুক পেজ হ্যাক হলে ফিরে পাওয়ার ১৫টি উপায়

আপনার এবং আপনার পরিবারের সুস্থতা কামনা করে আজকের মত এখানে শেষ করছি। আবার দেখা হবে নতুন কোন আর্টিকেলে সেই পর্যন্ত আমাদের সঙ্গে থাকুন। কারন আমাদের ওয়েবসাইটে নিয়মিত এ ধরনের আর্টিকেল প্রকাশ করা হয়।২০৮৭৬

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url