ফেসবুক ব্যবহার করার নিয়ম - ফেসবুক ব্যবহারের সুফল কি কি

ফেসবুক ব্যবহার করার নিয়ম আমরা অনেকেই জানিনা। কিন্তু এ বিষয়টি কতটুকু সত্য? বর্তমান সময়ে খুব কম মানুষ রয়েছে যারা facebook ব্যবহার করে না। কিন্তু অনেকে আসে যারা নতুন মোবাইল ব্যবহার করে এবং ফেসবুক ব্যবহার করার নিয়ম সম্পর্কে জানেনা সাধারণত তারাই ফেসবুক ব্যবহার করার নিয়ম সম্পর্কে জানতে চাই। তাদের জন্য বিস্তারিত আলোচনা করা হবে।

তাহলে চলুন দেরি না করে ঝটপট ফেসবুক ব্যবহার করার নিয়ম সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হবে। উক্ত বিষয়টি জানতে হলে আপনাকে শুরু থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়তে হবে।

সূচিপত্রঃ ফেসবুক ব্যবহার করার নিয়ম - ফেসবুক ব্যবহারের সুফল কি কি

ফেসবুক ব্যবহার করার নিয়ম

বর্তমান সময়ের সব থেকে জনপ্রিয় এবং ব্যবহৃত সামাজিক যোগাযোগ মাধ্যম হলো ফেসবুক। ফেসবুক বিভিন্ন বয়সের মানুষ ব্যবহার করে থাকে। বর্তমান সময়ে ছোট বাচ্চা থেকে শুরু করে বয়স্ক মানুষ পর্যন্ত ফেসবুক ব্যবহার করে। কিন্তু আপনি ফেসবুকে আপনার ইচ্ছামত যা কিছু করতে পারবেন না। ফেসবুক ব্যবহার করার নিয়ম রয়েছে। আপনি যদি ফেসবুক ব্যবহার করতে চান তাহলে ফেসবুক ব্যবহার করার নিয়ম সম্পর্কে জেনে তারপর ব্যবহার করতে হবে।

আরো পড়ুনঃ কিভাবে ফেসবুক মার্কেটিং করতে হয় - মোবাইল দিয়ে ফেসবুক মার্কেটিং

  • কোন কিছু পোস্ট করার আগে চিন্তা করা
  • যখন রিপোস্ট করা যাবে না
  • শ্রদ্ধা প্রদর্শন করুন
  • নিজের নিরাপত্তা নিশ্চিত করুন
  • উত্তর দিন
  • সবসময় সৎ থাকুন
  • বাস্তব জীবনকে ভুলে যাবেন না

কোন কিছু পোস্ট করার আগে চিন্তা করা - আমরা অনেক সময় বিভিন্ন ধরনের বিষয় নিয়ে ফেসবুকে পোস্ট করে থাকি। আমরা যদি কোন জায়গায় ঘুরতে যায় অথবা মজার কোন কিছু আপনার সাথে ঘটে তাহলে সেগুলো ফেসবুকে বন্ধুদের সাথে শেয়ার করে থাকেন। কিন্তু বিভিন্ন ধরনের পোস্ট করার আগে আপনার এবং আপনার বন্ধুদের সামাজিক মর্যাদার কথা ভেবে তারপরে পোস্ট করুন।

যখন রিপোস্ট করা যাবে না - আমরা বিভিন্ন ধরনের ছবি ফেসবুকে পোস্ট করলে সেটিকে ট্যাগ করি। আপনি যদি কোন ছবি পোস্ট করেন এবং সেটি আপনার বন্ধু পছন্দ না করে থাকে তাহলে সেদিকে ট্যাগ করা থেকে বিরত থাকুন। এই ছবি তাকে কখনো ভুলেও ট্যাগ করতে যাবেন না। কোন পোস্ট যদি বন্ধু ডিলেট করে ফেলে তাহলে সেটিকে আবার রিপোস্ট করবেন না।

শ্রদ্ধা প্রদর্শন করুন - আপনি যদি কারো উপর রেগে থাকেন অথবা সে যদি আপনার কোন ক্ষতি করে থাকে তবুও তার ফেসবুক একাউন্টের মধ্যে কোন ধরনের আজেবাজে কিছু লেখা যাবে না। এতে আপনার বন্ধুর সাথে সাথে আপনার মান সম্মান এর হানি হবে। তাই আপনি যদি ফেসবুকের মধ্যে অপরকে শ্রদ্ধা করেন তাহলে আপনি নিজে সম্মান পাবেন।

নিজের নিরাপত্তা নিশ্চিত করুন - অনেক সময় ফেসবুক অ্যাকাউন্ট হ্যাক হয়ে যায় যার ফলে আমাদের বিভিন্ন ধরনের ব্যক্তিগত তথ্য ভাইরাল হয়ে যায়। তাই আপনার ফেসবুক অ্যাকাউন্ট যেন কখনো ভাইরাল হতে না পারে সে বিষয়টি আপনাকে আগে নিশ্চিত করতে হবে। ফেসবুকে অ্যাকাউন্ট হ্যাক হওয়া থেকে বিভিন্ন ধরনের পদক্ষেপ রয়েছে সেগুলো অনুসরণ করতে হবে।

উত্তর দিন - কেউ যদি আপনার ফেসবুক একাউন্টে এসে বিভিন্ন ধরনের তথ্যমূলক পোস্ট করে অথবা সেখান থেকে আপনাকে কিছু বলতে চাই অথবা আপনার মেসেঞ্জার একাউন্টে মেসেজ করে তাহলে অবশ্যই আপনার উচিত এবং ভদ্রতার খাতিরে তার মেসেজের অ্যানসার দেওয়া। কারণ হতে পারে অপর পক্ষের মানুষটি আপনার উত্তরের অপেক্ষা করে আছে।

সবসময় সৎ থাকুন - ফেসবুক এমন একটা অ্যাকাউন্ট সাধারণত যেখানে বিভিন্ন ধরনের বিষয় একটুতেই ভাইরাল হয়ে যায়। এটি মানুষের বিভিন্ন ধরনের উপকারিতা করে থাকে তার সাথে ক্ষতির কারণ হয়ে দাঁড়ায়। তাই আপনাকে নিজেকে সবসময় সৎ থাকতে হবে। আশা করি ফেসবুক ব্যবহার করার নিয়ম জানতে পেরেছেন।

বাস্তব জীবনকে ভুলে যাবেন না - বন্ধুদের সাথে ফেসবুকে সাথে সবসময় যোগাযোগ আছে বলে বন্ধুর সাথে কখনো দেখা-সাক্ষাৎ করবেন না এমনটা কখনো চিন্তা করবেন না। বাস্তব জীবনের সাথে ভার্চুয়াল জীবনের কখনো তুলনা হয় না। তাই সব সময় নিজের বাস্তব জীবনকে ভুলে যাবেন না। চেষ্টা করবেন সব সময় বন্ধুবান্ধবদের সাথে দেখা করার চেষ্টা করা।

ফেসবুক তৈরীর ইতিহাস

ফেসবুক অথবা ফেইসবুক, হল মেটা প্ল্যাটফর্মসের মালিকানাধীন বিশ্ব-সামাজিক আন্তঃযোগাযোগ ব্যবস্থার একটি ওয়েবসাইট, যা ২০০৪ সালের ৪ ফেব্রুয়ারি প্রতিষ্ঠিত হয়। এটিতে বিনামূল্যে সদস্য হওয়া যায়। ব্যবহারকারীগণ বন্ধু সংযোজন বার্তা প্রেরণ এবং তাদের ব্যক্তিগত তথ্যাবলী হালনাগাদ ও আদান প্রদান করতে পারেন।

মার্ক জাকারবার্গ, হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ে ২য় বর্ষ চলাকালে, ২৮ অক্টোবর ২০০৩ এ তৈরি করেন ফেসবুকের পূর্বসূরি সাইট ফেসম্যাস। এতে তিনি হার্ভার্ডের ৯ টি হাউস এর শিক্ষার্থীদের ছবি ব্যবহার করেন। তিনি দুইটি করে ছবি পাশাপাশি দেখান এবং হার্ভার্ডের সব শিক্ষার্থীদের ভোট দিতে বলেন।

কোন ছবিটি হট আর কোনটি হট নয়। এজন্য মার্ক জাকারবার্গ হার্ভার্ডের সংরক্ষিত তথ্য কেন্দ্রে অনুপ্রবেশ বা হ্যাক করেন। ফেসম্যাস সাইট এ মাত্র ৪ ঘণ্টায় ৪৫০ ভিজিটর ২২০০০ ছবিতে অন লাইন এর মাধ্যমে ভোট দেন। ফেসম্যাস হতে অনুপ্রাণিত হয়ে ২০০৪ এর জানুয়ারিতে মার্ক তার নতুন সাইট এর কোড লেখা শুরু করেন।

আরো পড়ুনঃ কিভাবে মোবাইলের মাধ্যমে সফটওয়্যার তৈরি করবেন

ফেব্রুয়ারিতে হার্ভার্ডের ডরমিটরিতে দ্যফেসবুক.কম এর উদ্বোধন করেন। শীঘ্রই মার্ক জাকারবার্গ এর সাথে যোগ দেন ডাস্টিন মস্কোভিৎজ, ক্রিস হুগেস ও এডোয়ার্ডো স্যাভেরিন এবং অ্যান্ডরু ম্যাককলাম। জুনে প্যালো আল্টোতে অফিস নেওয়া হয়। ডিসেম্বরে ব্যবহারকারীর সংখ্যা ১০ লাখে পৌঁছায়।

ফেসবুক ব্যবহারের সুফল কি কি?

আমরা ইতিমধ্যে ফেসবুক ব্যবহার করার নিয়ম জেনেছি। প্রায় সবাই ফেসবুক ব্যবহার করি। বর্তমান সময়ে এমন কোন মানুষ নেই যারা ফেসবুক ব্যবহার করে না। শুধু যারা আগের যুগের মানুষ রয়েছে সাধারণ তারা ফেসবুক সম্পর্কে কোন ধারণা রাখেনা। ফেসবুকে যেমন সুফল রয়েছে ঠিক তেমন কুফল ও রয়েছে। ফেসবুক ব্যবহারের সুফল কি কি? এ সম্পর্কে অনেকেই জানতে চাই।

ফেসবুক ব্যবহারের সুফল কি কি তা নিচে উল্লেখ করা হলোঃ

১। ফেসবুকে আপনি বিনামূল্যে চ্যাট করার সুবিধা পেয়ে যাবেন।

২। ফেসবুক মেসেঞ্জার এর মাধ্যমে আপনি ভিডিও চ্যাটিং এর সহযোগিতায় অন্য দেশে থাকা অথবা অন্য অঞ্চলে থাকা বন্ধু-বান্ধবদের সাথে যোগাযোগ করতে পারবেন।

৩। ফেসবুক ব্যবহার করে আপনি নতুন নতুন ছবি এবং ভিডিও আপলোড করতে পারবেন।

৪। আপনার মন যদি খারাপ থাকে তাহলে ফেসবুক ব্যবহার করে বিভিন্ন ধরনের ফানি ভিডিও দেখে আপনি মনোরঞ্জন করতে পারবেন।

৫। ফেসবুকের মাধ্যমে আপনি নতুন নতুন বিভিন্ন ধরনের ইনফরমেশন দেওয়া নেওয়া করতে পারবেন।

৬। ফেসবুকের মাধ্যমে আমরা অনেক আগের পুরাতন বন্ধুদের খুঁজে পেতে পারি খুব সহজেই।

৭। ফেসবুকের মাধ্যমে আমরা অতীতের বিভিন্ন ধরনের স্মৃতি মনে করতে পারি।

৮। জনপ্রিয় যোগাযোগ মাধ্যম ফেসবুক এর মাধ্যমে নিজেকে আপডেট রাখতে পারি।

৯। ফেসবুকের মাধ্যমে আপনি আপনার নিজের ব্যবসাকে প্রতিষ্ঠিত করতে পারবেন। অনলাইনে ব্যবসা শুরু করতে পারবেন।

১০। ফেসবুকের মাধ্যমে আপনি নিজের গ্রুপ অথবা পেজ বানিয়ে সেটির মাধ্যমে টাকা উপার্জন করতে পারবেন।

ফেসবুক ব্যবহারের কিছু নিয়ম কানুন

ফেসবুক ব্যবহারের কিছু নিয়ম কানুন জেনে তারপরে। বাড়ির ছোট ছেলেমেয়েদের ছবি ফেসবুকে দেয়ার আগে সতর্ক থাকুন। পাবলিক নয় শুধুমাত্র বন্ধুরাই যেন সেই ছবি দেখতে পায় এমনভাবে প্রাইভেসি সেভ করুন। খুব ব্যক্তিগত কোন তথ্য ফেসবুকে দেবেন না। আপনার বাড়ির ঠিকানা, মোবাইল বা বাড়ির ল্যান্ডলাইন নম্বর আপনার জন্ম তারিখ ফেসবুকে না দেয়াই ভালো।

কোনো অচেনা প্রোফাইল থেকে পাওয়া ফ্রেন্ড রিকোয়েস্ট অ্যকসেপ্ট না করাই ভালো। আপনি হয়তো জানেনও না যে আপনাকে ফ্রেন্ড রিকোয়েস্ট পাঠিয়েছে সে আসলে কে? শুধুমাত্র সুন্দরী মেয়ে বা মিষ্টি দেখতে কোনো ছেলের ছবি প্রোফাইল পিকচারে দেখে রিকোয়েস্ট অ্যাকসেপ্ট করলে বোকামি করবেন। আজকাল অনেক দুষ্কৃতিকারীও ফেসবুকে প্রোফাইল বানিয়ে আপনার ব্যক্তিগত তথ্য জানার চেষ্টা করছে অবিরাম।

উপরের আলোচনায় আপনি কিভাবে ফেসবুক ব্যবহার করবেন এ সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়েছে। আপনি যদি প্রথমবার ফেসবুক ব্যবহার করে থাকেন তাহলে অবশ্যই আপনাকে ফেসবুক ব্যবহারের কিছু নিয়ম কানুন জেনে এরপরে ব্যবহার করতে হবে। যেহেতু আমরা সবাই ফেসবুক ব্যবহার করি তাই অবশ্যই উক্ত বিষয়গুলো জেনে নেওয়া উচিত।

আমাদের শেষ কথাঃ ফেসবুক ব্যবহার করার নিয়ম - ফেসবুক ব্যবহারের সুফল কি কি

প্রিয় পাঠকগণ আজকের এই আর্টিকেলে ফেসবুক ব্যবহার করার নিয়ম, ফেসবুক তৈরীর ইতিহাস, ফেসবুক ব্যবহারের সুফল কি কি? ফেসবুক ব্যবহারের কিছু নিয়ম কানুন বিস্তারিত আলোচনা করা হয়েছে। আপনি যদি ফেসবুক প্রথমবারের মতো ব্যবহার করে থাকেন তাহলে আপনাকে অবশ্যই ওকে বিষয়গুলো সম্পর্কে জেনে নিতে হবে।

আরো পড়ুনঃ ফেসবুক একাউন্ট হ্যাক হওয়া থেকে বাঁচানোর উপায়

আশা করি আপনি ফেসবুক ব্যবহার করার আগে উক্ত বিষয়টি সম্পর্কে জেনে নেবেন। আশা করি আপনি উক্ত বিষয়টি সম্পূর্ণ বিস্তারিতভাবে জানতে পেরেছেন। আবার দেখা হবে নতুন কোন আর্টিকেল অবশ্যই সেই পর্যন্ত আমাদের সঙ্গে থাকুন।২০৭৯১

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url