আপনার ফেসবুক পেজ যেভাবে হ্যাক হচ্ছে

আপনি কি আপনার ফেসবুক পেজ যেভাবে হ্যাক হচ্ছে সে সম্পর্কে জানতে চাচ্ছেন তাহলে আজকের আর্টিকেলটি আপনার জন্য। কেননা আজকের আর্টিকেলটিতে আপনার ফেসবুক পেজ যেভাবে হ্যাক হচ্ছে সে সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হবে। তাই আপনার ফেসবুক পেজ যেভাবে হ্যাক হচ্ছে তা জানতে হলে আর্টিকেলটি শুরু থেকে শেষ পর্যন্ত পড়ুন।
আপনার ফেসবুক পেজ যেভাবে হ্যাক হচ্ছে
নিচে আপনাদের জন্য ফেসবুক পেজ হ্যাক হলে ফিরে পাওয়ার উপায় কি, ফেসবুক পেজ কেন হ্যাক হয় এবং আপনার ফেসবুক পেজ যেভাবে হ্যাক হচ্ছে ইত্যাদি বিষয়গুলো ধাপে ধাপে আলোচনা করা হয়েছে। যেখান থেকে আপনি খুব সহজেই আপনার ফেসবুক পেজ যেভাবে হ্যাক হচ্ছে সে সম্পর্কে জানতে পারবেন। তাই দেরি না করে আপনার ফেসবুক পেজ যেভাবে হ্যাক হচ্ছে তা জেনে নিন।

পেজ সূচিপত্রঃ আপনার ফেসবুক পেজ যেভাবে হ্যাক হচ্ছে 

ফেসবুক পেজ হ্যাক হলে ফিরে পাওয়ার উপায় কি

যদি আপনার ফেসবুক পেজ হ্যাক হয়ে থাকে, তাহলে নিয়ন্ত্রণ পুনরুদ্ধার করতে এবং আপনার অ্যাকাউন্ট সুরক্ষিত করতে অবিলম্বে পদক্ষেপ নেওয়া গুরুত্বপূর্ণ৷ একটি হ্যাক হওয়া ফেসবুক পেজ পুনরুদ্ধার করতে আপনি যে পদক্ষেপগুলি নিতে পারেন তা এখানে রয়েছে:
  • ফেসবুক সহায়তা কেন্দ্রে প্রবেশ করুন: আপনার ওয়েব ব্রাউজারে "https: //www. facebook. com / help/" এ গিয়ে Facebook সহায়তা কেন্দ্রে যান। সেখানে যেয়ে আপনি রিপোর্ট করতেও পারবেন।
  • হ্যাক হওয়া অ্যাকাউন্টের রিপোর্ট করুন: আপনার পরিস্থিতির সবচেয়ে ভালো বর্ণনা দেয় এমন বিকল্পটি বেছে নিন, যা এই ক্ষেত্রে হবে "My Account Is Compromised."
  • নির্দেশিত প্রম্পটগুলি অনুসরণ করুন: Facebook আপনার অ্যাকাউন্ট সুরক্ষিত করার জন্য ধাপগুলির একটি সিরিজের মাধ্যমে আপনাকে গাইড করবে৷ এর মধ্যে আপনার পরিচয় নিশ্চিত করা, আপনার পাসওয়ার্ড পরিবর্তন করা, আপনার অ্যাকাউন্টের কার্যকলাপ পর্যালোচনা করা এবং যেকোনো অননুমোদিত অ্যাক্সেস সরানো অন্তর্ভুক্ত থাকতে পারে।
  • সন্দেহজনক পোস্ট বা বিষয়বস্তু সরান: হ্যাকার যদি আপনার পেজে কোনো অননুমোদিত পোস্ট বা পরিবর্তন করে থাকে, তাহলে সেগুলি মুছুন বা পূর্বাবস্থায় ফেরান। এটি আপনার পেজকে তার আসল অবস্থায় ফিরিয়ে আনতে সাহায্য করবে৷
  • আপনার নিরাপত্তা অনুশীলন শক্তিশালী করুন: ভবিষ্যতে হ্যাক প্রতিরোধ করার জন্য, ভাল নিরাপত্তা অভ্যাস অনুশীলন করা অত্যন্ত গুরুত্বপূর্ণ। শক্তিশালী, অনন্য পাসওয়ার্ড ব্যবহার করুন, সন্দেহজনক লিঙ্কে ক্লিক করা বা অজানা ফাইল ডাউনলোড করা এড়িয়ে চলুন এবং ফিশিং প্রচেষ্টা থেকে সতর্ক থাকুন।
আপনি যদি পুনরুদ্ধার প্রক্রিয়া চলাকালীন কোন অসুবিধার সম্মুখীন হন, আপনি আরও সহায়তার জন্য Facebook এর সহায়তা দলের সাথে যোগাযোগ করতে পারেন। তাদের দক্ষতার সাথে সমস্যাটি সমাধান করতে সহায়তা করার জন্য যতটা সম্ভব প্রাসঙ্গিক তথ্য প্রদান করতে ভুলবেন না। 

ফেসবুক পেজ কেন হ্যাক হয়

ফেসবুক পেজ কেন হ্যাক হয় সে সম্পর্কে অবশ্যই আপনার জানা উচিত যদি আপনি ফেসবুক পেজের মালিক হয়ে থাকেন বা ফেসবুক পেজ খুলবেন বলে ভেবে থাকেন। ফেসবুক পেজগুলি বিভিন্ন কারণে হ্যাক হতে পারে। এখানে কিছু সাধারণ কারণ রয়েছে কেন ফেসবুক পেজগুলি হ্যাকারদের দ্বারা লক্ষ্যবস্তু হতে পারে:

আর্থিক লাভ: হ্যাকাররা আর্থিক উদ্দেশ্যে হ্যাক হওয়া ফেসবুক পেজকে কাজে লাগাতে পারে। তারা পেজের অর্থপ্রদানের তথ্য অ্যাক্সেস করার চেষ্টা করতে পারে, যেমন ক্রেডিট কার্ডের বিশদ বিবরণ, বা জাল পণ্য বিক্রি বা স্ক্যাম চালানোর মতো প্রতারণামূলক কার্যকলাপে জড়িত হতে পেজকে ব্যবহার করতে পারে।
ডেটা চুরি: Facebook পেজগুলিতে প্রায়ই মূল্যবান ডেটা থাকে, যার মধ্যে ফলোয়ার, গ্রাহক বা পেজ অ্যাডমিনিস্ট্রেটরদের ব্যক্তিগত তথ্য রয়েছে। হ্যাকাররা পরিচয় চুরি, ফিশিং আক্রমণ বা ডার্ক ওয়েবে তথ্য বিক্রি করার জন্য এই ডেটাতে অননুমোদিত অ্যাক্সেস পাওয়ার চেষ্টা করতে পারে।

ম্যালওয়্যার বা ভাইরাস: হ্যাক করা পেজগুলো ম্যালওয়্যার বা ভাইরাস বিতরণ করার জন্য একটি প্ল্যাটফর্ম হিসাবে ব্যবহার করা যেতে পারে। হ্যাকাররা পেজের সামগ্রীতে ক্ষতিকারক কোড বা লিঙ্কগুলি প্রবেশ করতে পারে, যা ব্যবহারকারীদের ক্ষতিকারক ফাইলগুলি ডাউনলোড করতে বা আপোস করা ওয়েবসাইটগুলিতে যেতে বাধ্য করে৷

ব্যক্তিগত প্রতিহিংসা বা নাশকতা: কিছু ক্ষেত্রে, ফেসবুক পেজ হ্যাকিং প্রচেষ্টা ব্যক্তিগত ক্ষোভ বা প্রতিশোধ দ্বারা অনুপ্রাণিত হতে পারে। অসৎ উদ্দেশ্যযুক্ত ব্যক্তিরা একটি পেজের সুনাম নষ্ট করতে, মিথ্যা তথ্য ছড়িয়ে দিতে, বা পেজের মালিকের অনলাইন উপস্থিতিতে ব্যাঘাত ঘটাতে পারে।

রাজনৈতিক বা মতাদর্শগত কারণ: নির্দিষ্ট রাজনৈতিক বা আদর্শিক এজেন্ডা সহ হ্যাকাররা তাদের উদ্দেশ্যকে এগিয়ে নিতে বা তাদের বিশ্বাসের প্রচারের জন্য ফেসবুক পেজগুলিকে টার্গেট করতে পারে। এর মধ্যে পেজকে বিকৃত করা, এর বিষয়বস্তু পরিবর্তন করা বা এটিকে প্রচারের প্ল্যাটফর্ম হিসেবে ব্যবহার করা জড়িত থাকতে পারে।

পাসওয়ার্ড পুনঃব্যবহার এবং দুর্বল নিরাপত্তা অনুশীলন: পেজের মালিকদের দুর্বল নিরাপত্তা অনুশীলনের কারণে অনেক হ্যাকিং ঘটনা ঘটে। যদি তারা একাধিক প্ল্যাটফর্মে পাসওয়ার্ড পুনরায় ব্যবহার করে বা দুর্বল পাসওয়ার্ড থাকে যা সহজেই অনুমান করা যায় বা ক্র্যাক করা যায়, হ্যাকাররা অ্যাকাউন্টে অননুমোদিত অ্যাক্সেস পেতে পারে এবং পেজের নিয়ন্ত্রণ নিতে পারে।

আপনার ফেসবুক পেজ যেভাবে হ্যাক হচ্ছে 

বিভিন্ন কারণে ফেসবুক পেজ হ্যাকিংয়ের ঝুঁকিতে পড়তে পারে। এখানে কিছু সাধারণ পদ্ধতি বা দুর্বলতা রয়েছে যা হ্যাকাররা একটি ফেসবুক পেজ হ্যাক করার জন্য ব্যবহার করতে পারে:

দুর্বল পাসওয়ার্ড: দুর্বল, সহজে অনুমানযোগ্য পাসওয়ার্ড ব্যবহার করা হ্যাকিং ঘটনার একটি প্রাথমিক কারণ। হ্যাকাররা দুর্বল পাসওয়ার্ড ক্র্যাক করতে এবং একটি অ্যাকাউন্টে অননুমোদিত অ্যাক্সেস পেতে ব্রুট-ফোর্স অ্যাটাক বা অভিধান আক্রমণের মতো পদ্ধতি ব্যবহার করতে পারে।

ফিশিং: ফিশিং হল একটি সাধারণ কৌশল যেখানে হ্যাকাররা জাল লগইন পৃষ্ঠা তৈরি করে বা প্রতারণামূলক ইমেল/বার্তা পাঠায় যা Facebook বা অন্যান্য বিশ্বস্ত উত্স থেকে বলে মনে হয়। যখন ব্যবহারকারীরা অজান্তে এই নকল পৃষ্ঠাগুলিতে তাদের লগইন শংসাপত্রগুলি প্রবেশ করে, তখন হ্যাকাররা তথ্যগুলি ক্যাপচার করে এবং অ্যাকাউন্ট হাইজ্যাক করতে ব্যবহার করে।
ম্যালওয়্যার বা কীলগার: যদি কোনও পেজ অ্যাডমিনিস্ট্রেটরের ডিভাইস ম্যালওয়্যার বা কীলগার দ্বারা সংক্রামিত হয়, তাহলে অ্যাডমিনিস্ট্রেটর তাদের Facebook অ্যাকাউন্ট অ্যাক্সেস করলে এটি কীস্ট্রোক রেকর্ড করতে এবং লগইন শংসাপত্রগুলি ক্যাপচার করতে পারে। হ্যাকাররা তখন এই যাবতীয়পত্রগুলি পুনরুদ্ধার করতে পারে এবং ফেসবুক পেজে অ্যাক্সেস পেতে পারে।

সামাজিক প্রকৌশল: হ্যাকাররা পেজ প্রশাসকদের তাদের লগইন শংসাপত্র প্রকাশ করার জন্য প্রতারণা করার জন্য সামাজিক প্রকৌশল কৌশল ব্যবহার করতে পারে। এটি একটি Facebook প্রতিনিধি, একজন সহকর্মী, বা প্রশাসককে তাদের পাসওয়ার্ড প্রদানের জন্য প্রতারণা করার জন্য বিশ্বস্ত কাউকে হিসাবে জাহির করতে পারে৷

তৃতীয় পক্ষের অ্যাপ বা পরিষেবা: যদি কোনও পেজ পরিচালক তৃতীয় পক্ষের অ্যাপ বা পরিষেবা ব্যবহার করে যেগুলির নিরাপত্তা দুর্বলতা রয়েছে বা নিজেরাই আপস করে, হ্যাকাররা সেই দুর্বলতাগুলিকে কাজে লাগিয়ে সংশ্লিষ্ট Facebook পেজে অননুমোদিত অ্যাক্সেস পেতে পারে।

অনিরাপদ ওয়াই-ফাই নেটওয়ার্ক: পাবলিক বা অনিরাপদ ওয়াই-ফাই নেটওয়ার্ক নিরাপত্তা ঝুঁকি তৈরি করতে পারে। হ্যাকাররা নেটওয়ার্ক ট্র্যাফিক আটকাতে পারে এবং লগইন তথ্যগুলো বা সেশন কুকিজ ক্যাপচার করতে পারে, যা ফেসবুক অ্যাকাউন্ট এবং পেজ হ্যাক করতে ব্যবহার করা যেতে পারে। এভাবেই মূলত ফেসবুক পেজ হ্যাক হয়ে যাচ্ছে।

ফেসবুক পেজ হ্যাক হওয়া থেকে বাচার উপায়

ফেসবুক পেজ হ্যাক হওয়া থেকে বাচার উপায় সম্পর্কে আপনার জানা উচিত নইলে কোনদিন আপনার ফেসবুক পেজ হয়ে যাবে নিজেও বুঝতে পারবেন না। ফেসবুক পেজ হ্যাক হওয়া থেকে বাচতে হলে আপনাকে শক্তিশালী পাসওয়ার্ড ব্যবহার করতে হবে। এছাড়াও নিরাপদ ওয়াইফাই ব্যবহার করতে হবে, থার্ড পার্টি পরিষেবাগুলো সম্পর্কে সচেতন হতে হবে, কোন ধরণের ই-মেইল বা মেসেজে নিজের ফেসবুক পাসওয়ার্ড দিয়ে লগইন করবেন না। এসব থেকে দূরে থাকলেও আপনি ফেসবুক পেজ হ্যাক হওয়া থেকে বাচতে পারবেন।

ফেসবুক পেজ কি সত্যিই হ্যাক হয়

ফেসবুক পেজ কি সত্যিই হ্যাক হয় এই নিয়ে অনেকেই জানেন না। অবশ্যই ফেসবুক পেজ হ্যাক হয়ে যায়। ফেসবুক একান্ট যেভাবে হ্যাক হয় ঠিক সেভাবেই ফেসবুক পেজও হ্যাক হয়ে যায়। ফেসবুক পেজ কেন হ্যাক হয় এবং কিভাবে হ্যাক হয় সে সম্পর্কে উপরে বিস্তারিত আলোচনা করা হয়েছে। এখান থেকে বাচার উপায় সম্পর্কেও উপরের অংশটিতে আলোচনা করা হয়েছে।

আশা করি আজকের আর্টিকেলটি শুরু থেকে শেষ পর্যন্ত পড়েছেন এবং আপনার ফেসবুক পেজ যেভাবে হ্যাক হচ্ছে তা জানতে পেরেছেন। আর্টিকেলটি পড়ে আপনার ফেসবুক পেজ যেভাবে হ্যাক হচ্ছে ছাড়াও ফেসবুক পেজ কি সত্যিই হ্যাক হয়, ফেসবুক পেজ হ্যাক হওয়া থেকে বাচার উপায় ইত্যাদি বিভিন্ন বিষয় সম্পর্কে জানতে পেরেছেন। আশা করি এসকল তথ্যগুলো আপনাদের অনেক উপকারে আসবে। তাই এধরনের গুরুত্বপূর্ণ তথ্য বেশি বেশি জানতে ও পড়তে আমাদের সাইটটি ফলো করুন, ধন্যবাদ। 21021.

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url