হ্যাক করা ইউটিউব একাউন্টের সমস্যা কিভাবে সমাধান করবেন

 হ্যাক করা ইউটিউব একাউন্টের সমস্যা কিভাবে সমাধান করবেন? এই বিষয়টি সম্পর্কে আলোচনা করা হবে। বর্তমান সময়ে অনেকেই ইউটিউব চ্যানেল পরিচালনা করে কিন্তু অনেক সময় বিভিন্ন কারণে এটি হ্যাক হয়ে যেতে পারে। সে জন্য আপনাকে হ্যাক করা ইউটিউব একাউন্টের সমস্যা কিভাবে সমাধান করবেন? তা জানতে হবে। এই আর্টিকেলে হ্যাক করা ইউটিউব একাউন্টের সমস্যা কিভাবে সমাধান করবেন? সে সম্পর্কে জানানো হবে।

আপনি যদি শেষ পর্যন্ত আমাদের সঙ্গে থাকেন তাহলে হ্যাক করা ইউটিউব একাউন্টের সমস্যা কিভাবে সমাধান করবেন? সে সম্পর্কে জানতে পারবেন। তাহলে চলুন আর কথা না বাড়িয়ে হ্যাক করা ইউটিউব একাউন্টের সমস্যা কিভাবে সমাধান করবেন? তা জেনে নেওয়া যাক।

কনটেন্ট সূচিপত্রঃ হ্যাক করা ইউটিউব একাউন্টের সমস্যা কিভাবে সমাধান করবেন

হ্যাক করা ইউটিউব একাউন্টের সমস্যা কিভাবে সমাধান করবেনঃ ভূমিকা

সামাজিক যোগাযোগ মাধ্যম থেকে আয় করার অন্যতম একটি মাধ্যম হলো ইউটিউব। ইউটিউবে বিভিন্ন ধরনের ভিডিও আপলোড করে আমরা ভালো পরিমাণে অর্থ উপার্জন করতে পারি। কিন্তু অনেক সময় আমাদের এই ইউটিউব চ্যানেল হ্যাক হয়ে যেতে পারে। বিভিন্ন কারণে আমাদের অ্যাকাউন্ট হ্যাক হয়ে যায়। সে ক্ষেত্রে হ্যাক করা ইউটিউব একাউন্টের সমস্যা কিভাবে সমাধান করবেন? সে সম্পর্কে একটা পরিষ্কার ধারণা থাকা লাগবে।

আরো পড়ুনঃ ফেসবুক পেজ হ্যাক হলে ফিরে পাওয়ার ১৫টি উপায়

এ গুরুত্বপূর্ণ আর্টিকেলে হ্যাক হওয়া ইউটিউব চ্যানেল ঠিক করার নিয়ম, ইউটিউব চ্যানেল হ্যাক হওয়া থেকে বাঁচাবেন যেভাবে সেই বিষয়গুলো সম্পর্কে আপনাদের জানানো হবে। আশা করি এই আর্টিকেল থেকে আপনি হ্যাক হয়ে যাওয়া ইউটিউব একাউন্ট ঠিক করার সকল নিয়ম জানতে পারবেন।

হ্যাক হয়ে যাওয়া ইউটিউব একাউন্টের সমস্যা কিভাবে সমাধান করবেন?

আমরা যদি খুবই সহজ একটা পাসওয়ার্ড দিয়ে রাখি তাহলে আমাদের অ্যাকাউন্টটি হ্যাক হয়ে যাওয়া সম্ভাবনা বেশি থাকে। অথবা আমরা যদি আমাদের পাসওয়ার্ড কারো সাথে শেয়ার করি তাহলেও অ্যাকাউন্ট হ্যাক হয়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে। যদি কখনো কোন কারনে আমাদের ইউটিউব একাউন্ট হ্যাক হয়ে যায় অর্থাৎ হ্যাক করা ইউটিউব একাউন্টের সমস্যা কিভাবে সমাধান করবেন? সে সম্পর্কে জেনে নিন।

প্রথমে আপনাকে আপনার একাউন্ট হ্যাক হয়েছে এটি বুঝতে হবে। সাধারণত যদি একাউন্ট অর্থাৎ ইউটিউব চ্যানেল হ্যাক হয়ে যায় তাহলে বিভিন্ন ধরনের পরিবর্তন দেখা যেতে পারে। চলুন প্রথমে আমাদের একাউন্ট হ্যাক হয়েছে এটি কিভাবে বুঝবো তা জেনে নেওয়া যাক।

১। এমন কোন পরিবর্তন যা আমরা করেনি যেমন আমাদের প্রোফাইল পিকচার, বিবরণ, ইমেল সেটিং, সংশ্লিষ্ট অ্যাডসেন্স একাউন্ট -এর অনেকটা পরিবর্তন। যদি কখনো এই বিষয়গুলো পরিবর্তন দেখতে পান তাহলে আপনাকে বুঝতে হবে আপনার ইউটিউব একাউন্ট হ্যাক হয়ে গেছে।

২। যদি আপনার ইউটিউব চ্যানেলে আপলোড করা ভিডিও আপনার নিজের না হয়ে থাকে তাহলে বুঝতে হবে আপনার youtube চ্যানেলটি হ্যাক হয়ে গেছে। আবার অনেক সময় আপনার ইউটিউব চ্যানেলে আগে থেকে যে ভিডিওগুলো ছিল সেগুলো ডিলিট হয়ে যেতে পারে।

৩। যদি আপনি দেখেন আপনার অ্যাকাউন্ট হ্যাক হয়ে গেছে তাহলে আপনাকে প্রথমে আপনার গুগল একাউন্টের সাইন ইন করতে হবে। আপনি যদি আপনার গুগল একাউন্টের সাইন ইন করতে না পারেন তাহলে একাউন্টটি আপনার কিনা তা নিশ্চিত করার জন্য কিছু প্রশ্ন করা হবে। সে প্রশ্নগুলোর সঠিক উত্তর দিন।

৪। আপনার সমস্যা থাকলে, অ্যাকাউন্ট ফিরিয়ে আনার ধাপ সম্পূর্ণ করার পরামর্শ ব্যবহার করতে থাকুন। এরপরে আপনার পাসওয়ার্ড রিসেট করতে হবে। এক্ষেত্রে আপনাকে একটি শক্তিশালী পাসওয়ার্ড বেছে নিতে হবে। যা আপনি এই একাউন্টে আগে ব্যবহার করেননি।

৫। আপনি যদি আপনার গুগল একাউন্টটি ফিরে পেতে চান যে একাউন্টে আপনার ইউটিউব চ্যানেল খোলা রয়েছে সাধারণত তাহলেই আপনি আপনার ইউটিউব চ্যানেল ফিরে পাবেন। তাই প্রথমে আপনাকে গুগল একাউন্টটি ফিরে পেতে হবে।

হ্যাক হওয়া ইউটিউব চ্যানেল ঠিক করার নিয়ম

আমরা অনেক সময় আমাদের হ্যাক হয়ে যাওয়া ইউটিউব চ্যানেল ফিরে পায়। এই হ্যাক হয়ে যাওয়া ইউটিউব চ্যানেল ফিরে পাওয়ার পরে হ্যাক হওয়া ইউটিউব চ্যানেল ঠিক করার নিয়ম অনুসরণ করে আমাদেরকে ইউটিউব চ্যানেলটি ঠিক করতে হয়। হ্যাক হওয়া ইউটিউব চ্যানেল ঠিক করার নিয়ম বিস্তারিতভাবে জেনে নিন।

আমরা জানি যে একটা ইউটিউব চ্যানেল একটা জিমেইল অধীনে থাকে। এবং আপনার জিমেইল একাউন্টের সিকিউরিটি যত ভালো হবে আপনার ইউটিউব চ্যানেলের সিকিউরিটি তত ভালো হবে। যেমন ধরুন আপনার জিমেইল একাউন্টের পাসওয়ার্ড, জিমেইল একাউন্টে টু স্টেপ ভেরিফিকেশন চালু করে রাখা।

নতুন কোন ডিভাইসে জিমেইল অ্যাকাউন্ট টা লগইন করার ক্ষেত্রে পুরাতন ডিভাইসের পারমিশন নেয়া। এগুলোতো গেল আপনার জিমেইল একাউন্টের সিকিউরিটির ব্যাপার। এবার আসি আপনার ইউটিউব চ্যানেলটিকে আপনি কিভাবে অনেক বেশি শুরু করতে পারবে। আপনার ইউটিউব চ্যানেল টা যে জিমেইল এর আন্ডারে আছে সেই ইউটিউব চ্যানেলে আরো একটা জিমেইল আপনি এড করে রাখুন।

আরো পড়ুনঃ কোন মোবাইলের দাম কত টাকা

এতে করে যেটা হবে আপনার ইউটিউব চ্যানেল টি যদি অন্য কেউ হ্যাক করে নিয়ে যায় তাহলে আপনি দ্বিতীয়বার যেই ইমেইলটি যোগ করেছেন সেই ই-মেইলের মাধ্যমে আপনি আপনার ইউটিউব চ্যানেলে লগইন করতে পারবেন। এছাড়া youtube চ্যানেলে যারা অভিজ্ঞ তাদের পরামর্শ নিয়ে কাজ করতে পারেন। এতে আপনার কাজটি আরো সহজ হয়ে যাবে।

ইউটিউব চ্যানেল হ্যাক হওয়া থেকে বাঁচাবেন যেভাবে

আপনার ইউটিউব চ্যানেল যদি হ্যাক হয়ে যায় তাহলে হ্যাক করা ইউটিউব একাউন্টের সমস্যা কিভাবে সমাধান করবেন? এ সম্পর্কে আপনার ইতিমধ্যেই জেনেছেন। এখন আপনি যদি না চান আপনার অ্যাকাউন্ট হ্যাক হয়ে যাই তাহলে আগে থেকেই আপনাকে সতর্কতা অবলম্বন করতে হবে। এখন ইউটিউব চ্যানেল হ্যাক হওয়া থেকে বাঁচাবেন যেভাবে সে উপায় গুলো জেনে নিন।

  • শক্তিশালী পাসওয়ার্ড সেট করুন
  • টু স্টেপ ভেরিফিকেশন সেট করুন
  • অন্যের কম্পিউটার থেকে লগইন করবেন না
  • মাল্টিপল অ্যাক্সেস বন্ধ করে দিন

শক্তিশালী পাসওয়ার্ড সেট করুন -- একটি ইউটিউব চ্যানেল তৈরি করবেন। সেই সময় আপনাকে অবশ্যই একটি পাসওয়ার্ড ব্যবহার করতে হয়। মানে আপনি যে ইমেইল দিয়ে ইউটিউব একাউন্ট তৈরি করবেন সেই একাউন্ট শুরুতেই একটি শক্তিশালী পাসওয়ার্ড ব্যবহার করুন। অনেক লোক নিজের একটি ইউটিউব চ্যানেল তৈরি করার জন্য সাধারণ একটি ইমেইল মানে সহজ পাসওয়ার্ড দিয়ে তৈরি করে থাকে।

আমাদের মধ্যে অনেকেই আছে যারা ইমেইল এর পাসওয়ার্ড ব্যবহার করে মোবাইল নম্বর, জন্ম তারিখ, অথবা নিজের নাম পাসওয়ার্ডে দিতে পারেন কিন্তু একটু অন্যরকম ভাবে দিতে হবে। যেন পাসওয়ার্ড আগের থেকে শক্তিশালী হয়। এবং কেউ সহজে অনুমান না করতে পারে।

টু স্টেপ ভেরিফিকেশন সেট করুন -- ইউটিউব চ্যানেল সারা জীবন হ্যাকারদের কাছ থেকে রক্ষা করতে চান। তাহলে আপনাকে অবশ্যই টু স্টেপ ভেরিফিকেশন সেট করতে হবে। আপনি যখন একটি ইউটিউব চ্যানেল তৈরি করবেন। তখন আপনাকে টু স্টেপ ভেরিফিকেশন করার একটি অপশন দেওয়া হবে।

টু স্টেপ সেট করার জন্য আপনার একটি মোবাইল নম্বর দরকার হবে। মোবাইল নম্বর দিয়ে টু স্টেপ ভেরিভাই করতে পারবেন। উক্ত ভেরিভাইড করার ফলে আপনি নিজেও যদি ইউটিউব চ্যানেলে প্রবেশ করতে চান। সেক্ষেত্রে আপনার মোবাইলে মেসেজ কোড চলে যাবে।

অন্যের কম্পিউটার থেকে লগইন করবেন না -- বন্ধু কিংবা আত্মীয়ের বাসায় গিয়েছেন, যেতেই পারেন, তবে সেখানকার কোনও কম্পিউটার বা স্মার্টফোন থেকে আপনার ইউটিউব চ্যানেল লগইন করবেন না। কারণ কারো ডিভাইস থেকে অ্যাকাউন্ট লগইন করার পরে বেশিরভাগ সময় আমরা লগআউট করতে ভুলে যায়। যার ফলে আমাদের অ্যাকাউন্ট হ্যাক হয়ে যাওয়ার সম্ভাবনা অনেক বেশি থাকে।

মাল্টিপল অ্যাক্সেস বন্ধ করে দিন -- একাধিক ব্যক্তির সঙ্গে আপনার ইউটিউব চ্যানেলের অ্যাক্সেস শেয়ার করে থাকেন তাহলে নিশ্চিত হয়ে নিন যে যারা এখন আর আপনার চ্যানেলের সঙ্গে যুক্ত নেই তাদের অ্যাঞ্জেস বন্ধ করে দিয়েছেন। এটা খুবই স্বাভাবিক ব্যাপার যে আপনার চ্যানেলটির যথাযথ পরিচালনার জন্যে আপনি একাধিক লোককে অ্যাকাউন্ট অ্যাক্সেস দিয়েছেন।

হ্যাক করা ইউটিউব একাউন্টের সমস্যা কিভাবে সমাধান করবেনঃ উপসংহার

হ্যাক করা ইউটিউব একাউন্টের সমস্যা কিভাবে সমাধান করবেন? হ্যাক হওয়া ইউটিউব চ্যানেল ঠিক করার নিয়ম, ইউটিউব চ্যানেল হ্যাক হওয়া থেকে বাঁচাবেন যেভাবে এ সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়েছে। প্রিয় বন্ধুরা আশা করি আপনারা উক্ত বিষয়গুলো সম্পর্কে জানতে পেরেছেন। আপনাদের বিষয়গুলো জানাতে পেরে আমরা আনন্দিত।

আরো পড়ুনঃ কিভাবে মোবাইলের মাধ্যমে সফটওয়্যার তৈরি করবেন

আপনার এবং আপনার পরিবারের সুস্থতা কামনা করে আজকের মত এখানেই শেষ করছি। আবার দেখা হবে নতুন কোন আর্টিকেলে সেই পর্যন্ত আমাদের সঙ্গে থাকুন। কারণ আমাদের ওয়েবসাইটের নিয়মিত এ ধরনের আর্টিকেল প্রকাশ করা হয়।২০৮৭৬

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url