ফেসবুক পেজ হ্যাক হলে ফিরে পাওয়ার ১৫টি উপায়

আপনি কি ফেসবুক পেজ হ্যাক হলে ফিরে পাওয়ার ১৫টি উপায় সম্পর্কে জানতে চাচ্ছেন তাহলে আজকের আর্টিকেলটি আপনার জন্য। কেননা আজকের আর্টিকেলটিতে ফেসবুক পেজ হ্যাক হলে ফিরে পাওয়ার ১৫টি উপায় সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হবে। তাই ফেসবুক পেজ হ্যাক হলে ফিরে পাওয়ার ১৫টি উপায় জানতে হলে আর্টিকেলটি শুরু থেকে শেষ পর্যন্ত পড়ুন।

ফেসবুক পেজ হ্যাক হলে ফিরে পাওয়ার ১৫টি উপায়
নিচে আপনাদের জন্য ফেসবুক আইডি হ্যাক হয়েছে কিনা কিভাবে বুঝবো, ফেসবুক পেজ কেন হ্যাক হয় এবং ফেসবুক পেজ হ্যাক হলে ফিরে পাওয়ার ১৫টি উপায় ইত্যাদি বিষয়গুলো ধাপে ধাপে আলোচনা করা হয়েছে। যেখান থেকে আপনি খুব সহজেই ফেসবুক পেজ হ্যাক হলে ফিরে পাওয়ার ১৫টি উপায় সম্পর্কে জানতে পারবেন। তাই দেরি না করে ফেসবুক পেজ হ্যাক হলে ফিরে পাওয়ার ১৫টি উপায় জেনে নিন।

পেজ সূচিপত্রঃ ফেসবুক পেজ হ্যাক হলে ফিরে পাওয়ার ১৫টি উপায় 

ফেসবুক আইডি হ্যাক হয়েছে কিনা কিভাবে বুঝবো

ফেসবুক আইডি হ্যাক হয়েছে কিনা কিভাবে বুঝবো অনেকেই এইকথা ভাবেন। আপনার ফেসবুক আইডি হ্যাক হয়েছে কি না সেটা খুব সহজেই বুঝতে পারবেন আপনি। আর এই জিনিসটা আপনার চেক করা অতি প্রয়োজন। কেননা ফেসবুক আইডি হ্যাক হয়ে গেলে আপনার অনেক গোপন তথ্য ফাস হয়ে যেতে পারে। কেউ যদি আপনার আইডি হ্যাক করে চুপি চুপি আপনার আইডি ব্যবহার করতে থাকে তাহলে আপনি অবশ্যই খুব  সহজেই তা বুঝতে পারবেন।
সেইজন্য প্রথমে আপনাকে Privacy & Settings এ যেতে হবে। তারপর সেখান থেকে settings অপশানে যেতে হবে। Settings থেকে security & login অপশনে যেয়ে where you're logged in এ গেলে আপনি দেখতে পাবেন যে আপনার ডিভাইস বাদে যদি অন্য ডিভাইসে আপনার আইডি লগইন করা তাহলে তাহলে সেখানে নাম দেখতে পারবেন। আর যদি দেখতে পান তাহলে সাথে সাথে আপনি পাসওয়ার্ড পরিবর্তন করে ফেলুন।

ফেসবুক পেজ কেন হ্যাক হয়

ফেসবুক পেজ কেন হয় এ বিষয়টা অনেকের মাথায় আসে না। হ্যাকাররা ফেসবুক পেজ হ্যাক করে কিভাবে লাভবান হবে সে বিষয়ে অনেকেই জানেন না। আজকে আপনাদের জানানো হবে যে হ্যাকাররা কেন ফেসবুক পেজ হ্যাক করতে পারে বা ফেসবুক পেজ কেন হ্যাক হয় সে সম্পর্কে। নিচে ফেসবুক পেজ কেন হ্যাক হয় তার কিছু কারণ উল্লেখ করা হলো-
  • ফেসবুকে পেজ থেকে আর্থিক লাভের আসায় হ্যাকাররা হ্যাক করে থাকে।
  • বিভিন্ন ধরণের ডেটা চুরি করতে।
  • ব্যক্তিগত প্রতিহিংসার কারণে।
  • রাজনৈতিক কারণে।
  • দুর্বল পাসওয়ার্ড ব্যবহার করার ফলে ইত্যাদি।

ফেসবুক পেজ হ্যাক হলে ফিরে পাওয়ার ১৫টি উপায় 

ফেসবুক পেজ হ্যাক হলে ফিরে পাওয়া যায়। না আপনি ভুল শুনেননি অবশ্যই ফেসবুক পেজ হ্যাক হলে ফিরে পাওয়া যায়। ফেসবুক পেজ হ্যাক হলে ফিরে পাওয়ার ১৫টি উপায় সম্পর্কে জেনে নিন।

১। ফেসবুক সহায়তা কেন্দ্রে প্রবেশ করুন: আপনার ওয়েব ব্রাউজারে "https: //www. facebook. com / help/" এ গিয়ে Facebook সহায়তা কেন্দ্রে যান। সেখানে যেয়ে আপনি রিপোর্ট করতেও পারবেন।

২। হ্যাক হওয়া অ্যাকাউন্টের রিপোর্ট করুন: আপনার পরিস্থিতির সবচেয়ে ভালো বর্ণনা দেয় এমন বিকল্পটি বেছে নিন, যা এই ক্ষেত্রে হবে "My Account Is Compromised."
৩। নির্দেশিত প্রম্পটগুলি অনুসরণ করুন: Facebook আপনার অ্যাকাউন্ট সুরক্ষিত করার জন্য ধাপগুলির একটি সিরিজের মাধ্যমে আপনাকে গাইড করবে৷ এর মধ্যে আপনার পরিচয় নিশ্চিত করা, আপনার পাসওয়ার্ড পরিবর্তন করা, আপনার অ্যাকাউন্টের কার্যকলাপ পর্যালোচনা করা এবং যেকোনো অননুমোদিত অ্যাক্সেস সরানো অন্তর্ভুক্ত থাকতে পারে।

৪। সন্দেহজনক পোস্ট বা বিষয়বস্তু সরান: হ্যাকার যদি আপনার পেজে কোনো অননুমোদিত পোস্ট বা পরিবর্তন করে থাকে, তাহলে সেগুলি মুছুন বা পূর্বাবস্থায় ফেরান। এটি আপনার পেজকে তার আসল অবস্থায় ফিরিয়ে আনতে সাহায্য করবে৷

৫। আপনার নিরাপত্তা অনুশীলন শক্তিশালী করুন: ভবিষ্যতে হ্যাক প্রতিরোধ করার জন্য, ভাল নিরাপত্তা অভ্যাস অনুশীলন করা অত্যন্ত গুরুত্বপূর্ণ। শক্তিশালী, অনন্য পাসওয়ার্ড ব্যবহার করুন, সন্দেহজনক লিঙ্কে ক্লিক করা বা অজানা ফাইল ডাউনলোড করা এড়িয়ে চলুন এবং ফিশিং প্রচেষ্টা থেকে সতর্ক থাকুন।

৬। লঙ্ঘন শনাক্ত করুন: আপনার পেজে কোনো অননুমোদিত পরিবর্তন, পোস্ট বা বার্তা আছে কিনা তা পরীক্ষা করুন। কোন সন্দেহজনক কার্যকলাপ থাকলে তা একটি নোট করুন।

৭। আপনার পাসওয়ার্ড পরিবর্তন করুন: অবিলম্বে আপনার ফেসবুক অ্যাকাউন্টের পাসওয়ার্ড রিসেট করুন। একটি শক্তিশালী, অনন্য পাসওয়ার্ড চয়ন করুন যাতে অক্ষর, সংখ্যা এবং বিশেষ অক্ষরের সংমিশ্রণ অন্তর্ভুক্ত থাকে।

৮। দ্বি-ফ্যাক্টর প্রমাণীকরণ সক্ষম করুন (2FA): আপনার Facebook অ্যাকাউন্টের জন্য 2FA সক্রিয় করুন। এটি আপনার ফোনে প্রেরিত একটি যাচাইকরণ কোডের মতো একটি দ্বিতীয় ফর্মের প্রমাণীকরণের প্রয়োজন করে নিরাপত্তার একটি অতিরিক্ত স্তর প্রদান করে৷

৯। পরিচালক বা এডমিনের ভূমিকা পরীক্ষা করুন: নিশ্চিত করুন যে হ্যাকার কোনো অননুমোদিত ব্যক্তিকে এডমিন হিসাবে যোগ করেনি বা আপনার বিদ্যমান এডমিনকে বিশেষাধিকারগুলি সরিয়ে দেয়নি৷ আপনার পেজের এডমিন ভূমিকা থেকে কোনো অজানা বা সন্দেহজনক অ্যাকাউন্ট সরান।

১০। নিজেকে এবং আপনার দলকে শিক্ষিত করুন: সাধারণ হ্যাকিং কৌশল এবং নিরাপত্তার সর্বোত্তম অনুশীলন সম্পর্কে অবগত থাকুন। কিভাবে ফিশিং প্রচেষ্টা স্পট করতে এবং ভাল সাইবার নিরাপত্তা অভ্যাস বজায় রাখার জন্য আপনার দলকে প্রশিক্ষণ দিন।

১১। আপনার নিরাপত্তা সেটিংস শক্তিশালী করুন: সর্বোচ্চ সুরক্ষার জন্য কনফিগার করা হয়েছে তা নিশ্চিত করতে আপনার Facebook অ্যাকাউন্টের গোপনীয়তা এবং নিরাপত্তা সেটিংস পর্যালোচনা ও আপডেট করুন৷

১৩। ফেসবুক বন্ধুদের এবং ফলোয়ারদের অবহিত করুন: একটি সর্বজনীন পোস্ট বা বার্তা শেয়ার করুন যাতে আপনার বন্ধু এবং অনুসরণকারীদের জানানো হয় যে আপনার পেজ হ্যাক হয়েছে। তাদের সমর্থনের অনুরোধ করুন এবং কোন সন্দেহজনক কার্যকলাপ রিপোর্ট করতে তাদের উত্সাহিত করুন।

১৪। অননুমোদিত পোস্ট এবং বিষয়বস্তু সরান: হ্যাকার দ্বারা যোগ করা কোনো ক্ষতিকারক পোস্ট, বার্তা বা সামগ্রী মুছুন। নিরাপত্তা লঙ্ঘন সম্পর্কে আপনার শ্রোতাদের অবহিত করুন এবং তাদের জানান যে আপনি সমস্যাটি সমাধান করার জন্য কাজ করছেন।

১৫। ম্যালওয়্যারের জন্য আপনার ডিভাইসটি স্ক্যান করুন: আপনি আপনার Facebook অ্যাকাউন্ট অ্যাক্সেস করতে যে ডিভাইসটি ব্যবহার করেন তাতে একটি সম্মানজনক অ্যান্টিভাইরাস বা অ্যান্টি-ম্যালওয়্যার স্ক্যান চালান। কোনো শনাক্ত করা ম্যালওয়্যার বা ক্ষতিকারক সফ্টওয়্যার সরিয়ে ফেলুন।

ফেসবুক পেজ হ্যাক হওয়া থেকে বাচার উপায়

ফেসবুক পেজ হ্যাক হওয়া থেকে বাচার উপায় সম্পর্কে আপনার জানা উচিত নইলে কোনদিন আপনার ফেসবুক পেজ হয়ে যাবে নিজেও বুঝতে পারবেন না। ফেসবুক পেজ হ্যাক হওয়া থেকে বাচতে হলে আপনাকে শক্তিশালী পাসওয়ার্ড ব্যবহার করতে হবে। এছাড়াও নিরাপদ ওয়াইফাই ব্যবহার করতে হবে, থার্ড পার্টি পরিষেবাগুলো সম্পর্কে সচেতন হতে হবে, কোন ধরণের ই-মেইল বা মেসেজে নিজের ফেসবুক পাসওয়ার্ড দিয়ে লগইন করবেন না। এসব থেকে দূরে থাকলেও আপনি ফেসবুক পেজ হ্যাক হওয়া থেকে বাচতে পারবেন।

আমার ফেসবুক পেজ হ্যাক হয়েছে

আমার ফেসবুক পেজ হ্যাক হয়েছে এই কথা অনেকেই বলেন এবং অনেকেই এই সমস্যার সম্মুখীন হোন। আপনাদের ফেসবুক পেজ আপনাদের অসতর্কতার কারণেই হাক হয়ে যেতে পারে। উপরে বিভিন্ন অংশে কিভাবে ফেসবুক আইডী হ্যাক হয়ে যায়, কেন হ্যাক হয় এবং হ্যাক হলে কি করবেন সবকিছু ভালোভাবে বুঝিয়ে দেওয়া হয়েছে। আপনারা সে অনুযায়ী আপনাদের ফেসবুক পেজ এবং আইডি চালাবেন তাহলে হ্যাক হবে না। 

আশা করি আজকের আর্টিকেলটি শুরু থেকে শেষ পর্যন্ত করেছেন এবং ফেসবুক পেজ হ্যাক হলে ফিরে পাওয়ার ১৫টি উপায় জানতে পেরেছেন। আর্টিকেলটি পড়ে ফেসবুক পেজ হ্যাক হলে ফিরে পাওয়ার ১৫টি উপায় ছাড়াও আমার ফেসবুক পেজ হ্যাক হয়েছে, ফেসবুক পেজ হ্যাক হওয়া থেকে বাচার উপায় ইত্যাদি বিষয়গুলো জানতে পেরেছেন। আশা করি এ সকল তথ্যগুলো আপনাদের অনেক উপকারে আসবে। তাই এ ধরনের গুরুত্বপূর্ণ তথ্য বেশি বেশি জানতে ও পড়তে আমাদের ওয়েবসাইটটি ফলো করুন, ধন্যবাদ। 21021.

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url