ফোন আপডেট করার নিয়ম - ফোন আপডেট করা কি প্রয়োজন

ফোন আপডেট করার নিয়ম অনুযায়ী ফোন আপডেট করতে হয়। সময় মত সঠিক নিয়মে ফোন আপডেট না করলে নতুন নতুন ফিচারগুলো পাবেন না। ফোন আপডেট করার নিয়ম নিচে তুলে ধরা হলো। আসুন দেখে নেয়া যাক, ফোন আপডেট করার নিয়ম।

ফোন আপডেট করার নিয়ম

আপনি যদি ফোন আপডেট করতে চান তাহলে অবশ্যই আপনাকে ফোন আপডেট করার নিয়ম যথাযথভাবে অনুসরণ করতে হবে। কেননা আপনি যদি ফোন আপডেট করার নিয়ম যথাযথভাবে অনুসরণ না করে ফোন আপডেট করতে যান, সে ক্ষেত্রে বিড়ম্বনায় পড়তে পারেন। 

এই আর্টিকেলটিতে ফোন আপডেট করার নিয়ম বিস্তারিতভাবে তুলে ধরা হবে। তাই আপনি যদি ফোন আপডেট করার নিয়ম সম্পর্কে জানতে চান তাহলে, সম্পূর্ণ আর্টিকেলটি প্রথম থেকে শেষ পর্যন্ত মনোযোগের সাথে পড়তে থাকুন। আসুন জেনে নেয়া যাক, ফোন আপডেট করার নিয়ম। 

একটি স্মার্টফোনে দুই ধরনের আপডেট দেয়ার প্রয়োজন হয়। একটি হল সিস্টেম আপডেট আর অপরটি হল ডিভাইস আপডেট। সিস্টেম আপডেট এবং ডিভাইস আপডেট দুইটি আলাদা অপশন থেকে করতে হয়। যাই হোক নিচে সিস্টেম ও ডিভাইস উভয় আপডেট সম্পর্কে বিস্তারিত তথ্য তুলে ধরা হবে। প্রথমে সিস্টেম আপডেট এর নিয়ম তুলে ধরা হলো। 

আপনি যদি আপনার মোবাইলে এই সিস্টেম আপডেট করতে চান, সে ক্ষেত্রে সর্বপ্রথম আপনাকে সেটিংস অপশনে যেতে হবে। আপনার ফোন যেই ব্রান্ডেরই হোক না কেন, সিস্টেম আপডেট করার জন্য অবশ্যই আপনাকে সেটিংস অপশনে যেতে হবে। 

এরপর আপনাকে "সিস্টেম এন্ড অ্যাপ আপডেট" অপশনটিতে ক্লিক করতে হবে। সেখানে আপনি দেখতে পাবেন যে, কোন কোন অ্যাপস গুলো আপডেট করা প্রয়োজন। চাইলে আপনি একটি একটি করে অ্যাপস আপডেট করে নিতে পারেন অথবা সকল অ্যাপ গুলো একই সাথে আপডেট করা যেতে পারে। 

যেহেতু আপনি সিস্টেম আপডেট দিতে চাচ্ছেন তাই সবগুলো অ্যাপস একসাথে আপডেট করা উচিত।যাই হোক, সবগুলো অ্যাপস একসাথে আপডেট করার জন্য "আপডেট অল" অপশনটিতে ক্লিক করতে হবে। সেখানে ক্লিক করলেই সিস্টেম আপডেট শুরু হয়ে যাবে। ফোনের সিস্টেম আপডেট হতে কিছুটা সময় লাগতে পারে। 
ফোন আপডেট হতে কতটুকু সময়ের প্রয়োজন হবে তা সম্পূর্ণ নির্ভর করলে আপনার ফোনের ইন্টারনেট স্পিডের উপরে। ইন্টারনেট স্পিড যদি ভালো হয়, তাহলে অল্প সময়ের মধ্যে আপডেট হয়ে যাবে। আর ইন্টারনেট স্পিড স্লো হলে একটু সময় বেশি লাগবে। সবগুলো একসাথে আপডেট দিতে আপনার কত এমবি খরচ হবে সে বিষয়টিও সেখানে উল্লেখ করা থাকবে। 

প্লে স্টোর থেকেও আপনি সিস্টেম আপডেট দিতে পারবেন। সেক্ষেত্রে আপনাকে প্রথমে প্লে স্টোর অ্যাপটি ওপেন করতে হবে। এরপর ডানদিকে উপরের অংশে জিমেইলের আইকনে ক্লিক করতে হবে। সেখানে ক্লিক করলেই আপনার সামনে অনেকগুলো অপশন ওপেন হয়ে যাবে। 

সেখান থেকে আপনাকে "manage apps and device" অপশনটিতে ক্লিক করতে হবে। সেখানে ক্লিক করলে আপনি আরো অনেকগুলো অপশন দেখতে পাবেন। সেই অপশন গুলোর মধ্য থেকে আপনাকে "আপডেট অল" অপশনটি সিলেক্ট করতে হবে। 

"আপডেট অল" ক্লিক করলে আপনার সামনে আপডেট করার সকল অ্যাপস চলে আসবে। চাইলে আপনি একটি একটি করে আপডেট করতে পারেন। তবে এতে অনেক সময় প্রয়োজন হবে। তাই আপনাকে উপরে থাকা "আপডেট অল" বাটনে ক্লিক করতে হবে। সেখানে ক্লিক করলে সবগুলো অ্যাপস একসাথে আপডেট হয়ে যাবে। 

এই হচ্ছে মোটামুটি ফোন আপডেট করার নিয়ম। এখন ডিভাইস আপডেট করার নিয়ম তুলে ধরা হবে। আপনি যদি ডিভাইস আপডেট করতে চান, সেক্ষেত্রে সর্বপ্রথম আপনাকে সেটিংস অপশনে যেতে হবে। এবং সেখান থেকে "এবাউট ফোন" বা "এবাউট ডিভাইস" অপশনটিতে ক্লিক করতে হবে। 

সেখানে ক্লিক করার সাথে সাথেই নতুন একটি ইন্টারফেস আপনার সামনে ওপেন হবে। সেখানে আপনাকে আপডেট অপশনে ক্লিক করতে হবে। সেখানে ক্লিক করলে ফোন অটোমেটিক চেক করবে যে, আপনার ফোনের আপডেটের প্রয়োজন আছে কিনা। 

অর্থাৎ যদি কোন নতুন ভার্সন এসে থাকে, তাহলে আপনাকে ফোনটি আপডেট করতে বলবে। আর যদি ইতোমধ্যেই আপনার ফোন আপডেটেড হয়ে থাকে তাহলে আপডেট করার প্রয়োজন পড়বে না।যাইহোক, ধরে নিলাম যে আপনার ফোনটি আপডেট চাচ্ছে। 

সেক্ষেত্রে আপনাকে আপডেট অপশনটিতে ক্লিক করতে হবে। মনে রাখবেন ফোন আপডেট করার জন্য ইন্টারনেটের সংযোগের প্রয়োজন হবে, তাই অবশ্যই আপনাকে ইন্টারনেট কানেকশন দিয়ে রাখতে হবে। ফোন আপডেট করার জন্য সাধারণত ওয়াইফাই অপশনটি অটোমেটিক ভাবে সিলেক্ট করে থাকে। 

তাই যদি আপনি দেখতে পান যে আপডেট দেওয়ার পরে আপডেট হচ্ছে না, সে ক্ষেত্রে আপনাকে ওয়াইফাই এর পরিবর্তে "সেলুলার নেটওয়ার্ক" অপশনটি সিলেক্ট করতে হবে। সেলুলার নেটওয়ার্ক অপশনটিতে ক্লিক করলে আপনি আপনার ফোনের এমবির মাধ্যমে ডিভাইস আপডেট করতে পারবেন। 

আপনার ফোনটি আপডেট হতে কিছুটা সময় লাগবে। এবং আপডেট হওয়ার পরে ফোনটি রিস্টার্ট হবে। ফোন আপডেট করার পূর্বে অবশ্যই ফোনে ভালোভাবে চার্জ দিয়ে নিবেন। না কেননা চার্জ কম থাকলে বা আপডেট করার সময় বন্ধ হয়ে গেলে সমস্যা হতে পারে। তাই ভালোভাবে চার্জ দিয়ে এর পরে ফোন আপডেট করতে হবে। 

ফোন আপডেট করা কি প্রয়োজন

ফোন আপডেট করার নিয়ম ইতিমধ্যেই উপরে তুলে ধরা হয়েছে। প্রত্যেকটি স্মার্টফোনের আপডেট অপশন রয়েছে। ফোন আপডেট করার মাধ্যমে আপনি ফোনকে নতুন করে ফেলতে পারবেন। অর্থাৎ ফোন আপডেট করার মাধ্যমে নতুন নতুন ফিচার যুক্ত করা হয় এবং মোবাইলে যদি কোন ধরনের অসামঞ্জস্য থেকে থাকে তাহলে সেগুলো ফিক্স করা হয়। 
আর এ কারণেই মোবাইলে আপডেট আসলে সাথে সাথে আপডেট করা উচিত। আপনি যদি মোবাইল আপডেট না করেন সে ক্ষেত্রে কিন্তু পুরাতন ভার্সনেই থাকবেন, এর ফলে আপনি নতুন প্রযুক্তির সকল অ্যাপস এবং অন্যান্য সব ধরনের ইমপ্রুভমেন্ট থেকে বঞ্চিত থাকবেন। তাই মোবাইলের আপডেট দেওয়া খুবই গুরুত্বপূর্ণ। 

আপনি কতবার আপনার ফোন আপগ্রেড করবেন

যখনই আপনার ফোনে নতুন কোন আপডেট আসবে সাথে সাথেই আপডেট করতে হবে। তাই ফোন আপডেট করার এরকম ধারা বাধা কোন নিয়ম নেই যে, সাত দিন পরে বা এক মাস পরে পরে আপডেট করতে হবে। 

যখন ফোন আপডেট করার প্রয়োজন হবে তখন, আপনাকে নোটিফিকেশন জানানো হবে। অথবা চাইলে আপনি ম্যানুয়াল ভাবে চেক করে দেখতে পারেন যে, ফোন আপডেট এর প্রয়োজন রয়েছে কিনা। 

সে ক্ষেত্রে আপনাকে ফোনের সেটিংসে যেতে হবে এরপরে সিস্টেম আপডেট এ ক্লিক করতে হবে। সেখানে ক্লিক করলে অটোমেটিক্যালি চেক হবে যে ফোন আপডেট অ্যাভেইলেবল রয়েছে কিনা। যদি আপডেট অ্যাভেইলেবল থাকে তাহলে সেখান থেকে আপনি তা দেখতে পাবেন। 

ফোন আপডেট করার পর কি হয়

ফোন আপডেট করলে আপনার ফোন নতুন হয়ে যাবে। অর্থাৎ সর্বশেষ প্রযুক্তি যুক্ত হয়ে যাবে। আর ফোন যদি আপনি আপডেট না করেন তাহলে আপনি আপডেটেড থাকতে পারবেন না। অনেকেই মনে করে যে, ফোন আপডেট দিলে অ্যাপসগুলো নষ্ট হবে বা ভিডিও বা ফটো নষ্ট হবে। 
এই ধরনের ধারণা অবান্তর। কেননা ফোন আপডেট দিলে এই ধরনের কোন সমস্যা দেখা দেয় না। ফোন আপডেট দেয়ার মাধ্যমে শুধুমাত্র ফোনের পারফরমেন্স বৃদ্ধি পায় এছাড়া অন্য কোন পরিবর্তন হয় না। তাই ফোনের আপডেট আসলেই আপডেট করা উচিত। 

শেষ কথা

ফোন আপডেট করার নিয়ম সমূহ জেনে আশাকরি উপকৃত হতে পারলেন। উপরে উল্লেখিত পদ্ধতি যথাযথভাবে অনুসরণ করে ফোন আপডেট করলে কোন ধরনের সমস্যা হবে না। আশা করি ফোন আপডেট সংক্রান্ত তথ্যবহুল এই আর্টিকেলটি আপনার কাছে অনেক ভালো লেগেছে। যদি ভালো লেগে থাকে তাহলে সকলের সাথে শেয়ার করবেন। ১৬৪১৩

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url