ফেসবুক ইমেইল আইডি খোলার নিয়ম

ফেসবুক ইমেইল আইডি খোলার নিয়ম জেনে রাখলে, যেকোনো সময় খুব সহজেই আপনি আপনার হাতে থাকা স্মার্টফোনের মাধ্যমে ইমেইল আইডি খুলতে পারবেন। ফেসবুক ইমেইল আইডি খোলার নিয়ম নিচে ধাপে ধাপে তুলে ধরা হবে। নিম্ন বর্ণিত, ফেসবুক ইমেইল আইডি খোলার নিয়ম অনুসরণ করার মাধ্যমে খুব সহজেই আপনি ইমেল আইডি খুলতে পারবেন।

ভূমিকা

আপনি যদি ফেসবুক একাউন্ট ক্রিয়েট করতে চান, সেক্ষেত্রে অবশ্যই আপনাকে মোবাইল নাম্বার অথবা ইমেইল এড্রেস ব্যবহার করতে হবে। কেননা মোবাইল নাম্বার অথবা ইমেইল এড্রেস ব্যতীত কখনোই আপনি ফেসবুক একাউন্ট খুলতে পারবেন না। 

সুতরাং আপনি যদি ইমেইল দিয়ে ফেসবুক অ্যাকাউন্ট ক্রিয়েট করতে চান, সেক্ষেত্রে অবশ্যই আপনাকে ফেসবুক ইমেইল আইডি খোলার নিয়ম সম্পর্কে জানতে হবে। এই আর্টিকেলটিতে ফেসবুক ইমেইল আইডি খোলার নিয়ম সম্পর্কে বিস্তারিত তথ্য তুলে ধরা হবে। 

তাই ফেসবুক একাউন্টের জন্য ইমেইল ক্রিয়েট করার পূর্বে সম্পূর্ণ আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়ুন। আশা করি আপনি উপকৃত হতে পারবেন। যাইহোক আসুন দেখে নেয়া যাক, ফেসবুক ইমেইল আইডি খোলার নিয়ম। 

ফেসবুক ইমেইল আইডি খোলার নিয়ম

ফেসবুক আইডির জন্য ইমেইল একাউন্ট খোলা খুবই সহজ কাজ। ৫ মিনিটের মধ্যেই আপনি আপনার হাতে থাকা মোবাইল ফোনের মাধ্যমে ইমেইল আইডি খুলতে পারবেন। ইমেইল আইডি খোলার জন্য যা যা করতে হবে, সেগুলো নিচে বিস্তারিত ভাবে তুলে ধরা হলো। 

ইমেইল আইডি খোলার জন্য সর্বপ্রথম আপনাকে আপনার ফোনের জিমেইল অ্যাপসটি ওপেন করবেন। আর মনে রাখবেন ইন্টারনেট কানেকশন যেন দেওয়া থাকে। কেননা ইন্টারনেট কানেকশন ছাড়া কিন্তু ইমেইল একাউন্ট ক্রিয়েট করতে পারবেন না। 
যাইহোক, জিমেইল অ্যাপসটি ওপেন করার পরে ডান পাশের কর্নারে থাকা আপনার জিমেইলের প্রোফাইল পিকচার এর উপরে ক্লিক করুন। সেখানে দুইটি অপশন দেখতে পাবেন। 

প্রথমটি হলো "Add another account" আর আরেকটি অপশন হল "Manage account on this device". যেহেতু আপনি নতুন করে ইমেইল এড্রেস ক্রিয়েট করতে যাচ্ছেন তাই এই দুইটি অপশন এর মধ্যে আপনাকে প্রথম অপশনটি সিলেক্ট করতে হবে। 

"Add another account" অপশনটিতে ক্লিক করার সাথে সাথে আপনার সামনে আরো কয়েকটি অপশন চলে আসবে। সেই অপশনগুলোর মধ্য থেকে "google" এই অপশনটি সিলেক্ট করতে হবে। অপশনটি সিলেক্ট করার সাথে সাথেই আপনার সামনে নতুন একটি ইন্টারফেস ওপেন হবে। এর পরে আপনার মোবাইলের পাসওয়ার্ড অথবা ফিঙ্গারপ্রিন্ট ব্যবহার করতে হবে। 

ফিঙ্গারপ্রিন্ট বা পাসওয়ার্ড দেওয়ার পরে নতুন আরেকটি ইন্টারফেস আপনার সামনে ওপেন হবে। সেখানে নিচের দিকে বাম পাশে দেখতে পাবেন "Create account" নামের একটি অপশন দেয়া রয়েছে। সেখানে আপনাকে ক্লিক করতে হবে। সেখানে ক্লিক করলে আপনার সামনে দুইটি অপশন আসবে। এর মধ্যে থেকে প্রথম অপশনটিতে অর্থাৎ যেখানে লেখা রয়েছে "For myself" সেখানে ক্লিক করতে হবে। 

সেখানে ক্লিক করার পরে আপনার সামনে নতুন আরেকটি ইন্টারফেস ওপেন হবে। সেখানে আপনি দুইটি ফাঁকা ঘর দেখতে পাবেন। প্রথম ঘরটিতে আপনার নামের প্রথম অংশ বসাতে হবে। এবং দ্বিতীয় অংশটিতে নামের দ্বিতীয় অংশ বসাতে হবে। এরপরে নেক্সট বাটনে ক্লিক করতে হবে। 

নেক্সট বাটনে ক্লিক করলে আরেকটি অপশন চলে আসবে। সেখানে আপনার জন্ম তারিখ সঠিকভাবে বসাতে হবে এবং জেন্ডার সিলেক্ট করতে হবে। এরপরে আপনাকে জিমেইল নাম দিতে হবে। এরপর নেক্সট বাটনে ক্লিক করতে হবে। যদি সেই নামটি অ্যাভেইলেবল থাকে তাহলে পরবর্তী স্টেপে চলে যাবে। আর যদি এভেলেবল না থাকে সে ক্ষেত্রে নেক্সট বাটনে ক্লিক করতে পারবেন না। আপনাকে অবশ্যই ইউনিক একটি নাম দিতে হবে। 

এরপরে আপনাকে পাসওয়ার্ড সেট আপ করতে হবে। শক্তিশালী একটি পাসওয়ার্ড সেট করতে হবে।কেননা পাসওয়ার্ড শক্তিশালী না হলে ইমেইল একাউন্ট হ্যাক হয়ে যাওয়ার সম্ভাবনা থাকে। যাই হোক পাসওয়ার্ড দেওয়া হয়ে গেলে নেক্সট বাটনে ক্লিক করতে হবে। 

এখানে আপনাকে মোবাইল নাম্বার ভেরিফিকেশন করতে হবে। অর্থাৎ আপনাকে একটি মোবাইল নাম্বার দিতে হবে। সেই মোবাইল নাম্বারে একটি কোড আসবে, সেই কোডটি এখানে বসাতে হবে। কোডটি  বসানো হয়ে গেলে আপনাকে নেক্সট বাটনে ক্লিক করতে হবে। 

সেখানে রিকভারি ইমেইল এড্রেস এড করার আরেকটি অপশন পাবেন। চাইলে আপনি রিকভারি ইমেইল এড্রেস ব্যবহার করতে পারেন অথবা স্কিপ করে যেতে পারেন। রিকভারি ইমেইল এড্রেস ব্যবহার করলে, কোন কারণে যদি আপনার একাউন্ট নষ্ট হয়, তাহলে সেই রিকভারি ইমেইল এড্রেসের মাধ্যমে একাউন্টটি পুনরুদ্ধার করতে পারবেন। 

এর পরে আপনার সামনে একটি মেসেজ ওপেন হবে এবং নিচে দুইটি বাটন থাকবে এর মধ্যে থেকে "I am in" বাটনটিতে ক্লিক করতে হবে। এরপরে "I agree" বাটনে ক্লিক করতে হবে। এ বাটনটিতে ক্লিক করার মাধ্যমে আপনার একাউন্ট ক্রিয়েট করা হয়ে যাবে। এই হল ফেসবুক ইমেইল আইডি খোলার নিয়ম। 

ফেসবুকের ইমেইল ভুলে গেলে করণীয়

ফেসবুকের ইমেইল যদি আপনি ভুলে যান সে ক্ষেত্রে নির্দিষ্ট কিছু কাজ করলে খুব সহজেই আপনি  আপনার ফেসবুক অ্যাকাউন্টে ঢুকতে পারবেন। যাই হোক, ফেসবুকের ইমেইল ভুলে গেলে করণীয় কি? 

ফেসবুক একাউন্টের ইমেইল এবং পাসওয়ার্ড যদি আপনার মনে না থাকে সেক্ষেত্রে আপনি নিম্ন বর্ণিত পদ্ধতি অনুসরণ করে আপনার সেই ফেসবুক একাউন্টটি পুনরুদ্ধার করতে পারবেন। সে জন্য সর্বপ্রথম আপনাকে আপনার সেই ফেসবুক প্রোফাইলে প্রবেশ করতে হবে। 
এরপর থ্রি ডট মেনুতে ক্লিক করে আপনার ফেসবুক অ্যাকাউন্ট এর লিংকটি কপি করে নিতে হবে। একাউন্টের লিংকের শেষাংশে আপনার একাউন্টের নাম রয়েছে। https://www.facebook.com/specimen এই লিংকটিতে specimen হলো ফেসবুক একাউন্টের নাম। 

আপনাকে যে কোন একটি ব্রাউজার ওপেন করতে হবে। এরপর https://www.facebook.com/ লিংকে প্রবেশ করুন। সেখানে ইউজার নেম এর স্থানে ফেসবুক একাউন্টের নাম বসিয়ে দিন। এরপরে পাসওয়ার্ড এর জায়গায় যে কোন একটি পাসওয়ার্ড বসিয়ে দিন। 

এরপর লগইন এ ক্লিক করুন। যেহেতু পাসওয়ার্ড ভুল তাই লগইন হবে না। এরপর আপনাকে ফরগেট পাসওয়ার্ড অপশনটিতে ক্লিক করতে হবে। সেখানে ক্লিক করলে আপনি যেই ফোন নাম্বার বা ইমেইল দিয়ে আপনার ফেসবুকটি ক্রিয়েট করেছিলেন, সেই ফোন নাম্বার বা ইমেইল এড্রেসে ভেরিফিকেশন কোড যাবে। 

সঠিকভাবে সেই কোডটি বসিয়ে দিন। সঠিকভাবে কোডটি বসালে নতুন করে পাসওয়ার্ড সেট করার অপশন চলে আসবে। নতুন করে পাসওয়ার্ড সেট করে আপনি আপনার সেই একাউন্টটি ব্যবহার করতে পারবেন। 

ফেসবুকের পাসওয়ার্ড ভুলে গেলে করণীয়

ফেসবুক ইমেইল আইডি খোলার নিয়ম সম্পর্কে উপরে বিস্তারিত আলোচনা তুলে ধরা হয়েছে। তাই আপনি যদি সম্পূর্ণ আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়ে থাকেন, তাহলে নিশ্চয়ই ফেসবুক ইমেইল আইডি খোলার নিয়ম সম্পর্কে বিস্তারিত তথ্য জানতে পেরেছেন। নিচে ফেসবুকের পাসওয়ার্ড ভুলে গেলে করণীয় কি? সেই বিষয় সম্পর্কে বিস্তারিত তথ্য তুলে ধরা হবে। 
আপনি যদি আপনার ফেসবুকের পাসওয়ার্ড ভুলে যান সে ক্ষেত্রে আপনাকে পাসওয়ার্ড রিসেট করতে হবে। কিভাবে আপনি খুব সহজেই আপনার ফেসবুকের পাসওয়ার্ড রিসেট করতে পারেন, সেই পদ্ধতি উপরে তুলে ধরা হয়েছে। সেই পদ্ধতি অনুসরণ করেই খুব সহজেই আপনি আপনার ফেসবুকের পাসওয়ার্ড রিসেট করতে পারবেন।

শেষ কথা

উপরে উল্লেখিত ফেসবুক ইমেইল আইডি খোলার নিয়ম যথাযথভাবে অনুসরণ করে যদি আপনি জিমেইল আইডি ক্রিয়েট করতে পারেন, তাহলে এই আর্টিকেলটি লেখা সার্থক হবে। আশা করি তথ্যবহুল এই আর্টিকেলটি আপনার অনেক ভালো লেগেছে। যদি ভালো লেগে থাকে তাহলে সকলের সাথে শেয়ার করবেন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url