ফেসবুক ভিডিও ডাউনলোড করার উপায়

ফেসবুক ভিডিও ডাউনলোড করার উপায় সমূহ নিচে তুলে ধরা হবে। নিম্ন বর্ণিত ফেসবুক ভিডিও ডাউনলোড করার উপায় অনুসরণ করার মাধ্যমে খুব সহজেই আপনি ফেসবুক থেকে যেকোন ভিডিও ডাউনলোড করতে পারবেন। তো আসুন জেনে নেয়া যাক, ফেসবুক ভিডিও ডাউনলোড করার উপায়।

পেজ সূচিপত্র: ফেসবুক ভিডিও ডাউনলোড করার উপায়

ভূমিকা 

ফেসবুকে ভিডিও ডাউনলোড করার কোন অপশন নেই। তাই কোন ভিডিও যদি আপনার ভালো লেগে থাকে, তাহলে তা ফেসবুকে আপনি ডাউনলোড করে রাখতে পারবেন না। তবে ফেসবুক থেকে ভিডিও ডাউনলোড করার বেশ কিছু উপায় রয়েছে। সেই উপায় সমূহ অবলম্বন করে ফেসবুকে থাকা যেকোনো ধরনের ভিডিও খুব সহজেই আপনি ডাউনলোড করে নিজের সংগ্রহে রেখে দিতে পারবেন। 

ফেসবুক ভিডিও ডাউনলোড করার যে সকল উপায়ে রয়েছে, সেই উপায় সমূহ নিচে ধাপে ধাপে তুলে ধরা হবে। নিম্ন বর্ণিত উপায় সমূহের মধ্য থেকে যেকোনো একটি উপায় অবলম্বন করে খুব সহজেই আপনি যেকোনো ধরনের ফেসবুক ভিডিও ডাউনলোড করতে পারবেন। তো কথা না বাড়িয়ে আসুনে দেখে নেয়া যাক, ফেসবুক ভিডিও ডাউনলোড করার উপায়। 

ফেসবুক ভিডিও ডাউনলোড করার উপায়

ফেসবুক ভিডিও ডাউনলোড করার যে সকল উপায় রয়েছে তার মধ্য থেকে সবচেয়ে সহজ উপায়টি নিচে তুলে ধরা হবে। নিচে ফেসবুক ভিডিও ডাউনলোড করার যে পদ্ধতি তুলে ধরা হবে তা খুবই সহজ। তাই যে কেউ খুব সহজেই সেই পদ্ধতি অনুসরণ করে ফেসবুক ভিডিও ডাউনলোড করতে পারবেন।

আপনি ফেসবুকের যে ভিডিওটি ডাউনলোড করতে চান সর্বপ্রথম আপনাকে সেই ভিডিওটি প্লে করতে হবে। এরপরে ভিডিওটির উপরে থ্রি ডট অপশনটিতে ক্লিক করতে হবে। সেখানে ক্লিক করলে অনেকগুলো অপশন আপনার সামনে চলে আসবে। সেই অপশন গুলোর মধ্যে থেকে "কপি লিংক" নামের অপশনটিতে ক্লিক করে লিংকটি কপি করে নিতে হবে। 
এরপরে আপনাকে আপনার ফোনে থাকা যে কোন একটি ব্রাউজার ওপেন করতে হবে। সেখানে গিয়ে এই লিংকে https://fdownload.app/en প্রবেশ করতে হবে। এই লিংকে প্রবেশ করলে একটি ব্ল্যাংক ঘর দেখতে পাবেন। পূর্বে কপিকৃত ফেসবুক ভিডিওর লিংকটি এখানে পেস্ট করুন। এরপরে ডাউনলোড অপশনটিতে ক্লিক করুন।

ডাউনলোড বাটনে ক্লিক করলে আপনার সামনে অনেকগুলো অপশন চলে আসবে। সে অপশনগুলোতে মূলত ভিডিওর রেজুলেশন উল্লেখ করা থাকবে। অর্থাৎ আপনি কোন রেজুলেশনের ভিডিও ডাউনলোড করতে চান তা সিলেক্ট করতে হবে। বাম পাশে ভিডিওর রেজুলেশন দেওয়া থাকবে এবং ডান পাশে ডাউনলোড বাটন থাকবে। 

আপনি যে রেজুলেশন এর ভিডিও ডাউনলোড করতে চান, তার পাশে থাকা ডাউনলোড বাটনে ক্লিক করলেই সেই রেজুলেশনের ভিডিও ডাউনলোড হয়ে যাবে। এমনকি চাইলে আপনি এম পি থ্রি আকারেও ভিডিও ডাউনলোড করে রাখতে পারবেন। এভাবে খুব সহজেই ফেসবুকের যেকোনো ভিডিও ডাউনলোড করতে পারবেন। 

মোবাইলে ফেসবুক থেকে ভিডিও ডাউনলোড কিভাবে করবেন

ইতোমধ্যেই উপরে ফেসবুক ভিডিও ডাউনলোড করার উপায় তুলে ধরা হয়েছে। আর্টিকেলটির এই অংশে ফেসবুক ভিডিও ডাউনলোড করার আরেকটি কার্যকর উপায় তুলে ধরা হবে। চাইলে আপনি এই পদ্ধতি অবলম্বন করেও খুব সহজেই ফেসবুক থেকে ভিডিও ডাউনলোড করে নিতে পারবেন। 

সর্বপ্রথম আপনাকে আপনার ফেসবুক প্রোফাইলে লগইন করতে হবে। এরপর ভিডিও সেকশনে গিয়ে আপনি যেই ভিডিওটি ডাউনলোড করতে চাচ্ছেন সেই ভিডিওটি প্লে করতে হবে। ভিডিওটি প্লে করলে ডান পাশে উপরের দিকে থ্রি ডট আইকন দেখতে পাবেন। সেখানে ক্লিক করতে হবে। 

থ্রি ডট আইকনে ক্লিক করলে অনেকগুলো অপশন পেয়ে যাবেন। সেখান থেকে "কপি লিংক" অপশনটিতে ক্লিক করতে হবে। সেখানে ক্লিক করার সাথে সাথেই ভিডিওর লিংক কপি হয়ে যাবে। এর পরে আপনাকে যে কোন একটি ব্রাউজার ওপেন করতে হবে। 

সেই ব্রাউজারের সার্চ বারে গিয়ে কপিকৃত লিংকটি পেস্ট করতে হবে। লিংকটি পেস্ট করার পরে কিছু পরিবর্তন করতে হবে। লিংকটির প্রথমদিকে থাকা www অক্ষর তিনটি ডিলিট করে দিতে হবে। এই তিনটি অক্ষরের জায়গায় mbasic লিখতে হবে। এবং আর কোন ধরনের পরিবর্তন না করে লিংকটিতে প্রবেশ করতে হবে। 

লিংকটিতে প্রবেশ করলেই দেখতে পাবেন যে ভিডিওটি প্লে হয়েছে। এরপর আপনাকে ভিডিওর উপরে রাইট ক্লিক করতে হবে। রাইট ক্লিক করলে সেখানে আপনি অনেকগুলো অপশন দেখতে পাবেন। সেই অপশন গুলোর মধ্য থেকে আপনাকে "Open link in new tab" এই অপশনটিতে ক্লিক করতে হবে। 
সেখানে ক্লিক করলে ভিডিওটি ব্রাউজারের নতুন আরেকটি ট্যাবে ওপেন হয়ে যাবে। সেখানে আপনাকে ভিডিওটির উপরে রাইট ক্লিক করতে হবে। ভিডিওটির উপরে রাইট ক্লিক করার সাথে সাথেই আরো কিছু অপশন আপনার সামনে ওপেন হবে। সেখান থেকে আপনাকে "Save video as" এই অপশনটিতে ক্লিক করতে হবে। সেখানে ক্লিক করার সাথে সাথেই ভিডিওটি ডাউনলোড হয়ে যাবে। 

এইভাবে যদি আপনি ফেসবুক ভিডিও ডাউনলোড করেন, তাহলে সেই ভিডিওটি আপনার ফোনের গ্যালারিতে সেভ করা থাকবে। গ্যালারি থেকে যেকোনো সময় আপনি এই ভিডিওটি দেখে নিতে পারবেন। 

ফেসবুক ভিডিও ডাউনলোড করার সহজ উপায়

ফেসবুক ভিডিও ডাউনলোড করার উপায় সমূহ সম্পর্কে উপরে বিস্তারিত তথ্য তুলে ধরা হয়েছে। আর্টিকেলটির এই অংশে ফেসবুক থেকে ভিডিও ডাউনলোড করার আরেকটি সহজ পদ্ধতি সম্পর্কে আলোকপাত করা হবে। তাই আপনি যদি চান তাহলে, নতুন এই পদ্ধতি অনুসরণ করে খুব সহজেই ফেসবুক ভিডিও ডাউনলোড করে নিতে পারবেন। যাইহোক আসুন দেখে নেয়া যাক, ফেসবুক ভিডিও ডাউনলোড করার সহজ উপায়। 

মোবাইলের মাধ্যমে ফেসবুক থেকে ভিডিও ডাউনলোড করার সবথেকে সহজ ও কার্যকর উপায় এখানে তুলে ধরা হলো। সর্বপ্রথম আপনাকে আপনার ফেসবুক একাউন্ট ওপেন করতে হবে এরপর আপনি যে ভিডিওটি ডাউনলোড করতে চান সেই ভিডিওটি প্লে করতে হবে। প্লে করার পরে ভিডিওটির উপরের দিকে ডান পাশে ক্লিক করতে হবে। 

এরপর সেখান থেকে ভিডিওটির লিংক কপি করে নিতে হবে। লিংক কপি করা হয়ে গেলে আপনাকে আপনার মোবাইল ফোনের যে কোন একটি ব্রাউজার ওপেন করতে হবে। এরপর সেখানে কপি করা লিঙ্কটি পেস্ট করতে হবে। 

এরপরে সেই সেই লিংকে প্রবেশ করতে হবে। সেখানে প্রবেশ করলে আপনি সেই ভিডিওটি দেখতে পাবেন যে ভিডিওর লিংক আপনি কপি করেছিলেন। এরপরে সেই ভিডিওর উপরে ট্যাপ করে ধরে রাখুন। 

ট্যাপ করে ধরে রাখলেই "Download video" একটি অপশন চলে আসবে। সেখানে ক্লিক করলেই খুব ভিডিওটি ডাউনলোড হয়ে যাবে। ডাউনলোডকৃত এই ভিডিওটি গ্যালারিতে সেভ হবে। তাই আপনি যদি এই ভিডিওটি দেখতে চান সে ক্ষেত্রে অবশ্যই আপনাকে গ্যালারি চেক করতে হবে। সেখানেই আপনি এই ভিডিওটি খুঁজে পাবেন। 

শেষ কথা

ফেসবুক ভিডিও ডাউনলোড করার উপায় সমূহ ইতোমধ্যেই উপরে বিস্তারিতভাবে উল্লেখ করা হয়েছে। ফেসবুক থেকে ভিডিও ডাউনলোড করার তিনটি পদ্ধতি উপরে তুলে ধরা হয়েছে উপরে উল্লেখিত ফেসবুক ভিডিও ডাউনলোড করার উপায় সমূহের মধ্যে থেকে যেকোনো একটি উপায় অবলম্বন করে ফেসবুকের যেকোনো ভিডিও ডাউনলোড করে নিতে পারবেন। 
উপরে উল্লেখিত, ফেসবুক ভিডিও ডাউনলোড করার পদ্ধতি সমূহ যদি আপনার কাছে ভালো লেগে থাকে, তাহলে এই আর্টিকেলটি আপনি সকলের সাথে শেয়ার করতে পারেন। আপনি যদি এই আর্টিকেলটি আপনার বন্ধু বান্ধবের সাথে শেয়ার করেন তাহলে তারাও ফেসবুক ভিডিও ডাউনলোড করার উপায় সম্পর্কে জানতে পারবে। ১৬৪১৩

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url