ফেসবুক প্রতারণা থেকে যেভাবে নিরাপদে থাকবেন

ফেসবুক প্রতারণা থেকে যেভাবে নিরাপদে থাকবেন, তা জেনে নেয়া উচিত। ফেসবুক প্রতারণা থেকে যেভাবে নিরাপদে থাকবেন, তা জেনে রাখলে সব ধরনের প্রতারণা থেকে নিজেকে নিরাপদ রাখতে পারবেন। ফেসবুক প্রতারণা থেকে যেভাবে নিরাপদে থাকবেন, সেই পদ্ধতি সমূহ নিচে তুলে ধরা হলো। 

পেজ সূচিপত্র: ফেসবুক প্রতারণা থেকে যেভাবে নিরাপদে থাকবেন

ভূমিকা 

সর্বাধিক জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে সর্বাধিক পরিমাণে স্ক্যামিং হয়ে থাকে। আর তাই ফেসবুক একাউন্টে ব্যবহার করার ক্ষেত্রে অবশ্যই আপনাকে সতর্ক থাকতে হবে। আপনি যদি সতর্ক না থাকেন, সেক্ষেত্রে আর্থিকভাবে বড় ধরনের ক্ষতির সম্মুখীন হতে পারেন।

অনেকে বিভিন্ন ধরনের লোভনীয় অফারের ফাঁদে প্রতারিত হন। ফেসবুক কিংবা অন্যান্য সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রতারিত হওয়ার অন্যতম মূল কারণ হলো লোভ। যেকোনো ধরনের লোভনীয় অফার থেকে আপনাকে বিরত থাকতে হবে। 

এছাড়াও আরো বিভিন্নভাবে আপনি ফেসবুক থেকে প্রতারিত হতে পারেন। ফেসবুক প্রতারণা থেকে যেভাবে নিরাপদে থাকবেন, সে বিষয়গুলো সম্পর্কে নিচে বিস্তারিত আলোচনা তুলে ধরা হবে। তাই আপনি যদি একজন ফেসবুকে ব্যবহারকারী হয়ে থাকেন, সেক্ষেত্রে এই আর্টিকেলটি আপনার জন্য খুবই গুরুত্বপূর্ণ। 

নিম্ন বর্ণিত তথ্যগুলো যদি আপনি মনোযোগের সহিত পড়েন তাহলে, যে কোন ধরনের ফেসবুক স্ক্যামিং থেকে নিজেকে সুরক্ষিত রাখতে পারবেন। যাই হোক, আসুন তাহলে দেখে নেয়া যাক, ফেসবুক প্রতারণা থেকে যেভাবে নিরাপদে থাকবেন। 

ফেসবুক প্রতারণা থেকে যেভাবে নিরাপদে থাকবেন

ফেসবুক সহজে কোন ধরনের সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহার করার সময় যদি আপনি নিরাপদ থাকতে চান, তাহলে অবশ্যই আপনাকে নিম্ন বর্ণিত তথ্যগুলো মনোযোগ সহকারে পড়তে হবে এবং যথাযথভাবে অনুসরণ করতে হবে। আপনি যদি নিম্ন বর্ণিত পদ্ধতিগুলো যথাযথভাবে অনুসরণ করেন তাহলে আশা করা যায় সব ধরনের প্রতারণা থেকে নিজেকে নিরাপদ রাখতে পারবেন। 
  • শক্তিশালী পাসওয়ার্ড ব্যবহার করুন।
  • ফ্রেন্ড রিকুয়েস্ট একসেপ্ট করার ব্যাপারে সতর্ক থাকুন।
  • প্রাইভেসির সেটিং ভালোভাবে সেটআপ করুন।
  • ব্যক্তিগত তথ্য শেয়ার করা থেকে বিরত থাকুন।
  • সন্দেহজনক লিংকে ক্লিক করবেন না।
  • কোন কিছু শেয়ার করার পূর্বে যাচাই করুন।
  • কারো কথাবার্তা অসংলগ্ন মনে হলে তার সাথে যোগাযোগ বিচ্ছিন্ন করুন।
  • কাউকে স্ক্যামার মনে হলে, রিপোর্ট করুন।
  • আপডেট থাকুন।
  • টাকা পয়সা লেনদেন করার ব্যাপারে সতর্ক থাকুন।

ফেসবুকে প্রতারণার ফাঁদ পাতা হয় যেভাবে 

ফেসবুক প্রতারণা থেকে যেভাবে নিরাপদে থাকবেন, আশা করি তা জানতে পেরেছেন। যে সকল পদ্ধতিতে ফেসবুকে প্রতারণার ফাঁদ পাতা হয়, সেই বিষয়গুলো সম্পর্কে নিচে বিস্তারিত আলোচনা তুলে ধরা হবে। তাই আপনি যদি নিম্ন বর্ণিত তথ্যগুলো মনোযোগের সাথে পড়েন, তাহলে ফেসবুকে প্রতারণা করা হয় কিভাবে সেই বিষয়গুলো জানতে পারবেন। তো আসুন দেখে নেয়া যাক, ফেসবুকে প্রতারণার ফাঁদ পাতা হয় যেভাবে। 
  • লোভনীয় অফার কিংবা প্রতিযোগিতার মাধ্যমে: ফেসবুকে সব থেকে বেশি প্রতারণা করা হয় লোভনীয় অফার দেখানোর মাধ্যমে। স্ক্যামাররা ফেসবুকে বিভিন্ন ধরনের লোভনীয় অফার দেখায় কিংবা প্রতিযোগিতার আয়োজন করে থাকে। যখন কোন ব্যক্তি সেই বিষয়ে ইন্টারেস্টেড হয়। তখন তারা বিভিন্নভাবে সেই ব্যক্তিকে কনভিন্স করে। এমনকি এক পর্যায়ে সেই ব্যক্তির কাছ থেকে মোট অংকের টাকা হাতিয়ে নেয়। 
  • ফিশিং লিংক: ফেসবুকে প্রতারণা করার অন্যতম আরেকটি মাধ্যম হলো ফিশিং লিংক। ফিশিং লিংক হলো এমন একটি লিংক, সেই লিংকে যদি কোন ব্যক্তি ক্লিক করে তাহলে স্ক্যামার খুব সহজেই ওই ব্যক্তির যাবতীয় ইনফরমেশন পেয়ে যায়। বিশেষ করে ফিশিং লিংক ব্যবহার করে স্ক্যামাররা গুরুত্বপূর্ণ তথ্য যেমন: এটিএম কার্ডের পাসওয়ার্ড, বা মোবাইল ব্যাংকিং এর পাসওয়ার্ড গুলো হাতিয়ে নেয়। তাই অবশ্যই আপনাকে যেকোনো ধরনের লিংকে ক্লিক করা থেকে বিরত থাকতে হবে।
  • ফেক প্রোফাইলের মাধ্যমে: ফেসবুকে আপনি যে সকল প্রোফাইল দেখতে পান তার সবগুলোই কিন্তু অরিজিনাল প্রোফাইল নয়। ফেসবুকে অনেক ফেইক প্রোফাইল রয়েছে। আর সাধারণত প্রতারণাগুলো ফেক অ্যাকাউন্ট থেকেই করা হয়ে থাকে। তাই আপনার কাছে যদি কোন অ্যাকাউন্টকে ফেক বলে মনে হয়। সেক্ষেত্রে অবশ্যই সেই একাউন্টের ব্যাপারে আপনাকে সাবধান থাকতে হবে। এবং ফেসবুকে রিপোর্ট করতে হবে। আর এই ধরনের প্রোফাইলের সাথে কোন ধরনের যোগাযোগ করা যাবে না।
  • উত্তেজক ছবি ব্যবহার করে স্ক্যামিং: অনেক সময় স্ক্যামাররা উত্তেজক ছবি ব্যবহার করে স্ক্যামিং করে থাকে। অর্থাৎ আপনি যদি সেই উত্তেজক ছবিতে ক্লিক করেন সেক্ষেত্রে ফিশিং লিংক এর মাধ্যমে স্ক্যামার আপনার যাবতীয় তথ্য হাতিয়ে নিতে পারে। তাই ফেসবুক ব্যবহার করার সময় অবশ্যই আপনাকে সব ধরনের উত্তেজক ছবি এভোয়েড করতে হবে। কখনোই সেই ছবিগুলোতে ক্লিক করা যাবে না। 
  • ক্ষতিকারক লিংক ডাউনলোড করার মাধ্যমে: অনেক সময় ফেসবুকে দেখা যায় যে, অনেক মূল্যবান বই বা অ্যাপস বিনামূল্যে ডাউনলোড করার অফার দেয়া হয়। আপনাকে এই ধরনের অফারের ব্যাপারে সাবধান থাকতে হবে। কেননা এই ধরনের ডাউনলোড লিংকগুলোর মাধ্যমে খুব সহজেই আপনার যাবতীয় ব্যক্তিগত তথ্য স্ক্যামারদের কাছে চলে যেতে পারে। 

ফেসবুক প্রতারণা এড়াতে যা যা করবেন

ফেসবুকে প্রতারণায় এড়াতে যে সকল পদক্ষেপ গ্রহণ করতে হবে, সে বিষয়গুলো সম্পর্কে নিচে আরো কিছু তথ্য তুলে ধরা হবে। নিম্ন বর্ণিত নিরাপত্তা সম্পর্কিত ইন্সট্রাকশন গুলো যথাযথভাবে অনুসরণ করার মাধ্যমে আপনি আপনার ফেসবুক একাউন্ট কে সুরক্ষিত রাখতে পারবেন এবং নিজেও সব ধরনের প্রতারণা থেকে মুক্ত থাকতে পারবেন। যাইহোক আসুন দেখে নেয়া যাক, ফেসবুক প্রতারণা থেকে যেভাবে নিরাপদে থাকবেন, সেই বিষয় সম্পর্কে আরো কিছু তথ্য। 
  • আপনার ফেসবুক একাউন্টে টু স্টেপ ভেরিফিকেশন চালু করুন: আপনি যদি নিরাপদে ফেসবুক ব্যবহার করতে চান, সে ক্ষেত্রে আপনার অ্যাকাউন্টে টু স্টেপ ভেরিফিকেশন চালু করতে হবে।  টু স্টেপ ভেরিফিকেশন চালু করলে অন্য কেউ আপনার একাউন্টে লগইন করতে পারবে না। 
  • আপনার মোবাইলে বা ল্যাপটপে এন্টিভাইরাস ব্যবহার করুন: আপনি যে মোবাইল ব্যবহার করে বা ল্যাপটপ ব্যবহার করে ফেসবুক ব্রাউজ করেন সেই মোবাইল কিংবা ল্যাপটপে ভালো মানের এন্টিভাইরাস ব্যবহার করুন। 
  • আপনার অ্যাকাউন্ট থার্ড পার্টি ওয়েবসাইটে এড করা থেকে বিরত থাকুন: থার্ড পার্টি যে কোন ওয়েবসাইট থেকে আপনার অ্যাকাউন্ট দূরে রাখুন। অর্থাৎ কোন ধরনের থার্ড পার্টি ওয়েবসাইটের সাথে নিজের একাউন্টকে ইন্টিগ্রেট করবেন না। 
  • প্রতারণার ব্যাপারে সতর্ক থাকুন: আপনাকে মনে রাখতে হবে যে, ফেসবুকের মাধ্যমে আপনি যেকোনো সময় প্রতারিত হতে পারেন। আপনাকে সেভাবেই একাউন্ট ব্যবহার করতে হবে। অর্থাৎ অ্যাকাউন্ট ব্যবহার করার সময় যদি আপনার এই বিষয়টি মনে থাকে যে, আপনি প্রতারিত হতে পারেন তাহলে খুব সহজে নিজেকে স্কেমিং থেকে নিরাপদ রাখতে পারবেন। 
  • একাউন্টের যেকোনো ধরনের সমস্যায় সাপোর্টে কথা বলুন: ফেসবুক একাউন্টে ব্যবহার করতে গিয়ে যদি কোন ধরনের সমস্যার মুখোমুখি হন বা প্রতারণার শিকার হন, সে ক্ষেত্রে সাথে সাথে আপনি ফেসবুক সাপোর্টে কথা বলুন। ফেসবুক কর্তৃপক্ষ আপনাকে সঠিক গাইডলাইন প্রদান করবে। 

শেষ কথা

ফেসবুক প্রতারণা থেকে যেভাবে নিরাপদে থাকবেন, সে বিষয়গুলো সম্পর্কে ইতিমধ্যেই উপরে বিস্তারিত আলোচনা তুলে ধরা হয়েছে। তাই আপনি যদি উপরে উল্লেখিত তথ্যগুলো মনোযোগের সাথে পড়ে থাকেন, তাহলে অবশ্যই ফেসবুকে প্রতারণা থেকে নিজেকে মুক্ত রাখতে পারবেন। 
আশা করি গুরুত্বপূর্ণ এই আর্টিকেলটি আপনার অনেক উপকারে আসবে। যদি আপনার কাছে এই আর্টিকেলটি ভালো লেগে থাকে এবং উপকারী মনে হয় তাহলে সকলের সাথে শেয়ার করবেন। এতে করে অন্যরাও ফেসবুকে প্রতারণার বিষয় সম্পর্কে বিস্তারিত তথ্য জানতে পারবে। ১৬৪১৩

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url